image

আজ, সোমবার, ৬ জুলাই ২০২০ ইং

পটিয়ার লাখেরায় গ্রামবাসীর উদ্যোগেই নির্মিত স্বপ্নপূরী সড়ক

পটিয়া সংবাদদাতা    |    ০১:২৫, জুন ৩০, ২০২০

image

পটিয়া উপজেলার কোলাগাঁও ইউনিয়নে মাত্র সাড়ে তিনশ’ ফুট দৈর্ঘ্যের একটি গ্রামীণ রাস্তা নির্মাণের জন্য বহুবার ধরণা দিয়েছেন এলাকাবাসী। সকলে প্রতিশ্রুতি দিয়ে বিদায় করেছেন। কিন্তু সেই রাস্তা নির্মাণে এগিয়ে আসেনি।অবশেষে লাখেরা এলাকার গ্রামবাসীরা ঐক্যবদ্ধ হয়ে নিজেরাই সাড়ে ৩শ ফুট দৈর্ঘ্য ও ৮ ফুট প্রস্থের রাস্তা বানিয়ে ফেললেন।

২৮ জুন (রবিবার) বিকেলে গ্রামবাসীর সম্মলিত প্রচেষ্টায় নির্মাণ করা রাস্তাটির আরসিসি ঢালাই কাজ উদ্বোধন করেন রাস্তা তৈরির মূল উদ্যোগক্তা ও পরিকল্পনাকারী এবং ভূমিদাতা রমজান আলি। সাথে ছিলেন ভূমিদাতা বাবুর হক, মাবুদ আলী ও স্থানীয় জনপ্রতিনিধি।

স্বউদ্যোগ রাস্তা তৈরি করে এমন নজির গড়লেন কোলাগাঁও ইউনিয়নের ৪নং ওয়ার্ড লাখেরা গ্রামের বাসিন্দারা। বরাদ্দ না পাওয়ায় স্বেচ্ছাশ্রমের মাধ্যমে নিজেরাই ডোবা ভরাট করে,নিজেদের জায়গা দিয়ে রাস্তা নির্মাণ করেছেন।

এ কাজে এলাকার প্রায় কয়েক শতাধিক নারী, পুরুষ ও কিশোররা অংশগ্রহণ করেন। সকালে তারা দা, কোদাল ও প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে রাস্তার নির্মাণ কাজে নেমে পড়েছিলেন। কাঁচারাস্তা তৈরি করে ২-৩ মাসের মধ্যে রমজান আলীর সার্বিক সহযোগিতায় ঢালাই কাজ শুরু করে।

এ রাস্তাটি দিঘীরপাড় হতে পিডিবি, ওয়েস্টার্ন মেরিন শীপ ইয়ার্ডের শ্রমিকরা আসা যাওয়া করে, স্কুলের অসংখ্যছাত্র-ছাত্রীসহ দৈনিক ১৫ হাজার মানুষ যাতায়াত করতে খুব কষ্ট পেতেন। এখন রাস্তা নির্মাণের ফলে এক কিলোমিটার হাঁটা থেকে রক্ষা পেলো এলাকাবাসী। শিক্ষার্থীরা কম সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে। কৃষকরা সহজে তাদের উৎপাদিত কৃষি পণ্য বাজারজাত করতে পারবেন। চলাচলে যোগ হলো নতুন মাত্রা।

কোলাগাঁও গ্রামের বাসীন্দারা জানান, রাস্তা নির্মাণের জন্য এলাকার লোকজন ও ইউনিয়ন পরিষদের মেম্বার সরকারি দপ্তরে বহুবার আবেদন করেছেন। ভোটের সময় বিভিন্ন জনপ্রতিনিধিরা বেশ আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু পরে তারা আর কেউ এগিয়ে আসেননি। অবশেষে গ্রামের লোকজন সরকারি অনুদান ও কোনো বরাদ্দের আশায় না থেকে নিজেরাই রাস্তার নির্মাণ কাজ শুরু করে সফল হয়েছেন।’

গ্রামবাসীরা আরো জানান, নতুন তৈরি রাস্তাটির তাঁরা নাম দিয়েছেন রহমান আলী সংযোগ সড়ক। অনেকে বলেন স্বপ্নপরী রাস্তা। সকলের সহযোগিতা নিয়ে রাস্তাটি নির্মাণ করতে তাদের মোট খরচ হয়েছে ২০/২৫ লাখ (জমিসহ)। এ কাজে আরো সার্বিক সহযোগিতায় ছিলেন নুরুল আবছার, কামাল উদ্দিন, রাজীব, ফরিদুল আলম, তারেক, মারুফ, মহিউদ্দীন, কাইয়ুম,শহিদুল লোকমানসহ আরো অনেকে।

এ ব্যাপারে কোলাগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহমদ নুর জানান, এলাকার শিক্ষার্থী ও গ্রামবাসীকে অনেক কষ্টে বাজারে ও কাজ আসতে হতো। এতে তাদের অনেক ভোগান্তি হতো। যার কারণে নতুন রাস্তা নির্মাণ গ্রামীবাসীর দীর্ঘদিনের দাবি ছিল। রাস্তাটি প্রায় আট ফুট প্রশস্ত করা হয়েছে। বিষয়টি নিয়ে জমিদাতাসহ অনেকের সঙ্গে আলোচনার মাধ্যমে সফলভাবে এ রাস্তা নির্মাণ করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, স্বেচ্ছাশ্রমের মাধ্যমে রাস্তা নির্মাণ-এটি নিঃসন্দেহে প্রশংসনীয় কাজ। রাস্তাটি এলজিইডির আইডিভুক্ত নয়। তাই ওরা নিজেরাই পাকা করলেন।

পটিয়া উপজেলা নির্বাহী অফিসার ফারহানা জাহান উপমা বলেন, ‘সরকারের পাশাপাশি এলাকাবাসী নিজ নিজ এলাকার উন্নয়নের জন্য এগিয়ে আসলে বাংলাদেশের চেহারা পাল্টে যাবে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ রকম ভালো কাজের সহযোগিতা সব সময় থাকবে।’



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২১:২৪, জুলাই ৫, ২০২০

রাঙ্গুনিয়ায় ৪৪০লিটার চোলাই মদসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার


Los Angeles

২০:২৪, জুলাই ৫, ২০২০

লোহাগাড়ায় ২ মাদক কারবারি গ্রেপ্তার, প্রাইভেটকার জব্দ


Los Angeles

০১:০০, জুলাই ৫, ২০২০

নিরর্থক সমালোচনা বিএনপি’র রাজনৈতিক চরিত্র : ড.হাছান মাহমুদ


Los Angeles

২৩:৫৫, জুলাই ৩, ২০২০

সড়ক দূর্ঘটনায় সীতাকুন্ডের আওয়ামীলীগ নেতা মোস্তাকিম নিহত


Los Angeles

২০:১৪, জুলাই ৩, ২০২০

বাঁশখালীতে আইসোলেশন সেন্টার উদ্বোধন করলেন এমপি মোস্তাফিজ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১০:৪০, জুলাই ৬, ২০২০

আইসিসি আম্পায়ারিং থেকে সফল খামারি চট্টগ্রামের রবিউল


Los Angeles

২১:৪৮, জুলাই ৫, ২০২০

উখিয়ায় সাড়ে ৩ হাজার কেজি সরকারী চাল জব্দ, আটক-৩