image

আজ, রবিবার, ৯ আগস্ট ২০২০ ইং

সার্কিট হাউসে জেলা প্রশাসনের সমন্বয় সভায় বক্তারা

স্বাস্থ্যবিধি মেনেই সচল থাকবে অর্থনীতি তথা ব্যবসা বাণিজ্য

প্রতিবেদক    |    ২০:৫৮, জুলাই ২৫, ২০২০

image

স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেছেন, বৈশ্বিক মহামারি করোনার মধ্যে আর কয়েকদিন পরেই ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে এবার উদযাপিত হবে পবিত্র ঈদ-উল আযহা। এ উপলক্ষে স্বাস্থ্যবিধি মেনে প্রত্যেক গবাদি পশুর বাজার পরিচালনা করতে হবে। গবাদি পশুর বাজারে প্রবেশ ও বের হওয়ার জন্য আলাদা আলাদা পথ রাখতে হবে। মাস্ক পরিধান ছাড়া বাজারে প্রবেশ করা থেকে বিরত থাকতে হবে। সকলের মাস্ক পরিধান বাধ্যতামূলক। এটা অমান্য করলে মোবাইল কোর্টের মাধ্যমে ব্যবস্থা নেয়া হবে।

শনিবার (২৫ জুলাই) চট্টগ্রাম সার্কিট হাউসে জেলা প্রশাসন আয়োজিত করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণজনিত প্রাদুর্ভাব মোকাবিলা বিষয়ক ৬ষ্ঠ বিশেষ সমন্বয় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদ এনডিসি’র সঞ্চালনায় অনুষ্ঠিত কোভিড-১৯ মোকাবিলা বিষয়ক সমন্বয় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মোঃ মাহাবুবর রহমান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোঃ সামসুদ্দোহা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ মিজানুর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর, স্থানীয় সরকারের উপ-পরিচালক ইয়াছমিন পারভীন তিবরীজি, জেলা পুলিশ সুপার এস.এম রশিদুল হক, জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল হুমায়ুন কবির, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা.মোঃ শামীম হোসেন, বিআইটিআইডি’র পরিচালক ডা. এম এ হাসান চৌধুরী, জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ, বিএমএ সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, রাউজান উপজেলা চেয়ারম্যান এ,কে এহছানুল হায়দার চৌধুরী বাবুল, আগ্রাবাদ মা-শিশু জেনারেল হাসপাতালের পরিচালক মোর্শেদ হোসেন ম্যাক্স হাসপাতালের পরিচালক ডা. লেয়াকত হোসেন প্রমূখ।

সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেন, বাজার ইজারাদার কর্তৃক পর্যাপ্ত পরিমানে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার মজুদ রাখতে হবে। জাল টাকা সনাক্তকরণের মেশিন ও ব্যাংক বুথ স্থাপনসহ মলম পার্টি, থুথু পার্টি, অজ্ঞান পার্টি এবং ছিনতাইকারী রোধে আইন-শৃংখলা বাহিনী কঠোর অবস্থানে থাকবে। করোনা পরিস্থিতির কারণে শিশু ও বয়োবৃদ্ধরা এবছর কোরবানির গরু-ছাগল ক্রয়-বিক্রয় করতে বাজারে না গেলে ভালো হয়। কেপিআই’র আশপাশে গরুর হাট বসানো যাবেনা। তিনি বলেন, ঈদের নামাজ মসজিদের বাইরে নয়, ভিতরে সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আদায় করতে হবে। কোরবানির চামড়া সিন্ডিকেট রোধে প্রশাসন তৎপর থাকার পাশাপাশি বর্জ্য অপসারনে সিটি কর্পোরেশন, পৌরসভাসহ সংশ্লিষ্টদেকে আরো আন্তরিক হতে হবে।

