image

আজ, সোমবার, ৬ জুলাই ২০২০ ইং

ন্যাশনাল বাজেট ফর্ম এইচআরডি পার্সপেক্টিভ” শীর্ষক সেমিনারে বক্তব্য রাখেন বিএইচবিএফসি’র চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ সেলিম

প্রেস বিজ্ঞপ্তি    |    ২০:৪৭, জুন ২৮, ২০২০

image

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি এর চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-আইবিবিএলের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এবং ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশন-এফবিএইচআরও কর্তৃক যৌথভাবে আয়োজিত “ন্যাশনাল বাজেট ২০২০-২১ ফ্রম এইচআরডি পার্সপেক্টিভ” শীর্ষক ভার্চয়াল সেমিনারে মনোনীত আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

সম্প্রতি, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন-বিএইচবিএফসি এর চেয়ারম্যান, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-আইবিবিএলের নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোঃ সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এবং ফেডারেশন অফ বাংলাদেশ হিউম্যান রিসোর্স অর্গানাইজেশন-এফবিএইচআরও কর্তৃক যৌথভাবে আয়োজিত “ন্যাশনাল বাজেট ২০২০-২১ ফ্রম এইচআরডি পার্সপেক্টিভ” শীর্ষক ভার্চুয়াল সেমিনারে মনোনীত আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

ড. সেলিম তার বক্তব্যে বলেন, জাতীয় বাজেট ২০২০-২১ এমন সময়ে ঘোষিত হয়েছে, যখন আমাদের অর্থনীতির প্রায় সব খাত কোভিড ১৯ এর কারণে অস্বাভাবিক, অনিশ্চিত, বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। সকল বিষয়ের মৌলিক ইনপুট এবং মৌলিক বা মূল উপাদান হিসাবে মানবসম্পদের গুরুত্ব অনুধাবন করে চলতি অর্থবছরের বাজেটে যথাযথ জোর এবং যথেষ্ট বরাদ্দ দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে তিনি উল্লেখ করেন যে, ২০২০-২১ অর্থবছরের জন্য সামাজিক অবকাঠামোর অধীনে মানবসম্পদ সম্পর্কিত মোট বরাদ্দ ১,৪০,২২২ কোটি টাকা যা ৫,৬৮,০০০ কোটি টাকার মোট বাজেটের ২৪.৬৯ শতাংশ এবং যেটি সংশোধিত অর্থবছরের ২০১৯-২০ সালের জন্য ছিল ১,২৩,৯৯৪ কোটি টাকা যেখানে চলতি অর্থবছরে ১৬,৩২৪ কোটি টাকা বৃদ্ধি পেয়েছে। বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় ২০১৫-১৬ সালের প্রকৃত বরাদ্দ ৬৪,৮২৪ কোটি টাকার তুলনায় ২০২০-২১ অর্থবছরে মানবসম্পদ উন্নয়নে বাজেট বরাদ্দ ২.১৬ গুন বৃদ্ধি পেয়েছে। ড. সেলিম আরও মন্তব্য করেন যে, বাংলাদেশের সামষ্টিক অর্থনীতিতে মানবসম্পদ উন্নয়নে কমপক্ষে সাতটি (০৭) মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর জড়িত যথা- শিক্ষা ও প্রযুক্তি; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ; মহিলা এবং শিশুদের; সামাজিক কল্যাণ/সামাজিক সুরক্ষা নেট; যুব ক্রীড়া উন্নয়ন; সংস্কৃতি, শ্রম ও কর্মসংস্থান এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক বিষয়াদি। বাজেটে সরকার দক্ষতা বিকাশ, জাতীয় পরিষেবা কর্মসূচী বাস্তবায়ন, চাকরির উন্নয়নের নীতি, এইচআর উন্নয়ন তহবিল; এবং বিদেশী কর্মসংস্থান বিশেষত জাপান এবং বাংলাদেশের মধ্যে শ্রম সম্পর্কিত সহযোগিতা (এমওসি) ইত্যাদি বিষয়ে যে উদ্যোগ নিয়েছে সে সম্পর্কেও তিনি আলোচনা করেন।

মোশারফ হোসেন ভূঁইয়া, প্রাক্তন সিনিয়র সচিব ও প্রাক্তন চেয়ারম্যান, এনবিআর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এবং প্রফেসর ড. ফরিদ এ সোবহানী পরিচালক, এমবিএ প্রোগ্রাম, ইউআইইউ এবং সেক্রেটারি জেনারেল (এফবিএইচআরও) মূল পেপার উপস্থাপন করেন।

সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-ইউআইইউ এর উপাচার্য প্রফেসর ডঃ চৌধুরী মফিজুর রহমান। অধ্যাপক ড. হাসানান আহমেদ এফসিএমএ, ইউআইইউ’র প্রো-উপাচার্য, মোঃ জসিম উদ্দিন আকন্দ এফসিএমএ, সভাপতি, আইসিএমএবি, অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম এফসিএমএ, অধ্যাপক ড. মোঃ হেলাল উদ্দিন, এবং মোশাররফ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।

সেমিনারে মি. মঈনুদ্দিন চৌধুরী সঞ্চালক হিসাবে অনুষ্ঠনটি পরিচালনা করেন। সেমিনারে বিপুল সংখ্যক অনুষদ, শিক্ষার্থী ও বিভিন্ন পেশার পেশাদার অংশ নেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৯:৪৫, জুন ১৭, ২০২০

আনোয়ারায় গ্রীষ্মকালীন ব্ল্যাক বেবি তরমুজ চাষে সাফল্য (ভিডিও)


Los Angeles

১৮:২২, জুন ৪, ২০২০

দোহাজারীর বাজার কচি তালে সয়লাব : শাঁস বিক্রি বেড়েছে বহুগুন


Los Angeles

২২:১৩, এপ্রিল ১৩, ২০২০

দোহাজারী পাইকারী সবজি বাজারে বিক্রেতাদের মাথায় হাত !


Los Angeles

০০:০৮, এপ্রিল ১১, ২০২০

মিরসরাইয়ে করোনায় ক্ষতির মুখে পোল্ট্রি দুগ্ধ খামারি ও মৎস্য চাষী


Los Angeles

১৬:৪৭, মার্চ ৮, ২০২০

দোহাজারী শঙ্খচরের বেগুনের চাহিদা দেশজুড়ে


Los Angeles

০০:২৪, মার্চ ৫, ২০২০

আনোয়ারায় সূর্যমুখী ফুলের চাষে সূর্যের হাসি


Los Angeles

২৩:১৩, ফেব্রুয়ারী ২৮, ২০২০

পেঁয়াজ চাষে বিপুল সম্ভাবনার হাতছানি দোহাজারীর শঙ্খচর


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১০:৪০, জুলাই ৬, ২০২০

আইসিসি আম্পায়ারিং থেকে সফল খামারি চট্টগ্রামের রবিউল


Los Angeles

২১:৪৮, জুলাই ৫, ২০২০

উখিয়ায় সাড়ে ৩ হাজার কেজি সরকারী চাল জব্দ, আটক-৩