image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ ইং

পটিয়া হাইদগাঁও’র ৩ সড়কে উন্নয়নের ছোঁয়া লাগেনি ১০ বছরেও

সনজয় সেন, পটিয়া সংবাদদাতা    |    ২৩:৩৭, অক্টোবর ১১, ২০১৮

image

পটিয়া হাইদ গাও’র একটি সড়ক

পটিয়া উপজেলার হাইদগাঁও ইউনিয়নের আকবরিয়া সড়ক, হাইদগাঁও আজিজিয়া কুরআনিয়া মাদ্রাসা সড়ক, হাইদগাঁও-গুচ্ছগ্রাম-কেলিশহর সড়ক জনবহুল ও ব্যস্ততম সড়কগুলোর অন্যতম। কিন্তু ওই সড়কগুলোতে সংস্কার বা উন্নয়নের ছোঁয়া পড়েনি। রাস্তার একেবারে মাঝখানেই গজিয়ে ওঠা বড় বড় গর্তগুলো জানান দেবে, সাবধান, এখানে আছি আমি। ওই তিন  সড়ক সম্প্রতিক বৃষ্টিপাতে খানাখন্দে ভরে গেছে। প্রায় সময়ই এখানে নানা যানবাহন দুর্ঘটনার শিকার হচ্ছে। এছাড়াও স্কুল পড়–য়া শিক্ষার্থী ও পথচারীরাও অনেক সময় গর্তে পড়ে গিয়ে হতাহত হচ্ছেন। কখনও বাঁশ পুঁতে, দড়ি দিয়ে ঘিরে, কখনও খানাখন্দের ওপর কাঠের টুকরা ফেলে দুর্ঘটনার সংখ্যা ও ক্ষয়ক্ষতি কমানোর চেষ্টা করেছেন এলাকাবাসী। হাইদগাঁও’র তিনটি সড়কের এমন চিত্র গত ১০ বছর ধরে। 

সরেজমিন ঘুরে দেখা যায়, আকবর শাহ মাজার সড়কে (আকবরিয়া সড়ক) প্রতিনিয়ত ছোট খাটো দূর্ঘটনায় পতিত হয়ে যাত্রীরা আহত হয়। এছাড়া এই সড়ক দিয়ে একসময় কেলিশহর ইউনিয়ন সহ পাশর্^বতী উপজেলা বোয়ালখালী হাজারো জনসাধারণ চলাচল করত। এখন ওই সড়কের পাশে পটিয়া পৌরসদরে ৯ নং ওর্য়াড ফইল্যতলী মধ্যের রাস্তা দিয়ে কেলিশহরের বিকল্প রাস্তা সৃষ্টি হওয়ায় আকবরিয়া সড়কে বিগত দশ বছরে উন্নয়নের ছোঁয়া লাগেনি এবং কোন সংস্কার ও হয়নি। এছাড়া আকবর শাহ মাজারে আগত ভক্তদের এই সড়ক দিয়ে আসা যাওয়া করতে পড়তে হয় চরম দুর্ভোগ।  উপজেলা যুবলীগ নেতা কাজী কাদের বলেন আমি মাননীয় সাংসদ সদস্যকে এই বিষয়ে অবহিত করেছি কিন্তু এখনো এই সড়কটির উন্নয়নে হাত দেয়নি এছাড়া তিনি চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য দেবব্রত দাশ দেবু কে অবহিত করেছেন তিনি জানিয়েছেন ইতি মধ্যে টেন্ডার প্রক্রিয়া হয়েছে অল্প সময়ের মধ্যে কাজ শুরু হবে আশা দিয়েছেন। তবে এক প্রবীন বৃদ্ধ জলিল বলেন অভিযোগ করে বলেন আমাদের এলাকায় বর্তমান সরকারের বিভিন্ন নেতা কর্মী থাকা অবস্থায় সড়কটির কাজ না হলে অদুর ভবিষ্যতে আর উন্নয়ন হবে না বলে তিনি জানান।  

হাইদগাঁও ইউনিয়নের আওয়ামীলীগের সদস্য নাম প্রকাশে অনিচ্ছুক বলেন,মানুষের দুর্ভোগের বিষয়টি গ্রামবাসী একাধিকবার পটিয়ার সংসদ সদস্য সামশুল হক চৌধুরী, উপজেলা প্রশাসন ও স্থানীয় ইউপি চেয়ারম্যানকে অবহিত করেও কোন লাভ হয়নি। আমরা মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধু কন্য শেখ হাসিনার একটু সহযোগীতা পেলে আমাদের এলাকার উন্নয়ন সাধিত হয়ে জনগনের উপকার হবে। 

হাইদগাঁও আজিজিয়া কুরআনিয়া মাদ্রাসা সড়ক দিয়ে সাধারন পথচারীদের পায়ে হেঁেট চলা দুভোর্গ হয়ে পড়েছে। ছাড়া এই সড়ক দিয়ে প্রতিদিন শত শত শিক্ষার্থী ও এলাকাবাসী হাইদগাঁও উচ্চ বিদ্যালয়,  পারিবারিক স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কমিনিউটি হাসপাতালে যাতায়ত করেন। কিন্তু বিগত দশ বছরে এই সড়কের কোন উন্নয়ন না হওয়ায় রোগীরা পায়ে হেঁেট যাতায়ত করতে পড়তে হয় দুভোর্গে। আকবরিয়া মাদ্রাসায় পটিয়াসহ বিভিন্ন দুর দুরান্ত থেকে অনেক শিক্ষার্থী পড়ালেখা করেন। কিন্তু সড়কটির বেহাল অবস্থার কারণে তাদের পড়তে হচ্ছে দুর্ভোগে।

