image

আজ, শুক্রবার, ১০ জুলাই ২০২০ ইং

লোহাগাড়ায় ২০ বছর ধরে পরিত্যক্ত কমিউনিটি ক্লিনিক ভবন

এম হোসাইন মেহেদী, লোহাগাড়া সংবাদদাতা    |    ২০:৪৭, মে ৪, ২০২০

image

উপজেলার পুটিবিলায় পরিত্যক্ত কমিউনিটি ক্লিনিক ভবন

চট্টগ্রামের লোহাগাড়ার পুটিবিলা ইউনিয়নের সোনাইবর পাড়া এলাকায় কমিউনিটি ক্লিনিকের জন্য নির্মিত একতলা ভবনটি প্রায় ২০ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ক্লিনিকের স্থান নির্ধারণ নিয়ে তৎকালীন প্রয়াত এক ইউপি চেয়ারম্যান ও স্থানীয়দের দ্বন্দ্বের জেরে মামলায় গড়ালে নির্মিত ওই ভবনে চালুু হয়নি কমিউনিটি ক্লিনিক। ফলে ওই ইউনিয়নের অবহেলিত গ্রামীণ মানুষ বঞ্চিত হচ্ছে স্বাস্থ্যসেবা থেকে। 

সরেজমিনে গিয়ে জানা গেছে, ওই সময়ে ক্লিনিকটি পুটিবিলা ইউনিয়নের ৮নং ওয়ার্ড়ে করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরে আবেদন করা হয়েছিল। কিন্তু তৎকালীন ইউপি চেয়ারম্যান তা ৭নং ওয়ার্ডের সোনাইবর পাড়ায় স্থানান্তরের উদ্যোগ নেন। যে স্থানে ক্লিনিকটি নির্মাণের প্রস্তাব করা হয় তা ছিল খুব নিচু এবং তার অদূরেই অবস্থিত পুটিবিলা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র।

কমিউনিটি ক্লিনিক নীতিমালা (৪.৪/৪.৪.১(খ),(চ)নং ধারা দ্রষ্টব্য) অনুযায়ী ওই স্থান ক্লিনিক করার উপযোগী নয়। কিন্তু তৎকালীন ইউপি চেয়ারম্যান ৭নং ওয়ার্ড়ের ওই স্থানে ক্লিনিক করার সিদ্ধান্তে অনড় থাকেন। ফলে স্থানীয়রা কমিউনিটি ক্লিনিক নীতিমালা লংঘনের কারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর অভিযোগ করেন; যা পরবর্তীতে আদালত পর্যন্ত গড়ায়। ওই স্থানে ভবন নির্মাণ করা হলেও মামলার কারণে ক্লিনিকটি আর চালুু করা সম্ভব হয়নি। ফলে প্রায় ২০ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ভবনটি।

এ ব্যাপারে মামলার বাদী ফরিদুুল আলম মুন্সী বলেন, বর্তমান পুুটিবিলা ইউপি চেয়ারম্যানের সাথে কথা হয়েছে। এলাকার স্বার্থে লকডাউনের পর একটি সমাধানের পথ বের হবে বলে তিনি জানান।

স্থানীয় ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ ইউনুছ বলেন, মামলার কোন তথ্য-নথিপত্র আমার কাছে নেই। মামলার বাদী বেশ কয়েকবার বিভিন্ন তথ্য-নথিপত্র দেওয়ার কথা থাকলেও দেননি বলে তিনি জানান।

এব্যাপারে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ বলেন, মামলার কারণে ওই কমিউনিটি ক্লিনিকটির কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। মামলা নিষ্পত্তি  হলে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে তিনি জানান। 



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৪:৩০, জুলাই ৮, ২০২০

বাঁশখালীর শিলকুপ-টাইমবাজার ভাঙ্গা সড়ক কাদা পানিতে একাকার


Los Angeles

১৬:৩৪, জুলাই ৭, ২০২০

জোয়ারের পানিতে ভাসছে আনোয়ারার বার আউলিয়া এলাকা


Los Angeles

১৫:৪১, জুলাই ৭, ২০২০

বাঁশখালীতে দুই বেইলি ব্রীজের জীর্ণ দশা : চরম ঝুঁকিতেই পারাপার


Los Angeles

১০:৪০, জুলাই ৬, ২০২০

আইসিসি আম্পায়ারিং থেকে সফল খামারি চট্টগ্রামের রবিউল


Los Angeles

০০:১০, জুলাই ৫, ২০২০

মিয়ানমার থেকে গবাদিপশু আমদানি শুরু


Los Angeles

২২:৩৮, জুলাই ২, ২০২০

উখিয়ায় বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পূরণে সংশয়


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:০৮, জুলাই ১০, ২০২০

উখিয়ায় ভূমিদস্যুদের থাবায় ক্ষতবিক্ষত সরকারী পাহাড়


Los Angeles

০০:৫৮, জুলাই ১০, ২০২০

কুতুবদিয়ায় ঘাট পারাপারে জটিলতা নিরসন : ৩০ টাকা ভাড়া নির্ধারণ


Los Angeles

০০:৫৪, জুলাই ১০, ২০২০

অবশেষে চাকরী খোয়ালেন আইসোলেশন সেন্টারের দুই চিকিৎসক