image

আজ, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

পেকুয়ায় হকার্স সমিতির নামে

একেতো সরকারী জায়গা দখল, আবার পুনর্বাসন দাবী !!!

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি    |    ০০:১৯, নভেম্বর ২২, ২০২০

image

পেকুয়ায় সরকারী জায়গা অবৈধভাবে দখল করে আছে হকার্স ব্যবসায়ীরা। সম্প্রতি ওই জায়গায় বহুতল বিশিষ্ট একটি ভবন নিমার্ণের জন্য সার্ভে করে বাজেট বরাদ্দ হয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান নিয়োগ হয়। এরপর ঠিকাদারী প্রতিষ্ঠান নিমার্ণ কাজ শুরু করতে চাইলে ওই জায়গায় হকার্স ব্যবসায়ীরা দখল করে রাখে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার ভুমি বিষয়টি আমলে নিয়ে ওই ব্যবসায়ীদেরতে দখল ছাড়তে নিদের্শ দেন। পরে ব্যবসায়ী নেতারা ইউএনও এর সাথে বেশ কয়েকবার বৈঠক করে। ইউএনও এর কাছে ব্যবসায়ী নেতারা পুনবার্সনের দাবী জানিয়েছেন। 

সূত্রে জানা যায়, ২০০৭ সালে ফখর উদ্দিন ও মঈনউদ্দীন সরকারে আমলে পেকুয়া আলহাজ কবির আহমদ চৌধুরী বাজারের ওই জায়গাটা খাস জায়গা বা ১ নং খতিয়ানভুক্ত করে। সরকার উচ্ছেদ অভিযান দিয়ে ওই জায়গায় আগে থেকে যেসব স্থাপনা ছিল তা গুড়িয়ে দিয়ে সরকারী জায়গা দখলমুক্ত করে। পরে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে ওই সরকারী জায়গা হকাররা সুকৌশলে দখল করে নেয়। কিন্তু বর্তমানে ওই জায়গায় দখলমুক্ত করতে চাইলে পুনবার্সনের দাবী দিয়ে দখল না ছাড়তে মরিয়া হয়ে উঠছে কথিত হকার্স নেতারা। কিন্তু প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে।

প্রশাসনের দাবী, সরকারী জায়গায় একবার উচ্ছেদ করা হয়েছে এবং ক্ষতিপুরণও দিয়েছে সরকার। এরপরও উচ্ছেদকৃত জায়গায় অবৈধভাবে দখল রাখার পর উচ্ছেদ করতে চাইলে ক্ষতিপূরণ দাবী বেআইনী।       

শনিবার (২১ নভেম্বর) সকাল ৯ টার দিকে উপজেলার প্রধান বানিজ্যিক কেন্দ্র আলহাজ্ব কবির আহমদ চেীধুরী বাজারে পুনবার্সনের দাবীতে মানববন্ধনও করে ব্যবসায়ীরা। এতে পেকুয়া বাজার হকার্স ব্যবসায়ীরা তাঁদের ক্ষতিপূরণসহ পুনর্বসানের দাবী তুলে ধরেন।

এসময় বক্তব্য রাখেন, পেকুয়া বাজার হকার্স ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রহিম বাদশা, সাধারণ সম্পাদক মো.শফি ও ইজারাদারের পক্ষে সাজ্জাদুল ইসলাম।

মানববন্ধনে হকার্স ব্যবসায়ীরা দাবী করেন, চারশ’র অধিক ব্যবসায়ী রয়েছে এখানে । কোন ধরণের পুর্ব ঘোষণা ছাড়াই উচ্ছেদের সিন্ধান্ত বেআইনি ও অমানবিক। আমাদেরকে উচ্ছেদ করা হলে রাস্তায় নামা ছাড়া আমাদের আর কোন উপায় নাই। অথচ আমাদের কোন ধরণের পুনর্বাসণের ব্যবস্থাও নেওয়া হয়নি। আমাদেরকে পুনর্বাসনের পাশাপাশি নতুন ভবনে স্থান করে দিতে হবে এমনটাই দাবী তুলে ধরেন মানববন্ধনে হর্কাস ব্যবসায়ীরা।

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোতাছেম বিল্লাহ জানান, বাজারে একটি নতুন ভবন হচ্ছে। ওই ব্যবসায়ীদেরকে পুনর্বাসনের কোন সুযোগ নেই, এটা তাদের অনৈতিক আবদার। উচ্ছেদ অভিযান শুরু হলে যারা বাধা দেয়ার চেষ্টা করবে কিংবা জায়গা ছেড়ে যাবেনা, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:০৫, জুন ১৩, ২০২২

চন্দনাইশে ইয়াবা ও চোলাই মদসহ আটক ২


Los Angeles

২৩:৩৩, জুন ১১, ২০২২

ইয়াবা পাচারকালে চন্দনাইশে আটক ১


Los Angeles

২৩:১৯, জুন ১১, ২০২২

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবকের মরদেহ উদ্ধার


Los Angeles

২০:৪৮, জুন ৩, ২০২২

লোহাগাড়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৪


Los Angeles

২২:১৮, জুন ২, ২০২২

লোহাগাড়ায় ৫ ক্লিনিক ডায়াগনস্টিকে তালা


Los Angeles

১৭:৫১, জুন ১, ২০২২

লোহাগাড়ায় ট্রাকের ধাক্কায় যুবক নিহত


Los Angeles

২২:৩৭, মে ৩১, ২০২২

রাউজানে ইভটিজিংয়ের দায়ে গ্রেপ্তার ১


Los Angeles

২২:৩১, মে ৩১, ২০২২

দিন মাস পেরিয়ে গেলো বছর, তবু মিললো না স্বামীর খবর


image
image