image

আজ, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ ইং

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায় তুরস্ক

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে চায় তুরস্ক

ডেস্ক    |    ১৭:৫৭, আগস্ট ১৭, ২০১৮

image

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু

যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান দ্বন্দ্ব নিরসন করতে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক। দেশটি বলেছে, ন্যাটোর দুই সদস্য দেশের মধ্যে সৃষ্ট সঙ্কটের সমাধানে তারা আলোচনায় বসতে ইচ্ছুক। বুধবার বিদেশী রাষ্ট্রদূতদের উদ্দেশ্যে দেয়া এক ভাষণে এসব কথা বলেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লু। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে উত্তেজনা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। তুরস্কের ওপর চাপ প্রয়োগ করতে একের পর এক  পদক্ষেপ নিয়ে চলেছে যুক্তরাষ্ট্র। এতে বিশ্ববাজারে নজিরবিহীনভাবে তুর্কী মুদ্রা লিরার মান কমে যাওয়ায় তুরস্কের অর্থনীতি হুমকির মুখে পড়েছে।

এমন অবস্থায় সঙ্কটের সমাধানে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করলো তুরস্ক। পররাষ্ট্রমন্ত্রী মেভলুক কাভুসোগ্লু বলেন, ‘সবকিছুর পরেও আমরা বর্তমান সমস্যার সমধানে আলোচনায় বসতে প্রস্তুত।
এদিকে, ওয়াশিংটন বলেছে, যুক্তরাষ্ট্রে আমদানিকৃত তুর্কী স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক দ্বিগুণ করার সঙ্গে মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রুনসনকে আটক করার ঘটনার কোন যোগসূত্র নেই। তাকে মুক্তি দেয়ার পরেও এ শুল্ক আরোপ থাকবে। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হুকাবি স্যান্ডার্স বলেন, ‘বর্তমানে যে শুল্ক আরোপিত রয়েছে, যাজক ব্রুনসনকে মুক্তি দেয়ার পরেও তা অব্যাহত থাকবে। এটা সুনির্দিষ্টভাবে জাতীয় নিরাপত্তার স্বার্থে দেয়া হয়েছে।



image
image
image
image