জনাব মোস্তাফা কামাল উদ্দীন করোনাভাইরাস প্রসঙ্গে বলেন, করোনার প্রাদুর্ভাব শুরুর প্রাক্কালে রোগীদের জন্য চট্টগ্রামের হাসপাতালগুলোতে আইসিইউ বেড, অক্সিজেন, ভেন্টিলেটর, হাই ফ্লু ন্যাজাল ক্যানোলা ও অন্যান্য সরঞ্জামাদির সংকট ছিল। বর্তমানে এখানে করোনা রোগীদের চিকিৎসার জন্য কোন কিছুর অভাব নেই। করোনা সংশ্লিষ্ট হাসপাতালগুলোতে এখনো অনেক সিট খালি রয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলো চিকিৎসা সরঞ্জামাদি নিয়ে করোনা মোকাবিলায় এগিয়ে এসেছে বলেই আক্রান্ত ও মৃত্যুর হার কমে এসেছে।

সিনিয়র সচিব বলেন, একসময় করোনার নমুনা টেস্টের রিপোর্ট পেতে বেশ কিছুদিন সময় লাগতো, আর এখন দ্রুততার সাথে মিলছে রিপোর্ট। যাদের ক্যান্সার, লিভার সিরোসিস, হার্ট ডিজিজ, ডায়াবেটিস, শ্বাসকষ্ট ও কিডনিজনিত রোগ আছে তারা আরো সচেতন হলে মানুষ আরো উপকৃত হবে। কোভিড-১৯ ভাইরাস ফুসফুসে পৌঁছার আগেই শেষ করে দিতে হবে। এটি জঠিল হয়ে গেলে মানুষ স্বাভাবিক অবস্থায় আর ফিরে আসেনা।

বিদেশগামীদের কোভিড-১৯ টেস্ট বিষয়ে সচিব বলেন,চট্টগ্রাম বিভাগের লাখ লাখ মানুষ বিদেশে থাকে। যারা ইতোপূর্বে বিদেশ থেকে দেশে এসেছে তাদের বিদেশ যেতে হলে কোভিড-১৯ টেস্ট নেগেটিভ বাধ্যতামূলক। ঈদের পরেও অনেক লোক বিদেশ যাবে। এ জন্য তারা করোনা টেস্টের জন্য নির্দিষ্ট সেন্টারে ভীড় করছে। তাদেরকে কোন ধরণের হয়রানি করা যাবেনা, নির্দিষ্ট সময়ে রিপোর্ট দিতে হবে।

কোন বিদেশ যাত্রী যাতে বিমান বন্দর থেকে ফিরে না আসে সে বিষয়টি আরো গুরুত্বের সাথে দেখতে হবে। অনলাইনে রিপোর্ট দিতে গিয়ে সার্ভারে ত্রুটি দেখালে প্রয়োজনে আইসিটি মন্ত্রনালয়ের সংশ্লিষ্ট বিভাগের সাথে যোগাযোগের মাধ্যমে তা সমন্বয় করতে হবে। এ ব্যাপারো করোনা রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিতদেরকে আরো আন্তরিক হতে হবে। সব ধরণের রোগীদের সুচিকিৎসায় চিকিৎসকদের প্রাইভেট চেম্বার খোলার বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৭:৩৩, জুলাই ২৩, ২০২০

চট্টগ্রামে পাঁচ অনলাইন জুয়াড়ি গ্রেপ্তার


Los Angeles

১৬:৩৫, জুলাই ২১, ২০২০

চট্টগ্রামে তরুণীর আত্মহত্যা


Los Angeles

০০:০৫, জুলাই ২১, ২০২০

অছাত্র বিবাহিতদের মিলনমেলা চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদল


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২০:৫৮, আগস্ট ৮, ২০২০

আনোয়ারায় নিখোঁজের ৪ ঘন্টা পর জেলের লাশ উদ্ধার


Los Angeles

২০:৪৯, আগস্ট ৮, ২০২০

বোয়ালখালীতে বৃদ্ধকে মারধরের অভিযোগ


Los Angeles

১৫:৩০, আগস্ট ৮, ২০২০

আনোয়ারায় নিখোঁজ তিন জেলে পরিবারে উৎকণ্ঠা