image

আজ, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

সময় যেন কাটেনা !!

আবু তাহের    |    ০০:৪৫, এপ্রিল ১, ২০২০

image

এক করোনায় গৃহবন্দী প্রিয় স্বদেশ তথা বিশ্ব।কোলাহল উবে গিয়ে নিথর দেহ-মনে নেমে এসেছে যেন রাজ্যের শঙ্কা-ডর-ভয়।মুখরিত জনপদে আজ যেন হাহাকার,উৎকন্ঠাে-ই কেবল নিত্যসঙ্গী।প্রিয় শহর চাঁটগা আজ রূপ নিয়েছে ভুতুড়ে বাড়ীতে। কোথাও স্বস্থি নেই। বাসায় সময় কাটেনা, সড়কে যাওয়া নিষেধ-এমন উদ্ভট পাগলাটে হাওয়া কোনদিন দমিয়ে রাখেনি আমার প্রিয় গ্রাম, চট্টগ্রামকে।

করোনা ভাইরাসে সরকারে নির্দেশনা “ঘরে থাকুন“। ঘরেই সবার বাস এখন। কিন্তু শ্রমজীবি বা নিম্ন আয়ের মানুষের যেন করুণ দশা। রিকশাওয়ালার ভাড়া নেই, সবজীওয়ালার ক্রেতা নেই, দিনমজুরের কাজ নেই, বিক্রেতার তাড়া নেই, পথিকের খাবার নেই সাথে আরও কতকিছু যেন নেই। কেবল আছে অফুরান সময়।এ সময় যেন আর কাটেনা। কিছুতেই শেষ হয়না এ বেয়ারা সময়।

চট্টগ্রাম নগরীর বাণিজ্যিক এলাকা আগ্রাবাদ।সচরাচর এমন খোলার তারিখে এ শহর, জনপদ থাকে দৌঁড়ের ওপর। মানে, এখানে মানুষের দু’দন্ড জিরানোর ফুসরত নেই।সবারই নাগরিক ব্যস্ততা স্তরভেদে।এমন চিরচেনা শহরের এমন অদ্ভুত রূপ আগে কখনো দেখা মিলেনি।

আগ্রাবাদ সিজিও বিল্ডিংয়ের সামনের সড়কে ক্রেতা শূণ্য ফল বিক্রেতা চাচার চোখে রাজ্যের ঘুম।ইচ্ছে করছিল ডেকে কথা বলি। কিন্তু এমন পরম তৃপ্তির ঘুম আমি আর কখনো চাচকে ফিরিয়ে দিতে যদি না পারি, এমন ভাবনা থেকেই ডাকা হয়নি, জানা হয়নি কেমনে কাটছে দিনমান। তবে পাশের চাচা জানালেন, সারাদিনে কোন বেচা বিক্রি নেই। ক্রেতাইতো নেই। ক্রেতা মানে মানুষ। মানুষ তাদের কাছে ক্রেতা।

এশিয়ান হাইওয়ে খ্যাত শেখ মুজিব সড়কে নেই কোন যান।নেই জটের তীব্রতা। এমন শুনসান নিরবতা এ সড়কের নিত্য চেহারার সাথে বড়ই বেমানান। পাশে পত্রিকা বিক্রেতা মহিউদ্দিনের কেবল হাঁক-ডাক, ভাই আসেন আসেন, পত্রিকা না হউক-মাস্ক নেন, হ্যান্ড গ্লাভস নেন। খবরের এ ফেরিওয়ালা জীবনের তাগিদে বদলে হয়ে উঠলেন বিক্রেতা, পণ্য বিক্রেতা। মানুষ তার কাছেও ক্রেতা, কেবলই ক্রেতা।

যে বাসের জন্য নিত্য হুড়োহুড়ি সে বাসগুলো অলস দাড়িয়ে আছে ঠিকানাহীন ঠিকানায়।তারা আজ ঘুমকাতুরে। খুব ইচ্ছে করছিলো একটাতে উঠে ঘুমিয়ে পড়ি। কিন্তু দরজা বন্ধ। অন্য সময় হলে বলতাম, গেটলক।মানে সিট ক্যাপাসিটি। অফিস ছুটির পর যে দৃশ্য নিয়মিত দেখি। আজকের দেখা যেন মিলেনা স্মৃতি কিংবা সময়ের সাথে। তাদেরও যেন কাটেনা সময়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:৪৫, এপ্রিল ১, ২০২০

সময় যেন কাটেনা !!


image
image