image

আজ, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০ ইং

ঢেউয়ের তালে বৈঠার দোলে শেষ হলো কর্ণফুলীর নৌকা বাইচ প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক    |    ০০:২৮, অক্টোবর ১৮, ২০২০

image

কর্ণফুলী দখল ও দূষণরোধে সচেতনতা সৃষ্টির লক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের উদ্যোগে আয়োজিত দু’দিনব্যাপী ঐতিহ্যবাহী সাম্পান বাইচ ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।

শনিবার (১৭ অক্টোবর) নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে সমাপনী অনুষ্ঠানে পুরষ্কার বিতরণের মধ্য দিয়ে এ বর্ণিল আয়োজনের সমাপ্তি ঘটে।

চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতির সহযোগীতায় দুই দিনব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিনে শনিবার বিকেল ৩টায় আয়োজনের মূল আকর্ষণ সাম্পান ছিলো বাইচ প্রতিযোগিতা। কর্ণফুলী নদীর উত্তর পাড় অভয়মিত্র ঘাট (নেভাল-২) থেকে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ের চরপাথরঘাটা পর্যন্ত প্রায় তিন কিলোমিটার এলাকাজুড়ে এ বাইচ অনুষ্ঠিত হয়।

বাইচে অংশ নিয়েছে চট্টগ্রাম ইছানগর-বাংলাবাজার সাম্পান মালিক সমিতি, ইছানগর সদরঘাট সাম্পান মালিক সমিতি, চরপাথরঘাটা-ব্রিজঘাট সাম্পান চালক সমিতি, চরপাথরঘাটা-ব্রিজঘাট ব্যবসায়ী মালিক সমিতি, পুরাতন ব্রিজঘাট মাছ ব্যবসায়ী সমিতি, মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি শিকলবাহা, মোহাম্মদ তারেক-মাদরাসা পাড়া, শেখ আহমদ মাঝি-শিকলবাহা, সদরঘাট সাম্পান মালিক সমিতিসহ চট্টগ্রামের মোট ১০ জন মাঝি ও তাদের দল।

সাম্পান প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার করেছে মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি শিকলবাহা, দ্বিতীয় স্থান অধিকার করেছে ইছানগর-বাংলাবাজার সাম্পান মালিক সমিতি এবং তৃতীয় স্থান অধিকার করেছে মাদার্সা পাড়া এক নম্বর গেইট চরপাথরঘাটার মাঝি দল।


সাম্পান খেলায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. মাহাতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিন, যুব ও ক্রিড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাবেক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, শৈবাল দাস সুমনসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বন্দর মোহনা থেকে হালদা মোহনা পর্যন্ত ১৬ কিলোমিটার কর্ণফুলী রক্ষার দায়িত্ব চট্টগ্রাম বন্দরের। বন্দর কর্তৃপক্ষ নিজেদের খেয়ালখুশি মতো নদীর তীর ও নদী লিজ দিয়েছে। কিন্তু কর্ণফুলী ড্রেজিং ও দখলমুক্ত করেনি। বঙ্গবন্ধু সারাজীবন নদী ও নৌকাকে ভালবেসেছেন। তার জন্মশতবার্ষিকীর এ শোভাযাত্রায় একটাই দাবি -নদী দখল ও দূষণমুক্ত হোক।

এর আগে শুক্রবার (১৬ অক্টোবর) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কর্ণফুলী নদী দখল ও দূষণমুক্ত রাখতে জনসচেতনতা সৃষ্টির অংশ হিসেবে সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১২:৫০, অক্টোবর ২১, ২০২০

ধর্ষকদের সামাজিকভাবেও বয়কট করতে হবে : আব্দুল কাদের


Los Angeles

১৯:৩২, অক্টোবর ২০, ২০২০

স্টিলমিল মালিকদের সাথে চসিক প্রশাসকের বৈঠক


Los Angeles

২১:০১, অক্টোবর ১৯, ২০২০

জনরায় ও নির্বাচনকে ভয় পায় আওয়ামীলীগ : ডা. শাহাদাৎ


Los Angeles

০১:০২, অক্টোবর ১৭, ২০২০

বাঁশিতেই যার হাসি (ভিডিও)


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০০:০৩, অক্টোবর ২২, ২০২০

পেকুয়ায় ভ্রাম্যমান আদালতে ২টি ব্যবসা প্রতিষ্ঠান, ৩টি যানবাহনকে অর্থ দন্ড


Los Angeles

২৩:৫৯, অক্টোবর ২১, ২০২০

উখিয়ায় সন্ত্রাসী হামলায় আবদুল মালেক গুরুতর আহত


Los Angeles

২৩:৫৪, অক্টোবর ২১, ২০২০

ফটিকছড়ির সুয়াবিল ও নানুপুরে পুণঃনির্বাচন দাবি বিএনপি’র