image

আজ, বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০ ইং

পেকুয়ায় হকার্স সমিতির নামে

একেতো সরকারী জায়গা দখল, আবার পুনর্বাসন দাবী !!!

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি    |    ০০:১৯, নভেম্বর ২২, ২০২০

image

পেকুয়ায় সরকারী জায়গা অবৈধভাবে দখল করে আছে হকার্স ব্যবসায়ীরা। সম্প্রতি ওই জায়গায় বহুতল বিশিষ্ট একটি ভবন নিমার্ণের জন্য সার্ভে করে বাজেট বরাদ্দ হয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান নিয়োগ হয়। এরপর ঠিকাদারী প্রতিষ্ঠান নিমার্ণ কাজ শুরু করতে চাইলে ওই জায়গায় হকার্স ব্যবসায়ীরা দখল করে রাখে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার ভুমি বিষয়টি আমলে নিয়ে ওই ব্যবসায়ীদেরতে দখল ছাড়তে নিদের্শ দেন। পরে ব্যবসায়ী নেতারা ইউএনও এর সাথে বেশ কয়েকবার বৈঠক করে। ইউএনও এর কাছে ব্যবসায়ী নেতারা পুনবার্সনের দাবী জানিয়েছেন। 

সূত্রে জানা যায়, ২০০৭ সালে ফখর উদ্দিন ও মঈনউদ্দীন সরকারে আমলে পেকুয়া আলহাজ কবির আহমদ চৌধুরী বাজারের ওই জায়গাটা খাস জায়গা বা ১ নং খতিয়ানভুক্ত করে। সরকার উচ্ছেদ অভিযান দিয়ে ওই জায়গায় আগে থেকে যেসব স্থাপনা ছিল তা গুড়িয়ে দিয়ে সরকারী জায়গা দখলমুক্ত করে। পরে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে ওই সরকারী জায়গা হকাররা সুকৌশলে দখল করে নেয়। কিন্তু বর্তমানে ওই জায়গায় দখলমুক্ত করতে চাইলে পুনবার্সনের দাবী দিয়ে দখল না ছাড়তে মরিয়া হয়ে উঠছে কথিত হকার্স নেতারা। কিন্তু প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে।

প্রশাসনের দাবী, সরকারী জায়গায় একবার উচ্ছেদ করা হয়েছে এবং ক্ষতিপুরণও দিয়েছে সরকার। এরপরও উচ্ছেদকৃত জায়গায় অবৈধভাবে দখল রাখার পর উচ্ছেদ করতে চাইলে ক্ষতিপূরণ দাবী বেআইনী।       

শনিবার (২১ নভেম্বর) সকাল ৯ টার দিকে উপজেলার প্রধান বানিজ্যিক কেন্দ্র আলহাজ্ব কবির আহমদ চেীধুরী বাজারে পুনবার্সনের দাবীতে মানববন্ধনও করে ব্যবসায়ীরা। এতে পেকুয়া বাজার হকার্স ব্যবসায়ীরা তাঁদের ক্ষতিপূরণসহ পুনর্বসানের দাবী তুলে ধরেন।

এসময় বক্তব্য রাখেন, পেকুয়া বাজার হকার্স ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুর রহিম বাদশা, সাধারণ সম্পাদক মো.শফি ও ইজারাদারের পক্ষে সাজ্জাদুল ইসলাম।

মানববন্ধনে হকার্স ব্যবসায়ীরা দাবী করেন, চারশ’র অধিক ব্যবসায়ী রয়েছে এখানে । কোন ধরণের পুর্ব ঘোষণা ছাড়াই উচ্ছেদের সিন্ধান্ত বেআইনি ও অমানবিক। আমাদেরকে উচ্ছেদ করা হলে রাস্তায় নামা ছাড়া আমাদের আর কোন উপায় নাই। অথচ আমাদের কোন ধরণের পুনর্বাসণের ব্যবস্থাও নেওয়া হয়নি। আমাদেরকে পুনর্বাসনের পাশাপাশি নতুন ভবনে স্থান করে দিতে হবে এমনটাই দাবী তুলে ধরেন মানববন্ধনে হর্কাস ব্যবসায়ীরা।

এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোতাছেম বিল্লাহ জানান, বাজারে একটি নতুন ভবন হচ্ছে। ওই ব্যবসায়ীদেরকে পুনর্বাসনের কোন সুযোগ নেই, এটা তাদের অনৈতিক আবদার। উচ্ছেদ অভিযান শুরু হলে যারা বাধা দেয়ার চেষ্টা করবে কিংবা জায়গা ছেড়ে যাবেনা, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:৪৭, ডিসেম্বর ২, ২০২০

ফটিকছড়িতে একজন কুপালো ১১জনকে, একজনের কব্জি বিচ্ছিন্ন


Los Angeles

২০:১৪, ডিসেম্বর ২, ২০২০

লোহাগাড়ায় ব্রিক ফিল্ড থেকে কাঠ জব্দ


Los Angeles

২৩:২১, ডিসেম্বর ১, ২০২০

রাউজানে ইটভাটাকে ৫০ হাজার টাকা জরিমানা, কাঠ জব্দ


Los Angeles

১৮:৩৬, ডিসেম্বর ১, ২০২০

লোহাগাড়ায় ব্রিক ফিল্ড থেকে অবৈধ কাঠ জব্দ


Los Angeles

১৮:৩১, ডিসেম্বর ১, ২০২০

নাইক্ষ্যংছড়ি সীমান্তে স্বর্ণের বার নগদ টাকাসহ দম্পতি গ্রেপ্তার


Los Angeles

১৮:২৩, ডিসেম্বর ১, ২০২০

পেকুয়ায় মাটি ভরাটের গাড়ী চাপায় গৃহবধুর মৃত্যু


Los Angeles

১৮:০৮, ডিসেম্বর ১, ২০২০

লোহাগাড়ায় কৃষকের ধানে দুর্বৃত্তের আগুন


Los Angeles

১২:৫৫, নভেম্বর ২৮, ২০২০

মিরসরাইয়ে অস্ত্রসহ ৫ ছিনতাইকারী গ্রেপ্তার


Los Angeles

১৯:২৯, নভেম্বর ২৭, ২০২০

চকরিয়ায় যাত্রীবাহি বাসে ডাকাতি : গুলিবিদ্ধ-১৫, আটক-৩


image
image
image

আরও পড়ুন

Los Angeles

২১:২৯, ডিসেম্বর ২, ২০২০

প্রথম দফায় ভাসানচর যাচ্ছে ৬শ রোহিঙ্গা পরিবার : প্রস্তুতি সম্পন্ন


Los Angeles

২১:২২, ডিসেম্বর ২, ২০২০

কুতুবদিয়ায় ছাত্রীদের মধ্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ


Los Angeles

২১:১২, ডিসেম্বর ২, ২০২০

লোহাগাড়ায় গতিরোধক কেড়ে নিল রিকশা চালকের প্রাণ