image

আজ, শুক্রবার, ১০ জুলাই ২০২০ ইং

করোনায় মানবিকতার অনন্য নজির ডাক্তারবাড়ির টেলিমেডিসিন সেবা

প্রতিবেদক    |    ২০:২২, মে ৪, ২০২০

image

করোনা কালে বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয় সোস্যাল মিডিয়া ফেসবুকে গত ৪ এপ্রিল যাত্রা শুরু করে একটি গ্রুপ DakterBari (ডাক্তারবাড়ি)

করোনা কালে ঘরেই থাকুন। ঘরে বসেই নিন টেলিমেডিসিন সেবা। আপনি ঘরে থাকলে দেশ থাকবে নিরাপদ- এই শ্লোগানকে সামনে রেখে ডাক্তারবাড়ি চালু করেছে টেলিমেডিসিন সেবা।

দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ইতিমধ্যে গ্রুপটিতে যুক্ত হয়েছেন প্রায় ১৪০০ সদস্য। দেশ ও জাতির কল্যানে মানবসেবায় দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে গ্রুপটিতে যুক্ত হয়েছেন ৫০০ অধিক পেশাজীবি ডাক্তার।

ডাক্তারবাড়ি গ্রুপে পোষ্ট করা একটি ঘোষনার মধ্যদিয়ে স্বাস্থ্যসেবার বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ পেশাজীবি ডাক্তারদের সমন্বয়ে একটি স্বেচ্ছাসেবী টেলিমেডিসন প্যানেল গঠন করা হয়।

ডাক্তারবাড়ি স্বেচ্ছাসেবী টেলিমেডিসিন প্যানেলের প্রধান সমন্বয়কারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা: শাহনেওয়াজ বারী, এছাড়া প্যানেলে রয়েছেন বিএসএমএমইউ ডা: নেছার বদরুদদৌজা, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডা: হারুন অর রশীদ, ঢাকা মেডিকেল কলেজ হসপিটালের ডা: নুর আলম মহিম, খুলনা মেডিকেল কলেজের ডা: শায়রিন আক্তার, বিএসএমএমইউ’র ডা: জাহিদুল ইসলাম, কুয়েত মৈত্রী হাসপাতালের ডা: মেহেদী হাসান।

প্যানেল এডভাইজার মৌলভীবাজার বড়লেখা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা: আব্দুল মুকিদ, নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের ডা: ফজলে এলাহী খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডা: আকবর হোসেন, প্রো-অ্যাকটিভ মেডিকেল কলেজ ও হাসপাতাল ঢাকার ডা: এম, ইয়াছিন আলী প্রমুখ ব্যক্তিবর্গ।

পেশাজীবি ডাক্তার ছাড়াও গ্রুপটিতে শতাধিক এ্যাকটিভ সদস্য বিভিন্ন কাজে ঘরে বসে সহযোগিতা করছেন।

ডাক্তারবাড়ির অন্যতম উদ্যোক্তা মো: হামিদুর রহমান বলেন, ডাক্তারবাড়ি নিয়ে সম-সাময়িক ভাবনা ছিলো। কোরোনা কালে ঘরে বসে অলস সময় পার করছিলাম। হঠাৎই ভাবলাম সোস্যাল মিডিয়া ব্যবহার করে সেবামুলক কিছু করা যায় কিনা। ৪ এপ্রিল থেকে গ্রুপের যাত্রা শুরু।প্রথম দিকে উদ্দেশ্য ছিলো করোনাগুজব বিনাশ করা।কন্সপিরেসি থিওরি নিয়ে কাজ করা এবং গ্রুপে এই নিয়ে তুলনালমুলক বিশ্লেশনী লেখা শেয়ার করতাম।গ্রুপে অনেকেই সানন্দে যুক্ত হতে লাগল। একদিন রাতে বাংলাদেশ টেলিভিশন থেকে একটা ফোন এলো। টেলিমেডিসিন নিয়ে ডাক্তারবাড়ি কোন কাজ করছে কিনা?ভবিষ্যতে কিভাবে কাজ করবো ইত্যাদি। ২৪ তারিখ টেলিমেডিসিন সেবা নিয়ে একটা রিপোর্ট করলো বাংলাদেশ টেলিভিশন। আগ্রহ বেড়ে গেল।

আরেকজনের কথা না বললেই নয়। ষ্টার্টআপ চট্টগ্রামের আরাফাতুল ইসলাম আকিব। সহযোগিতার হাত বাড়িয়ে রেখেছে সব সময়।শুরুর পথ চলায় আন্তরিক পরামর্শ অনুপ্রেরনার রসদ দিয়ে ডাক্তারবাড়ির পথচলাকে শানিত করে।

ডাক্তারবাড়ি নিয়ে ভবিষ্যত পরিকল্পনা নিয়ে তিনি জানান, আপাতত: করোনা মহামারী নিয়ে ব্যস্ত থাকতে চাই। কোরোনা মহামারীতে ডাক্তারবাড়ির টেলিমেডিসিন সেবা নিয়ে কাজ করছি। সমস্যাটির মোকাবেলায় কিছু মানবিক উদ্যোগ ডটগুলোকে নিয়ে কাজ করছে। ডটগুলোতে যুক্ত থাকতে চাই। করোনা মোকাবেলায় সরকারি প্রচেষ্টায় সাধ্যমতো ক্যাটালিষ্টের ভুমিকায় কাজ করবে ডাক্তারবাড়ি। যাঁরা মানুষের কল্যানে কাজ করছেন তাদের ডাক্তারবাড়ির সাথে যুক্ত করতে চাই। ভবিষ্যতে সময় পেলে পরিকল্পনা নিয়ে ভাবা যাবে।

গ্রুপে যুক্ত হতে চাইলে https:/www.facebook.com/groups/dakterbari



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৪:৩০, জুলাই ৮, ২০২০

বাঁশখালীর শিলকুপ-টাইমবাজার ভাঙ্গা সড়ক কাদা পানিতে একাকার


Los Angeles

১৬:৩৪, জুলাই ৭, ২০২০

জোয়ারের পানিতে ভাসছে আনোয়ারার বার আউলিয়া এলাকা


Los Angeles

১৫:৪১, জুলাই ৭, ২০২০

বাঁশখালীতে দুই বেইলি ব্রীজের জীর্ণ দশা : চরম ঝুঁকিতেই পারাপার


Los Angeles

১০:৪০, জুলাই ৬, ২০২০

আইসিসি আম্পায়ারিং থেকে সফল খামারি চট্টগ্রামের রবিউল


Los Angeles

০০:১০, জুলাই ৫, ২০২০

মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি শুরু


Los Angeles

২২:৩৮, জুলাই ২, ২০২০

উখিয়ায় বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে সংশয়


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:০৮, জুলাই ১০, ২০২০

উখিয়ায় ভূমিদস্যুদের থাবায় ক্ষতবিক্ষত সরকারী পাহাড়


Los Angeles

০০:৫৮, জুলাই ১০, ২০২০

কুতুবদিয়ায় ঘাট পারাপারে জটিলতা নিরসন : ৩০ টাকা ভাড়া নির্ধারণ


Los Angeles

০০:৫৪, জুলাই ১০, ২০২০

অবশেষে চাকরী খোয়ালেন আইসোলেশন সেন্টারের দুই চিকিৎসক