image

আজ, বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০ ইং

ঢাকা কামরাঙ্গীর চরে চালু হলো দেশের প্রথম তৃতীয় লিঙ্গের মাদ্রাসা

ঢাকা ব্যুরো    |    ২০:২৫, নভেম্বর ৬, ২০২০

image

ঢাকা কামরাঙ্গীর চরে লোহার ব্রিজের পাশে বাংলাদেশের প্রথম তৃতীয় লিঙ্গের বা হিজড়া সম্প্রদায়ের জন্য শিক্ষা প্রতিষ্ঠান দাওয়াতুল কোরআন চালু করা হলো। স্থানীয় জনপ্রতিনিধি এবং ওলামা কেরামদের সম্মিলিত সহযোগিতায় মাদ্রাসা চালু করা হয়েছে বলে উদ্যোক্তারা জানিয়েছেন।  

শুক্রবার মাদ্রাসাটির উদ্বোধন অনুষ্ঠানে রাজধানীর যাত্রাবাড়ি, কামরাঙ্গীরচর, লালবাগ, কেরানীগঞ্জ ও বাড্ডা এলাকার ৪০ জন তৃতীয় লিঙ্গের মানুষ অংশ নেন। কামরাঙ্গীর চরের লোহার ব্রিজ এলাকায় নির্মিত এই মাদ্রাসাটির নাম রাখা হয়েছে 'দাওয়াতুল কুরআন তৃতীয় লিঙ্গের মাদ্রাসা।

সরকারের সমাজসেবা অধিদপ্তরের জরিপ বলছে, বাংলাদেশে হিজড়ার সংখ্যা প্রায় ১০ হাজার। তবে বেসরকারি সংস্থাগুলোর মতে এই সংখ্যা ৫০ হাজারের বেশি।

এই মাদ্রাসায় মূলত কোরআন শিক্ষার পাশাপাশি কারিগরী শিক্ষাও দেয়া হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

মাদ্রাসাটির শিক্ষা ও প্রশিক্ষণ সচিব মোহাম্মদ আব্দুল আজিজ হুসাইনী জানিয়েছেন, উদ্বোধনের পর ঢাকার বিভিন্ন প্রান্তে থাকা দেড়শো’র বেশি হিজড়াকে এই মাদ্রাসায় ভর্তি করা হবে। মাদ্রাসায় পড়ার ক্ষেত্রে কোন বয়স সীমা নির্ধারণ করে দেয়া হয়নি, অর্থাৎ হিজড়া জনগোষ্ঠীর শিক্ষার জন্য কোন বয়সসীমা নেই। যে কোন বয়সের শিক্ষার্থীরা ভর্তি বা শিক্ষা গ্রহন করতে পারবেন। এখানে পড়াশুনা করতে শিক্ষার্থীদের কোন খরচ দিতে হবে না। মরহুম আহমদ ফেরদৌস বারী চৌধুরী ফাউন্ডেশনের অর্থায়নে মাদ্রাসাটির যাবতীয় কার্যক্রম চলবে।

অনুষ্ঠানে ফাউন্ডেশনের সদস্য সচিব জাহাঙ্গীর আলম শুভ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সাইদুল ইসলাম মাদবর বক্তব্য রাখেন।

মাদ্রাসার জন্য স্থায়ী একটি জায়গার ব্যবস্থা করা হবে বলে ওয়ার্ড কাউন্সিলর সাইদুল মাতব্বর জানিয়েছেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:২৮, নভেম্বর ৪, ২০২০

কামরাঙ্গীরচরে ধর্ষণের অভিযোগে পুলিশসহ ছয়জন জেলে


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২১:২৯, ডিসেম্বর ২, ২০২০

প্রথম দফায় ভাসানচর যাচ্ছে ৬শ রোহিঙ্গা পরিবার : প্রস্তুতি সম্পন্ন


Los Angeles

২১:২২, ডিসেম্বর ২, ২০২০

কুতুবদিয়ায় ছাত্রীদের মধ্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ


Los Angeles

২১:১২, ডিসেম্বর ২, ২০২০

লোহাগাড়ায় গতিরোধক কেড়ে নিল রিকশা চালকের প্রাণ