image

আজ, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

লামায় রাজার সনদ প্রক্রিয়া বাতিলের দাবীতে মানববন্ধন

এম.বশিরুল আলম, লামা (বান্দরবান) সংবাদদাতা    |    ১৫:১৩, সেপ্টেম্বর ২৫, ২০১৮

image

লামায় রাজার সনদ বাতিলের দাবীতে মানববন্ধন

লামায় রাজার সনদ বাতিলসহ কয়েকটি দাবী নিয়ে পার্বত্য নাগরিক পরিষদ ও  বাঙ্গালী ছাত্র  পরিষদের ব্যানারে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় অনুষ্ঠিত মানববন্ধনে দাড়িয়ে প্রতিবাদকারীরা বলেন, ১৯৯৭ সালে ২রা ডিসেম্বর পাহাড়ী সন্ত্রাসীদের সাথে সরকার চুক্তি করে পার্বত্যা লে শান্তি প্রতিষ্ঠা করেছেন। কিন্তু পাহাড়ী সশস্ত্র (সন্তু) বাহিনী এখনো নিরিহ লোকজনের উপর নানাভাবে জুলম-অত্যাচার চালিয়ে যাচ্ছে। পাহাড়ে শান্তির নামে প্রতিনিয়ত অশান্তি, চাঁবাজী, সশস্ত্র হামলা করে বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে খুন, হত্যা ঘুম করে চলছে। পাহাড়ী সন্ত্রাসীরা নির্ঝঞ্ঝাট সশস্ত্র কর্মকান্ড চালানোর লক্ষ্যে সরকারের (বিজিবি)নিরাপত্তা বাহিনীর চরিত্র হনন করার অপচেষ্টা চালাচ্ছে। 

বক্তারা আরো বলেন, ৩০ লক্ষ্য শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীন বাংলাদেশের অভীন্ন অ ল তিন পার্বত জেলা দেশের মুল আয়তনের এক দশমাংশ এলাকা প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ। বিগত দিনে বার্মা থেকে এসে উপজাতিরা পাহাড়ে অভিবাসী হিসেবে অবস্থান করে এখন তারা অন্যর্য্য দাবী নিয়ে আন্দোলন করে সন্ত্রাসী তৎপরতা চালিয়ে যাচ্ছে।

রাজার সনদ প্রদানে অনিয়মের অভিযোগ তুলে বক্তারা বলেন, অসাংবিধানিক প্রক্রিয়ার মাধ্যমে প্রচলিত রাজার সনদ ইস্যুর বিষয়ে বাঙ্গালীরা চরমভাবে হয়রানী হচ্ছে। অবিলম্বে রাজা কর্তৃক নাগরিক সনদ প্রদান পদ্ধতি বাতিলের দাবী জানানো হয় সমাবেশ থেকে। বক্তারা হুশিয়ারী উচ্চারণ করে বলেন এই অসাংবিধানিকভাবে প্রচলিত প্রথা বাতিল করা না হলে কঠোর আন্দোলন চলবে। পার্বত্য নাগরিক ও ছাত্র পরিষদের নেতৃবৃন্দ বলেন, পাহাড়ী সন্ত্রাসীরা নিবিঘেœ অপকর্ম করার জন্য লামা উপজেলার ত্রিশডেবা বিজিবি সদস্যদের নামে ত্রিপুরা কিশোরী ধর্ষন নাটকের অন্তরালে মিথ্যাচার করে সেখানে নিরাপত্তা ক্যাম্পটি প্রত্যাহারের ষড়যন্ত্র করছে। 

পার্বত্য নাগরিক পরিষদের লামা উপজেলা সভাপতি মো: ফরিদ উদ্দিনের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য দেন, পার্বত্য নাগরিক পরিষদের বান্দরবান জেলা সভাপতি আতিকুর রহমান,বাঙ্গালী ছাত্র পরিষদের সভাপতি মিজানুর রহমান, সাংবাদিক মুহাম্মদ কামালুদ্দিনসহ অন্যরা।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৩, জুন ১৪, ২০২২

রোহিঙ্গা মাঝি আজিম হত্যাকান্ডের মাস্টারমাইন্ড আনাস গ্রেফতার


Los Angeles

২৩:১৯, জুন ১১, ২০২২

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবকের মরদেহ উদ্ধার


Los Angeles

১৩:৫২, মে ৩১, ২০২২

উখিয়ায় অপহৃত রোহিঙ্গা যুবক উদ্ধার


Los Angeles

২৩:৪৯, মে ২৯, ২০২২

উখিয়ায় তিন হাসপাতাল ক্লিনিকের কপাট হলো বন্ধ, প্রশাসন থাকবেনা আর অন্ধ


Los Angeles

০০:৪২, মে ১৫, ২০২২

উখিয়ায় জাল নোট তৈরির সরঞ্জামসহ রোহিঙ্গা গ্রেফতার


Los Angeles

১৫:৪৩, মে ১৪, ২০২২

ভারত থেকে পালিয়ে আসা ৬ রোহিঙ্গা আটক


Los Angeles

১৪:০৩, মে ১৪, ২০২২

রোহিঙ্গা ক্যাম্পে পন্য মজুদের অভিযোগ গ্রেফতার-২


Los Angeles

০০:৩৭, মে ১৪, ২০২২

ঘুমধুমে ৯০ হাজার ইয়াবাসহ আটক ২


image
image