image

আজ, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ট্রাকের দৌরাত্ম্যে বেহাল দশা

বাঁশখালীর করোনা ভাইরাস ধুলোবালির সড়ক

শিব্বির আহমদ রানা, বাঁশখালী সংবাদদাতা    |    ০০:০২, মার্চ ২৬, ২০২০

image

বালি বোঝাই ট্রাকের দৌরাত্ম্যে সড়কের বেহাল দশা

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার পুঁইছড়ি ইউনিয়নের পূর্বপুঁইছড়ি ফরেস্ট অফিস সড়কের অংশ হতে মরহুম মোজাফ্ফর আহমদ সড়ক পর্যন্ত প্রায় ১ কিলোমিটার দূরত্বের সড়কটি যেন ধূলাবালির রাজ্য। ওই সড়কের সাধারণযাত্রী থেকে শুরু করে স্কুল-মাদরাসা, কলেজে পড়ুয়া শিক্ষার্থীদের প্রতিদিন চরম ভোগান্তি নিয়ে পথ পাড়ি দিতে হয়। স্বাভাবিকভাবে হাঁটাচলার মতো পরিবেশ নাই বললে চলে। সড়কের বেহাল দশায় পথচারীরা হাঁটতে গিয়ে দ্বীর্ঘশ্বাস ফেলে কখনো কখনো জনপ্রতিনিধিদের প্রতি ঈংগিত করে নানা ধীক্কারও দিচ্ছে।

সরেজমিনে দেখা যায়, পূর্বপুঁইছড়ির ৪, ৫, ৬ নম্বর ওয়ার্ডের প্রায় ১৩ হাজার লোকজনের একমাত্র চলাচলের সড়কটি ধূলাবালির স্তুপে রুপ নিয়েছে। সড়ক জুড়ে ধূলাবালির রাজত্ব। স্বাভাবিকভাবে জুতো দিয়েও হাঁটতে পারেনা পথচারিরা। সড়কের পাশে নানা রকমের সবজি চাষের জমি ও বোরোধান ক্ষেতে ধুলোবালির স্তর পড়ে আছে। এতে ফসলি জমির উপরও পড়ছে নানা প্রভাব। অতীব গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে যাতায়ত করে পুঁইছড়ি ইসলামিয়া কামিল মাদরাসা, মাষ্টার নজির আহমদ কলেজ, নাপোড়া শেখেরখীল উচ্চ বিদ্যালয় ও পূর্বপুঁইছড়ি হাফেজিয়া জুনিয়র উচ্চ বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরাও। চলাচলের বিকল্প কোন সড়ক না থাকায় চরম দূর্ভোগের মধ্যে নানা ঝুঁকি নিয়ে নিত্যদিন পথ পাড়ি দিচ্ছে পথচারীরা। 

স্থানীয়দের অনেকে জানান, আমাদের বিশাল জনগোষ্ঠির একমাত্র সড়কটি কয়েকবছর ধরে সংস্কারের অভাবে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এলাকার কিছু প্রভাবশালী সিন্ডিকেট বালি ব্যবসায়ী ও ভূমিদস্যুরা প্রতিদিন সড়কপথে মাটি ও বালিবোঝাই ট্রাক চলাচল করাতে সড়কটি খুবই ঝুকিপূর্ণ হয়ে পড়েছে। এ সড়ক দিয়ে প্রতিদিন প্রায় ২শত বালি ও মাটি বোঝাই মিনিট্রাক চলাচল করে। এতে ধূলাবালিতে অতিষ্ঠ হচ্ছি আমরা। জনপ্রতিনিধিদের বারবার এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে বললেও পাইনি কোন সুরক্ষা।'

স্থানীয় ইউপি সদস্য খাইনে আলম চৌধুরীর সাথে কথা বললে তিনি জানান, 'সড়কটি সংস্কারের জন্য ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কোন বরাদ্দ দেয়নি। আমি বেশ কয়েকবার সড়ক সংস্কারের জন্য ইউপি চেয়ারম্যান সোলতানুল গণি চৌধুরী লেদু মিয়া কে ধর্ণা দিলেও আমলে নেয়নি তিনি। তিনি আরো অভিযোগ করে বলেন, আমাদের পূর্বপুঁইছড়ি এলাকায় কোন রকম উন্নয়ন মূলক কাজ হয়নি। চেয়ারম্যান যা কাজ করেছেন পশ্চিম পুঁইছড়িতে করেছেন। আমাদের এদিকে কোন বরাদ্দ আসেনা। আমরা চরম অবহেলিত একটি জনপদ।

এদিকে ধূলাবালিতে অতিষ্ঠ সাধারণ জনগণ বাঁশখালী উপজেলার উধ্বর্তন জনপ্রতিনিধি এবং উপজেলা প্রশাসনের সুদৃষ্টি কামনা করেন। নিরাপদ যাতায়ত ব্যবস্থা নিশ্চিৎ করার লক্ষ্যে শিগ্রীই সড়কটি সংস্কারের দাবীও জানান তারা।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:১৭, মে ১৪, ২০২২

বাঁশখালী ইউপি নির্বাচনে নৌকায় শেষ হাসি যাঁদের


Los Angeles

০০:৩০, মে ১৪, ২০২২

কক্সবাজার-টেকনাফ সড়ক ঘেষে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া


Los Angeles

১৬:২৬, অক্টোবর ১৬, ২০২১

বীর নিবাস পাচ্ছেন বাঁশখালীর ১০ মুক্তিযোদ্ধা


Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১১:২৪, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ড ইউপি নির্বাচন : নৌকা দাবি ৪৩জনের


Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


image
image