image

আজ, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ইং

নামের টাইটেলে বাবু-ই হিট, বাবু-ই ফিট

ইকবাল কবির, ঢাকা ব্যুরোচীফ    |    ০০:০৬, অক্টোবর ১৫, ২০২০

image

বর্তমান সময়ের আলোচিত বিষয়" বাবু খাইছো", এই বাবু নামের আগে রয়েছে তাদের বৈশিষ্ট্যের কারণে নানা টাইটেল। সাধারণত আমরা ছোট শিশুদেরও বাবু বলে ডাকি। কিন্তু বড় হলেও অনেকের বাবু নামটি থেকেই যায়। শিশুকালের বাবু নামটি কমন হিসেবে সবশিশুকেই ডাকি। হোক না সে ছেলে অথবা মেয়ে শিশু। তাই পাড়া- মহল্লায় বাবু নামের অভাব নেই। আপনার পাড়া-মহল্লায় আছে অনেক বাবু।তাই একই এলাকায় একাধিক বাবু থাকায় ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য, ব্যবসা, নেশা, অথবা শারীরীক সনাক্তকরণ চিহ্নের কারণে বাবু নামের সঙ্গে এলাকাবাসীর দেয়া একটি টাইটেল যুক্ত হয়ে যায়। যেমন একজন হোগলার ব্যবসা করতো পরবর্তিতে তিনি নানা পন্থায় সমাজে বড় ব্যবসায়ী বা সংগঠক হয়ে উঠেন। তাই এলাকাবাসী তার নামের সঙ্গে যুক্ত করে দিলেন হোগলা। হয়ে গেলেন হোগলা বাবু। তাকেএই নাম না বললে অনেকে সহজে চিনতেও পারেন না।

গত ২৫/৩০ বছর সাংবাদিকতার স্মৃতি থেকেই ঢাকার বিভিন্ন পাড়া মহল্লার বাবু নামগুলো থেকেই এই নামের তথ্য গুলো তুলে ধরলাম।হয়তো আপনার পাড়া-মহল্লার এই টাইটেল বাবু থাকতেও পারে।কাউকে মনে কষ্ট দেয়ার জন্য নয়, বাবু নামের সঙ্গেই টাইটেল বেশী তাই। এছাড়া অনেক মহল্লায় একই নামে একাধিক জন থাকলেও তার নামের সঙ্গেও বিশেষ কোন বৈশিষ্ট্যের কারনে এলাকাবাসী তাকে একটি টাইটেল দেন।আর বাবু নামের সঙ্গেই টাইটেল বেশী।এরপর খোকন,ইকবাল ইত্যাদি নামের সঙ্গে টাইটেল থাকলেও সংখ্যায় বাবু"র চেয়ে অনেক কম।

নব্বই দশকে ঢাকার মোহাম্মদপুরে একটি অনুসন্ধানী রিপোর্ট করতে এক ভাইদের আড্ডায় যাই, এক ব্যক্তি সম্পর্কে  তথ্য দিতে পারবে এমন কারো সঙ্গে কথা বলতে পারি জানতে চাইলে তিনি একজনকে বললেন, ওই সিএনএন বাবুরে খবর দেঁতো।আমি জানতে চাইলাম সিএনএন বাবু কে।বড়  ভাই জানালেন গোটা মোহাম্মদপুরের সব মহল্লার খবর তার কাছে পাবেন।তাই তার টাইটেল সিএনএন বাবু।সত্যি অসাধারন নেটওয়ার্ক সিএনএন বাবুর। ততকালীন ঢাকায় বিটিতে কয়েক ঘন্টার জন্য প্রচার হতো আমেরিকার টেলিভিশন সিএনএন এর খবর। আমি যে ব্যক্তি সম্পর্কে খবরের তথ্য গুলো মিলাতে গিয়েছিলাম হুবহু সবই সিএনএন বাবু  বলে দিচ্ছিল।

