image

আজ, শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ ইং

অবশেষে মিয়া মাসুদকে চাকুরীতে পুনর্বহালে বাধ্য হলো গ্রামীণফোন

নিজস্ব প্রতিবেদক    |    ২৩:১৭, ডিসেম্বর ২২, ২০২০

image

প্রায় দুই মাস ধরে চলমান আন্দোলনের মুখে শেষ পর্যন্ত গ্রামীণফোন কর্তৃপক্ষ এমপ্লয়ীজ ইউনিয়নের জেনারেল সেক্রেটারি মিয়া 
মোহাম্মদ শফিকুর রহমান মাসুদ (মিয়া মাসুদকে) চাকরিতে পুনর্বহাল করেছে।

বিগত কয়েক মাস ধরে বিভাগ পুনর্গঠনের নাম করে প্রায় ১৮০ জন শ্রমিকের কাজ বন্ধ করে রাখার কারণে গ্রামীণফোন কর্তৃপক্ষের সাথে গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়নের জেনারেল সেক্রেটারি মিয়া মাসুদের নেতৃত্বে দুইটি প্রতিনিধি দল কাজ করছিলো সমস্যার সমাধানে। অথচ ইউনিয়নের সাথে আলোচনা চলাকালেই ১৮০ জন শ্রমিকের চাকরির বিষয়ে ম্যানেজমেন্ট’র সাথে একমত না হওয়ায় ক্ষিপ্ত হয়ে গ্রামীণফোন কর্তৃপক্ষ বিগত ২৭ অক্টোবর একটি ইমেইলের মাধ্যমে মিয়া মাসুদকে সম্পূর্ণ অন্যায়ভাবে তার চাকরি থেকে টার্মিনেট করে।

এর পর থেকেই গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হকের নেতৃত্বে গ্রামীণফোনের সর্বস্তরের কর্মীরা গ্রামীণফোন অফিসসহ সারা বাংলাদেশে শান্তিপূর্ণভাবে মিটিং, মানববন্ধন, প্রেস কনফারেন্স, অবস্থান কর্মসূচি ও অন্যান্য প্রতিবাদী অনুষ্ঠানের মধ্যে দিয়ে সরব হয়ে ওঠে।

মিয়া মাসুদ বিগত কয়েক বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশের ট্রেড ইউনিয়ন কার্যক্রমের সাথে সম্পৃক্ত থাকার কারণে অল্প দিনের মধ্যে দেশের গন্ডি পেরিয়ে তার সুনাম এশিয়া ও ইউরোপের অনেক দেশেই ছড়িয়ে পড়ে। স্বাভাবিকভাবেই মিয়া মাসুদকে ট্রেড ইউনিয়ন করার কারণে যখন গ্রামীণফোন কর্তৃপক্ষ অন্যায়ভাবে চাকরি থেকে টার্মিনেট করে, তখন সুইজারল্যান্ডে অবস্থিত ইউনি গ্লোবাল ইউনিয়ন নেতৃত্বে বিশ্বের প্রায় ২৬টি সংগঠন থেকে গ্রামীণফোন এবং এর মূল শেয়ারহোল্ডার টেলিনরের এই হঠকারী সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানানো হয়।

পরবর্তীতে গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়নের দুর্বার প্রতিবাদ, দেশের বিভিন্ন পর্যায়ের ব্যক্তি ও সংগঠনের প্রতিবাদে একাত্মতা প্রকাশ এবং ইউনি গ্লোবাল ইউনিয়নের সরাসরি হস্তক্ষেপে গ্রামীণফোনের মূল শেয়ারহোল্ডার টেলিনর এক পর্যায়ে মিয়া মাসুদের অবৈধ টার্মিনেশন প্রত্যাহার করে নেয়।  

বাংলাদেশের সকল শ্রমজীবী সংগঠন, সাংবাদিক, সুশীল সমাজ এবং গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়নের সকল পর্যায়ের নেতা কর্মীদের প্রতি গভীর শ্রদ্ধা ও ধন্যবাদ জানিয়েছেন ইউনিয়ন এর ভারপ্রাপ্ত সভাপতি ফজলুল হক।  

তিনি বলেন, গ্রামীণফোন এমপ্লয়ীজ ইউনিয়ন কোম্পানির ভিতর ও বাইরে সবসময় মানুষের জন্য কাজ করে এবং বাংলাদেশে ট্রেড ইউনিয়ন কার্যক্রমে এটি অন্যতম। মিয়া মাসুদকে সসম্মানে চাকরিতে পুনর্বহাল করার জন্য গ্রামীণফোনকে ধন্যবাদ দিয়ে অতিসত্বর যে ১৮০জন শ্রমিক কর্মহীন অবস্থায় দিন যাপন করছে তাদেরকে কাজে ফিরিয়ে নেয়ার জোর দাবি জানান।

তিনি বলেন, ১৮০ জন শ্রমিককে কাজে ফিরিয়ে না নেয়া পর্যন্ত আন্দোলন চলবে। 



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৭:১৮, ডিসেম্বর ২৬, ২০২০

‘কোথাও কেউ নেই‘ নাটকের বদি আর দুনিয়াতেই নেই 


Los Angeles

১৪:৫০, ডিসেম্বর ২২, ২০২০

রাজধানীতে নকল ক্যাবল কারখানার সন্ধান


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:২২, জানুয়ারী ২২, ২০২১

গুলশান আরা সেলিম ফাউন্ডেশনঃ সামাজিক উন্নয়নে পথচলা শুরু


Los Angeles

০১:০৭, জানুয়ারী ২২, ২০২১

চসিক নির্বাচন : ৩দিন যান চলাচলে নিষেধাজ্ঞা


Los Angeles

০০:০১, জানুয়ারী ২২, ২০২১

বাঁশখালী পৌরসদরে ভাড়া বাসায় কিশোরের ঝুলন্ত লাশ উদ্ধার