আওয়ামীলীগ নেতা প্রবাসী বাহাদুর বলেন, আমাদের এই সড়কের বিগত দশ বছর পূর্বের সাবেক চেয়ারম্যান সামশুল আলম থাকা অবস্থায় মাটির সড়কটি ব্রীক দিয়ে তৈরী করার পরে এই দশ বৎসরে কোন উন্নয়ন করেনি। তিনি অভিযোগ করে বলেন বর্তমানে এই সড়ক গাড়ী চলাচল দূরের কথা পায়ে হেটেঁ চলা দূর্ভোগ হয়ে পড়েছে। 

হাইদগাঁও- কেলিশহর সড়ক কাজী পাড়া থেকে দক্ষিণ কেলিশহর এলাকার জনসাধারনের একমাত্র চলাচলের পথ হাইদগাঁও কেলিশহর-গুচ্ছগ্রাম সড়ক। এই সড়কে বিগত দশ বছরে কোন উন্নয়ন না হওয়া  দক্ষিণ  কেলিশহর এলাকার জনসাধারণের দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিনিয়ত। এই সড়ক দিয়ে পায়ে হেটেঁ  চলাচলতো দূরের কথা, হেঁটে পর্যন্ত চলাচল করা যাচ্ছে না। কাজী পাড়ার পুকুরের সামনে কিছু সংখ্যক রোডের পাশে রিটার্নিং দেওয়াল দেওয়া হলেও কিন্তু সড়কের কোন রকম কাজ না হওয়ায় প্রতিদিন কেউ না কেউ দূর্ঘনার স্বীকার হচ্ছেন। ৭ নং ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল হক জানান, সরকারের কাছ থেকে কিছু বরাদ্ধ পাওয়ার হাইদগাঁও কেলিশহর-গুচ্ছগ্রাম সড়কের কাজী পাড়া জামে মসজিদের উত্তর পাশে দুই দফায় দুইটি রিটানিং ওয়াল দেওয়া হয়েছে আবার বরাদ্ধ ফেলে পুরো সড়কটি উন্নয়ন করা হবে। 

এই বিষয়ে হাইদগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুচ মিয়া বলেন, আকবরিয়া সড়কের টেন্ডার প্রক্রিয়াদিন অন্য সড়কগুলোতে প্রধানমন্ত্রীর তহবিল থেকে অনুদান পেলে সড়ক গুলোর উন্নয়ন হবে বলে তিনি জানান। তবে যতেষ্টা পরিমান অনুদান না পাওয়ার কারনে অভ্যন্তরীণ সড়ক উন্নয়ন করা সম্ভব হচ্ছে না



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:০৭, এপ্রিল ৮, ২০১৯

বান্দবানের আলীকদম উপজেলায় অধিকাংশ স্ট্রীট লাইটই অকেজো


Los Angeles

১৮:০৫, এপ্রিল ৩, ২০১৯

যানজট ও ধূলোময় উখিয়া-টেকনাফ সড়ক


Los Angeles

১৬:৪৫, মার্চ ২৭, ২০১৯

উখিয়ার হাটবাজারগুলো অস্থিত্ব সংকটেঃদূভোর্গে ক্রেতারা


Los Angeles

২২:৫৩, মার্চ ২২, ২০১৯

কোটি টাকায় নির্মিত সেচ প্রকল্পের সুবিধা মেলেনি ১৮ বছরেও


Los Angeles

০০:০০, ফেব্রুয়ারী ২৬, ২০১৯

কুতুবদিয়ায় ঝড়ো হাওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি


Los Angeles

২২:৩৭, ফেব্রুয়ারী ২৫, ২০১৯

ধমকা ঝড়ো হাওয়ায় আনোয়ারায় মাদ্রাসা ভবন লন্ডভন্ড, ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি


Los Angeles

২২:৩১, ফেব্রুয়ারী ২৫, ২০১৯

চকরিয়া খুটাখালী কিশলয় স্কুল ঘূর্নিঝড়ে লন্ডভন্ড, পাঠদান বন্ধ!


Los Angeles

২৩:৩২, ফেব্রুয়ারী ২৩, ২০১৯

কক্সবাজারের ইসলামপুর মধ্য নাপিতখালীর ভাঙ্গা ব্রীজ : ঝুঁকিতে শিক্ষার্থীদের প্রতিমুহুর্ত


Los Angeles

০০:১৯, ফেব্রুয়ারী ১৯, ২০১৯

যানজটে বিশ্বে প্রথম স্থান অর্জন করল ঢাকা


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২৩:১০, এপ্রিল ১৮, ২০১৯

তুমব্রু খালে এবার স্লুইচ গেইট নির্মাণ করছে মিয়ানমারঃবিজিবি ও বিজিপির পতাকা বৈঠক সম্পন্ন


Los Angeles

২৩:০৫, এপ্রিল ১৮, ২০১৯

সীতাকুণ্ডে  নিজ বাড়ির পুকুরে পড়ে এক শিশুর মৃত্যু