image

আজ, বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০ ইং

চট্টগ্রামে ই-কমার্স ফ্যামিলি উদ্যোক্তাদের পন্য প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

রানা সাত্তার, নিজস্ব প্রতিবেদক    |    ২২:৫৭, নভেম্বর ২১, ২০২০

image

করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে ছোট ও ক্ষুদ্র পরিসরে চট্টগ্রামে ব্যবসায়ী ও ক্ষুদে উদ্যোক্তাদের ফেসবুক গ্রুপ চট্টগ্রাম ই-কমার্স ফ্যামিলি (CEF) এর উদ্যোক্তাদের পন্য শোকেসিংয়ের পাশাপাশি উদ্যোক্তাদের ১ম বর্ষপূর্তি মিলন মেলায় প্রচন্ড সাড়া মিলেছে এবং বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে এই আয়োজন অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২১নভেম্বর) সকালে বানিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান'র ভিডিও কনফারেন্সের মাধ্যমে নগরীর জিইসি মোড়স্থ জিইসি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এ মেলার উদ্বোধন করেন। তার সঙ্গে উদ্বোধনী পর্বে আরও অংশ নেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির ভাইস সেন্সলর প্রফেসর মুহাম্মদ সেকান্দর খান, পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফী মিজানুর রহমান, চট্টগ্রাম চেম্বচার সভাপতি মাহবুবুল আলাম, চিটাগাং ওমেন চেম্বার সভাপতি মনোয়ার হাকিম আলী, কমিউনিকেশন এফায়ার্স অব ই-ক্যাব পরিচালক সাইদ রহমান, কর্পোরেট এফায়ার্স পরিচালক আসিফ আনাফ, দারাজের রিজিওনাল কমার্সিয়াল ইরফানুল করিম, প্রিমিয়িার ইউনিভার্সিটির ট্রেজারার এ.কে.এম.তাফজাল হক।

এসময় এডমিনরা বলেন, আসলে আমরা গ্রুপের মাধ্যমে অনেক কিছু শিখেছি। যার যার অবস্থান থেকে সমাজে ঠিকে থাকতে হলে সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই। পন্য প্রদর্শনের সুযোগের পাশাপাশি এ মেলা উদ্যোক্তাদের ব্যবসা বান্ধব পলিসি গ্রহণে ইতিবাচক ভূমিকা রাখবে বলে আয়োজকদের দাবী।

এবারের পন্য শোকেসিং মেলায় অংশগ্রহণকারীরা ছাড়াও চট্টগ্রামের বিপুল সংখ্যক নারী উদ্যোক্তা ও দর্শণার্থীর মেলায় আগমণের ফলে উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। স্বাস্থ্যবিধি মেনে দর্শকদের এমন আগ্রহ মেলা আয়োজনকারীদের উৎসাহ অনেকগুণ বাড়িয়ে দিয়েছে বলে মেলার এডমিনরা জানান। আগামীতে আরও বড় পরিসরে এই আয়োজনে তারা কাজ করবেন বলেও নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, চট্টগ্রামে ই-কমার্স ফ্যামিলি মাত্র ৪জন এডমিন সাগর দে, এডমিন সঞ্জয় চৌধুরী, এডমিন তৌহিদুল ইসলাম, এডমিন জহিরুল আলম তুহিনের হাত ধরে  ও ১৭জন মডারেটর দিয়ে যাত্রা শুরু করে ২০১৯ সালের ২১শে নভেম্বর। একবছরের মাথায় চট্টগ্রামে ই-কমার্স ফ্যামিলি'র মেম্বার প্রায় ৭৩হাজার ছুঁই ছুঁই। সূচনালগ্ন থেকে বিভিন্ন আয়োজনের মাধ্যমে ই-কমার্স ব্যবসায়ীদের উন্নয়নের জন্য কাজ করে চলেছে গ্রুপটি। এর মধ্যে প্রতিমাসে বিনামূল্যে ৪০ জন নতুন উদ্যোক্তাদের একমাস ব্যাপী ২৪টা ক্লাস এবং ৩৬ টা টাস্কের মাধ্যমে প্রশিক্ষণ কর্মাশালা পরিচালনা করেছে তারা। ইতোমধ্যে এ গ্রুপ ৩০০ উদ্যোক্তাকে প্রশিক্ষণ প্রদান করেছে এবং প্রায় ১০০ নতুন উদ্যোক্তা তৈরি করেছে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২২:৫৭, নভেম্বর ২১, ২০২০

চট্টগ্রামে ই-কমার্স ফ্যামিলি উদ্যোক্তাদের পন্য প্রদর্শনী মেলা অনুষ্ঠিত


Los Angeles

১৬:৫০, নভেম্বর ৯, ২০২০

উখিয়ায় সুপারী চাষে কৃষক হাসে : যাচ্ছে দেশের বাইরেও


Los Angeles

০০:৫৮, অক্টোবর ২৬, ২০২০

বাজারের উর্দ্ধগতিতে দিশেহারা টেকনাফের মানুষ


Los Angeles

২৩:৩৭, অক্টোবর ২৪, ২০২০

মিরসরাই বঙ্গবন্ধু শিল্পজোন : আসবে দেশের সমৃদ্ধি


Los Angeles

১৬:০৬, অক্টোবর ২১, ২০২০

একজন শিক্ষক ও উদ্যোক্তা সালমার সফলতার গল্প


Los Angeles

০০:৪০, আগস্ট ১৩, ২০২০

চন্দনাইশের স্বাস্থ্যসম্মত পেয়ারা যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়ঃ ভালো দাম পেয়ে খুশি বাগানিরা  


Los Angeles

২৩:৫২, জুলাই ৪, ২০২০

কোভিড পরীক্ষার ফি ‘মরার ওপর খাড়ার ঘা’ : ক্যাব


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২১:২৯, ডিসেম্বর ২, ২০২০

প্রথম দফায় ভাসানচর যাচ্ছে ৬শ রোহিঙ্গা পরিবার : প্রস্তুতি সম্পন্ন


Los Angeles

২১:২২, ডিসেম্বর ২, ২০২০

কুতুবদিয়ায় ছাত্রীদের মধ্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ


Los Angeles

২১:১২, ডিসেম্বর ২, ২০২০

লোহাগাড়ায় গতিরোধক কেড়ে নিল রিকশা চালকের প্রাণ