image

আজ, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

করোনা ভাইরাসে করণীয় নিয়ে সিএমপি’র সমন্বয় সভা

প্রতিবেদক    |    ০০:২৮, মার্চ ৩০, ২০২০

image

করোনা ভাইরাস সংক্রমণ ও বিস্তার প্রতিরোধ এবং আক্রান্ত ব্যক্তিদের ব্যবস্থাপনার বিষয়ে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি)’র সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৯ মার্চ) সকাল ১১টায় দামপাড়া পুলিশ লাইন্সস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মাহাবুবর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথি ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন।

সভায় সোশ্যাল ডিসট্যান্সিং, হোম কোয়ারেন্টিন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন, আইসোলেশন, লকডাউন সিদ্ধান্ত ও বাস্তবায়ন, আক্রান্ত ব্যক্তির ইভাকুয়েশন, করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির চিকিৎসা, করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে গৃহীত কার্যক্রম, চিকিৎসক, চিকিৎসাকর্মী, পুলিশ ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের করোনা ভাইরাস সুরক্ষার জন্য করণীয়, টেলিমেডিসিন, এ্যাম্বুলেন্স সার্ভিস, থানা পুলিশ ও ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক এলাকাভিত্তিক করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তিদের সন্ধান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা ব্যবস্থা, ডেঙ্গুর বিরুদ্ধে প্রতিরোধ মূলক ব্যবস্থা, বিভিন্ন সংস্থা কর্তৃক ডিসইনফেকশন কার্যক্রম, জরুরী সেবা-৯৯৯, ফোকাল পয়েন্ট নির্ধারন ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

উক্ত সমন্বয় সভায় করোনা ভাইরাসে আক্রান্ত/ সন্দেহভাজন সংবাদ এলে করণীয়, পরীক্ষায় করোনা ভাইরাস সংক্রমণ নিশ্চিত হলে করণীয়, বাসা বিল্ডিং/এলাকা লকডাউন প্রক্রিয়া, আক্রান্ত ব্যক্তির মৃত্যুতে করণীয়, সন্দেহভাজন মৃত্যুর ক্ষেত্রে করণীয় ইত্যাদি বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করাসহ একটি SOP তৈরির প্রস্তাবনা করা হয়।

এছাড়া সভায় করোনা ভাইরাস মোকাবেলায় সার্বক্ষণিক আইনশৃঙ্খলা বাহিনীর তদারকি, কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে সেই রোগীকে এ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া, সিএমপি'র হটলাইনে (০১৪০০৪০০৪০০)ফোন করলে মহানগরে কর্মরত ডাক্তারগনকে যাতায়াতের সুবিধা প্রদান, সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিস, ওয়াসা ও সিটি কর্পোরেশন কর্তৃক সমন্বিতভাবে নগরীর বিভিন্ন এলাকায় জীবাণুনাশক ঔষধ ছিটানো, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কোন ব্যক্তি মারা গেলে তার দাফন/সৎকারের জন্য নগরীর একটি কবরস্থান/সৎকারের স্থান কে নির্দিষ্ট করা ও এ সংক্রান্ত টিম গঠন করা, আইসিইউ(ICU) সুবিধা সম্বলিত একটি হাসপাতালকে ডেডিকেটেড করা, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও ঔষধের মজুদ ও মূল্যবৃদ্ধি সংক্রান্তে নজরদারি বৃদ্ধি করা, সিভিল সার্জন কর্তৃক টেলিমেডিসিন সুবিধার জন্য দক্ষ ডাক্তারদের নিয়ে একটি টিম গঠন করা, আইসিইউ তে দায়িত্ব পালন করার জন্য ডাক্তার ও নার্স এর সমন্বয়ে টিম গঠন এবং কর্মরত ডাক্তারদের থাকা-খাওয়ার ব্যাপারে আইসোলেটেড হোমের সুব্যবস্থা করা, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য নিয়োজিত ডাক্তারদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করতে PPE সহ প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ করণ সহ তাদেরকে মানসিকভাবে উৎসাহিত করতে সকলের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টা করা, জনগণের সুবিধার জন্য দোকানে আড্ডা না দিয়ে খাবার কিনে বাসায় নিয়ে যাবার উদ্দেশ্যে খাবার দোকান ও রেস্টুরেন্ট খোলা রাখা সহ ১১টি সিন্ধান্ত গৃহীত হয়।

স্থানীয় কাউন্সিলরসহ জনপ্রতিনিধিগনদের সম্পৃক্ত করে সকলের সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে করোনা ভাইরাস এর বিরুদ্ধে সফলতা আসবে বলে উপস্থিত সবাই আশা ব্যক্ত করেন।

উক্ত সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) আমেনা বেগম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) এস. এম. মোস্তাক আহমেদ খান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) শ্যামল কুমার নাথ, কমিউনিটি পুলিশিং কমিটি চট্টগ্রাম মহানগরের সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপনসহ প্রশাসনের সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১২:৪১, মে ১৩, ২০২২

এক হাজার অটোরিক্সা ডাম্পিং করলো চট্টগ্রাম বিআরটিএ


image
image