বিলাই বাবু, ঢাকার ইমন বাহিনীর সদস্য ছিলেন।সন্ত্রাসীবাহিনীর সদস্য হলেও ব্যবহার ছিলো অমায়িক। রাস্তা ঘাটে বা কোথাও দেখা হলে আপ্যায়ন না করে ছাড়তে চাইতেন না।দেখতে সুন্দর গায়ের রং ফর্সা স্মার্ট ছিলো। তার নাম বাবু হলেও চোখ দুটো বিড়ালের মতো হওয়ায় তার টাইটেল ছিলো বিলাই বাবু।বিড়াল যেমন ইদুর শিকারে পার্দশী বাবু ছোবল দিলে তার টার্গেটে মিস হতো না।তাই টাইটেল বিলাই বাবু।বেশ কয়েক বছর পূর্বে বিলাই বাবু বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

পুরান ঢাকায় গায়ের রং কালো হওয়ায় তার নাম কালা বাবু।একসময় বাংলা ছবিতে জনপ্রিয় নায়িকা ছিলেন রোজিনা।এমসি রায় লেনের বাবু রোজিনার ছবি মুক্তি পেলে মিস করতেন না।তাই তার বন্ধুরা টাইটেল দেন রোজিনা বাবু।

লালবাগে একবাবু ডিসের ব্যবসা করেন তাই এলাকায় তার নাম ডিস বাবু।

ঢাকার কামরাঙ্গীর চরে চায়নিজদের মতো দেখতে বলে ওই বাবুর টাইটেল চায়না বাবু।

এরশাদ সরকারের আমলে সরকার বিরোধী আন্দোলন মানেই ছিলো রাজপথে বোমাবাজি।এসময় পুরান ঢাকার এক বাবু শক্তিশালী বোমা বানাতে পারদর্শী হওয়ায় তার টাইটেল হয়ে যায় বোম বাবু ওরফে কালা বাবু।গত কয়েক বছর আগে বোম বাবু ঢাকার নিউমার্কেট এলাকা থেকে গুম হয়ে যান।

পুরান টাকায় কুকুর নিয়ে নিয়মিত ঘুরতো বাবু,এরপর এলাকার ছেলেরা তার টাইটেল দেন কুত্তা বাবু।

পুরান ঢাকায় আবার নির্বাচনে দাঁড়িয়ে নির্বাচনী প্রতীক লাট্টু হওয়ায় ভোটের পর টাইটেল হয়ে যায় লাট্টু বাবু।

নিয়মিত ফেনসিডিল নেশা করায় টাইটেল হয়ে যায় ফেন্সি বাবু। এভাবেই বাবুদের নামের সঙ্গে তাদের চারিত্রিক বৈশিষ্ট্যের কারণে একটি টাইটেল হয়ে যায়।পাড়া মহল্লায় একই নামে একাধিক ব্যক্তি হলে কেউ তাদের খোজতে গেলে প্রথমেই জানতে চান কোন বাবু?কুত্তা বাবু না ফেন্সি বাবু। বাবু"তো ২/৩ টা।

