image

আজ, সোমবার, ৬ জুলাই ২০২০ ইং

খসে পড়ছে পাটাতন ,অর্ধশত ফুটো, হাঁটলেই কেঁপে ওঠে

আনোয়ারায় আন্নর আলী সিকদার বেইলি ব্রীজের জরাজীর্ণ দশায়ও নির্বিকার সংশ্লিষ্টরা

জাহাঙ্গীর আলম, আনোয়ারা সংবাদদাতা    |    ২০:৪৯, জুন ২৯, ২০২০

image

আনোয়ারা উপজেলার বটতলী ইউনিয়নের পূর্ব বরৈয়া আন্নর আলী সিকদার হাটে সাপমারা খালের উপর নির্মিত বেইলি ব্রীজটির পাটাতনে ফুটো ও প্রতিটি জয়েন্টের নট-বল্টুও খুলে গিয়ে জীর্ণশীর্ণ রূপ নিয়ে বড় দূর্ঘটনার প্রহর গুনছে। মরিচিকায় সেতুর পাটাতনগুলো খসে পড়ছে। এমন ঝুঁকিতে ৩০ মিটার দৈর্ঘের এ সেতু দিয়ে ছোট যানবাহনগুলো পার হলেও বন্ধ রয়েছে বড় যান চলাচল। এতে করে রায়পুর ও বটতলী ইউনিয়নের মানুষের ভোগান্তির শেষ নেই।

জানা যায়, উপজেলার বটতলী ও রায়পুর ইউনিয়নের মধ্যবর্তী স্থানে আন্নার আলী সিকদার হাটে সাপমরা খালের উপর ২০০০ সালে জাপান-বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে এই সেতু নির্মিত হয়। এ সেতু দিয়ে রায়পুর ইউনিয়নের লোকজন বটতলী রুস্তমহাট, উপজেলা সদর ও চট্টগ্রাম শহরে যাথায়াত করে। এ ছাড়া মৎস্যজীবিরা সাগর থেকে মাছ আহরণ করে ট্রাক-পিকাপে এই সেতু ব্যবহার করে বিভিন্ন জেলা- উপজেলায় নিয়ে যায়। কিন্তু ২ বছর ধরে সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় এখন ভারী যানবাহন চলছে না। ফলে ভোগান্তি বেড়েছে সাধারণ মানুষসহ ব্যবসায়ীদের।

সরেজমিনে সোমবার সেতুটিতে গিয়ে দেখা যায়, সেতুর পাটাতনে অর্ধ-শতাধিক ফুটো, নট-বল্টুগুলোর জয়েন্ট খুলে গেছে, সেতুতে গাড়ি ওঠলেই কাঁপতে শুরু করে। এরই মধ্যে ঝুঁকি নিয়েই পার হচ্ছে রিকশা, ভ্যান, সিএনজিসহ ছোট পরিবহনগুলো। তাই অনেক যাত্রী গাড়ী থেকে নেমে হেঁটেই পার হচ্ছেন।

স্থানীয় পূর্ব বরৈয়া গ্রামের বাসিন্দা ওবায়দুল হক মানিক জানায়, দীর্ঘ ২ বছর ধরে সেতুটির এ অবস্থা। অনেক দুর্ঘটনাও ঘটেছে। এর পরও কর্তৃপক্ষের টনক নড়ছেনা।

আন্নর আলী সিকদার হাটের অটোরিকশা চালক বদরুজ্জামান জানায়, গাড়ী নিয়ে সেতু পারাপারের সময় ভয়ে-আতঙ্কে থাকতে হয়। যাত্রী নামিয়ে দিয়ে ঝুঁকি নিয়ে সেতুটি পার হতে হয়। বর্ষাকালে পাটাতন গুলো মারাত্বক পিচ্ছিল হয়ে পড়ে। এই অবস্থা থাকলে যে কোন সময় প্রাণহানীর ঘটনা ঘটতে পারে।

রায়পুর ইউনিয়নের চেয়ারম্যান মো. জানে আলম জানান, সেতুটি দিয়ে প্রতিনিয়ত ব্রিক ফিল্ডের মাটি আনা-নেয়ায় ট্রাক চলাচল ও নির্মাণের ২০ বছর পার হলেও মেরামত না করায় সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এতে করে রোগী পরিবহণে ইউনিয়নের মানুয়কে ভোগান্তি পোহাতে হয়। বড় যানবাহন চলাচল বন্ধ থাকায় মৎস্যজীবিরাও সমস্যার মধ্যে আছে। ঝুঁকিপূর্ণ হওয়ার কারণে কিছুদিন আমি যান চলাচল বন্ধও করে দিয়েছিলম। এখানে একটি স্থায়ী আরসিসি-গার্ডার ব্রীজ করার সুপারিশ করেছি আমি।

এ ব্যাপারে আনোয়ারা উপজেলা প্রকৌশলী তাসলিমা জাহান জানান,আন্নর আলী সিকদার হাটে সাপমারা খালের ওপর নির্মিত বেইলি ব্রীজটি সংস্কারের জন্য গত বছর ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট প্রস্তাবনা পাঠানো হয়েছিল। সেটা অনুমোদন হয়ে আসেনি, এ বছর আবারো পাঠানো হবে। নতুন করে একই জাগায় আরসিসি-গার্ডার ব্রীজ করার প্রস্তাবনা সেতু বিভাগে পাঠানো হয়েছে। 



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৩০, জুন ২৩, ২০২০

উখিয়ার গ্রামীণ সড়কের কার্লভার্টগুলো এখন মরণ ফাঁদ


Los Angeles

০০:২৯, জুন ২৩, ২০২০

উখিয়ার উপকূলে সরকারি অর্থে নির্মিত চেঞ্জিং রুমের বেহাল দশা


Los Angeles

১৬:১৭, জুন ২০, ২০২০

সংস্কারে গড়িমসি করা বেড়িবাঁধে লন্ডভন্ড কক্সবাজার সদরের নাগরিক জীবন


Los Angeles

২২:৫৯, জুন ১৮, ২০২০

উখিয়ায় প্রবল বর্ষণে শতাধিক রোহিঙ্গা ঝুপঁড়ি ঘর প্লাবিত


Los Angeles

১৭:১০, জুন ১৭, ২০২০

আনোয়ারায় পল্লী বিদ্যুতের বিল নিয়ে হ য ব র ল অবস্থা !


Los Angeles

১৯:২৬, জুন ১৩, ২০২০

আনোয়ারায় সামান্য বৃষ্টিতে সড়ক পানি জমে দূর্ভোগ !


Los Angeles

২১:২৬, জুন ৩, ২০২০

বান্দরবান বাইশারীর অস্থায়ী বাজার ডুবলো বৃষ্টির পানিতে


Los Angeles

২২:২২, মে ২২, ২০২০

জোয়ারের পানিতে ভাসে অরক্ষিত আনোয়ারা উপকূলের বারআউলিয়া এলাকা


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:৫২, জুলাই ৬, ২০২০

কক্সবাজার সদর মডেল থানায় করোনা জয়ী ৩ পুলিশ সদস্যকে ফুল দিয়ে বরণ