এভাবেই পাড়া-মহল্লায় একই নামে একাধিক ব্যক্তি হলে তাদের কেউ খোজতে গিয়ে নামের টাইটেল বিড়ম্বনায় পরতে হয়।বাবু নামের টাইটেল গুলো তুলে ধরা হলো।
হোগলা বাবু, কালা বাবু, সাদা বাবু, ছোট বাবু, কুত্তা বাবু, নাটকা বাবু, বিলাই বাবু, পেটকাটা বাবু, গলাকাটা বাবু, জ্বললা বাবু, রোজিনা বাবু, হাতকাটা বাবু, গুন্ডা বাবু, হালিক বাবু, পেতি বাবু, বোম বাবু, ফেন্সি বাবু, রেজগি বাবু, চিপপ্পা বাবু, পাংকু বাবু, ডেন্সার বাবু, ডিজে বাবু, রাজা বাবু, মুরগি বাবু, কসাই বাবু, চকলেট বাবু, এক্সেল বাবু, ডিস বাবু, আন্ডা বাবু, ছিনতাই বাবু, চায়না বাবু, ঘটি বাবু, কার্টুন বাবু, বাউলা বাবু, খাটা বাবু, ন্যাটা বাবু, ফর্মা বাবু, বুলেট বাবু, ডিঙ্গি বাবু, পাগলা বাবু, মাস্টার বাবু, ফিটিং বাবু, লাম্বু বাবু, ফিলিপস বাবু, ঝান্ডা বাবু, লাট্টু বাবু, পাত্তি বাবু, ঠিকাদার বাবু, কন্ট্রাক্টর বাবু, কবুতর বাবু, মোবাইল বাবু, সুন্দর বাবু, ইরানী বাবু, মিরপুর বাবু, রড বাবু, লেংটা বাবু, হাজী বাবু, টাইগার বাবু, বাঙ্গি বাবু, বাঙ্গালী বাবু, চামাইরা বাবু, মার্ডার বাবু,  গর্দা বাবু, ছিট বাবু, টেপা বাবু, টমটম বাবু, টাউকা বাবু, সৌদি বাবু, ঝুলন বাবু, কেরানী বাবু, ব্যাঙ্গা বাবু, ছেঙ্গা বাবু, বোয়াইলা বাবু, ছাত্তি বাবু, বোমারু বাবু, গাল কাটা বাবু, চেঙ্গিস বাবু, ভেড়ী বাবু, মাইগ্গা বাবু, ছাইয়া বাবু, টাক বাবু, বাছুর বাবু, ভন্ড বাবু, আউ্য়া বাবু, পাদা বাবু, গিরিঙ্গি বাবু, বাইক বাবু, চোদনা বাবু, পেইজগি বাবু, রঙ্গা বাবু, ডানো বাবু, হিরুন্চি বাবু, বকরি বাবু, সিএনএন বাবু, মেডিকেল বাবু, বোতল বাবু আরো অজানা অনেক বাবু রয়েছে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১১:৩৭, অক্টোবর ২০, ২০২০

ঢাকার হাজারীবাগে বাসার ময়লার বালতিতে শিশুর লাশ !


Los Angeles

২১:৩৯, অক্টোবর ১৭, ২০২০

পান্না গ্রুপের ঢাকা অঞ্চলের পরিবেশকদের মতবিনিময়


Los Angeles

০০:০৬, অক্টোবর ১৫, ২০২০

নামের টাইটেলে বাবু-ই হিট, বাবু-ই ফিট


Los Angeles

২৩:৩৮, অক্টোবর ১২, ২০২০

বুড়িগঙ্গায় লঞ্চের ধাক্কায় নৌকা ডুবি, একজন নিখোঁজ


Los Angeles

২২:৫৮, অক্টোবর ১০, ২০২০

কামরাঙ্গীরচরে সহকর্মীর ছুরিকাঘাতে কিশোর খুন


Los Angeles

১৮:২৮, অক্টোবর ৭, ২০২০

শিশু রিফাত হত্যার রায় : একজনের যাবজ্জীবন, ২জন খালাস


Los Angeles

১৮:০৮, অক্টোবর ৭, ২০২০

পুরান ঢাকার আরমানিটোলায় বিষ্ফোরণে ১০ জন আহত


Los Angeles

২২:১৩, সেপ্টেম্বর ৩০, ২০২০

হাজারীবাগে বাবা’র হাতে মেয়ে নিহত, ছেলে আহত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:০৩, অক্টোবর ২২, ২০২০

পেকুয়ায় ভ্রাম্যমান আদালতে ২টি ব্যবসা প্রতিষ্ঠান, ৩টি যানবাহনকে অর্থ দন্ড


Los Angeles

২৩:৫৯, অক্টোবর ২১, ২০২০

উখিয়ায় সন্ত্রাসী হামলায় আবদুল মালেক গুরুতর আহত


Los Angeles

২৩:৫৪, অক্টোবর ২১, ২০২০

ফটিকছড়ির সুয়াবিল ও নানুপুরে পুণঃনির্বাচন দাবি বিএনপি’র