image

আজ, শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১ ইং

ব্যহত চিকিৎসা সেবা, বিপাকে রোগীরা

দোহাজারী হাসপাতাল : দন্ত চিকিৎসক আছে,মেশিন নষ্ট ৫বছর ধরে

মো.কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ প্রতিনিধি    |    ১৬:৫৫, জানুয়ারী ৩, ২০২১

image

চন্দনাইশ উপজেলার দোহাজারী ৩১শয্যা বিশিষ্ট হাসপাতালে পাঁচ বছরেরও অধিক সময় ধরে অকেজো হয়ে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ডেন্টাল মেশিন। মেশিনটি পরিত্যক্ত থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে দাঁতের চিকিৎসা নিতে আসা রোগীদের। দাঁতের চিকিৎসা বহুলাংশে সার্জারি নির্ভর হওয়ায় মেশিন অকেজো থাকায় দন্তচিকিৎসক থাকার পরেও দাঁতের পরিপূর্ণ চিকিৎসা পাচ্ছেন না বহিঃবিভাগে আগত রোগীরা। দাঁতের চিকিৎসা বেশ ব্যয়বহুল হওয়ার কারণে দরিদ্র রোগীরা সরকারি এ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। কিন্তু দোহাজারী হাসপাতালের ডেন্টাল মেশিনটি নষ্ট থাকায় তাদের এখন বেসরকারি চিকিৎসা কেন্দ্রে যেতে হচ্ছে। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে সেবা নিতে আসা রোগীদের। এবিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অবগত থাকলেও কোন সুরাহা মেলেনি।

হাসপাতাল সূত্রে জানা গেছে, দোহাজারী হাসপাতালে ডেন্টাল মেশিন স্থাপণের পর দীর্ঘদিন দন্তচিকিৎসক না থাকায় অব্যবহৃত পড়ে ছিলো মেশিনটি। ফলে যথাযথ রক্ষণাবেক্ষণের অভাবে মেশিনের নিউমেটিক সার্কিট, ইলেক্ট্রনিক সার্কিট, সলোনায়ভ ভাল্ব, সাকশন মেশিন ও সকল পাইপ সম্পূর্ণ অচল হয়ে যায়। এছাড়া কমপ্রেসার সেটআপের সকল সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। 

সরেজমিন পরিদর্শনে গিয়ে হাসপাতালটির ডেন্টাল সার্জন ডাঃ মুহাম্মদ আসিফুল ইসলামের সাথে আলাপকালে তিনি জানান, "দাঁতের চিকিৎসা একটি সার্জারী নির্ভর চিকিৎসা হওয়াতে পরিপূর্ণ চিকিৎসা সেবা দিতে গেলে এখানে একজন ডেন্টাল সার্জন এর সাথে এসিস্ট্যান্ট, যন্ত্রপাতি, ম্যাটেরিয়ালস এর সাথে জীবানুমুক্ত করার সব কিছু এবং সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থা থাকতে হবে। অন্যথায় অপারেটিভ (যেগুলোতে মেশিন চালাতে হয়) ট্রিটমেন্টগুলো দেয়া সম্ভব হয় না। শুধুমাত্র ওষুধ লিখে যা যা করা যায় (ব্যাথার ওষুধ, ওরাল হাইজিন ইন্সট্রাকশন, এন্টিবায়োটিক এর মাধ্যমে চিকিৎসা) তাই করা সম্ভব হয়।" দোহাজারী হাসপাতালে চিকিৎসক স্বল্পতার কারনে বিপুল পরিমাণ দাঁতের রোগী ছাড়াও বহিঃবিভাগের ননকপ্লিকেটেড সাধারণ রোগীদেরও চিকিৎসা প্রদান করেন বলে জানান তিনি।

দোহাজারী হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আবু তৈয়ব জানান, "দন্তচিকিৎসক না থাকায় দীর্ঘদিন অব্যবহৃত থাকার ফলে মেশিনটি অকেজো হয়ে গেছে। ডেন্টাল মেশিনটি মেরামত করার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। তিনি এটি মেরামত অথবা নতুন ডেন্টাল মেশিন বরাদ্দ দেয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন বলে আশ্বস্ত করেছেন।"

চন্দনাইশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ শাহীন হোসাইন চৌধুরী বলেন, "দোহাজারী হাসপাতালের অকেজো ডেন্টাল মেশিনটি মেরামত করার জন্য ঢাকায় ন্যাশনাল ইলেক্ট্রোমেডিকেল ইকুইপমেন্ট মেইনটেইনেন্স ওয়ার্কশপ এন্ড ট্রেনিং সেন্টার (নিমিউ এন্ড টিসি) এর চীফ ট্যাকনিকেল ম্যানেজার বরাবরে আবেদন করা হয়েছে। বার বার ফোন দেয়ার পর ওখান থেকে তারা দুই সদস্য বিশিষ্ট একটি টিম পাঠায়। তারা সরেজমিনে পরীক্ষা করে ডেন্টাল ইউনিট এর সমস্যাগুলো নোট করে পরবর্তীতে মেরামত এর সরঞ্জাম ও পার্টস যা যা লাগবে এগুলোসহ কিছুদিন পরে আসবে বলে জানায়। পরবর্তীতে তারা জানায় দীর্ঘদিন অব্যবহৃত থাকায় মেশিনটি পুরোপুরি অচল হয়ে গেছে, এটি মেরামত করে ব্যবহার উপযোগী করা সম্ভব নয়।" নতুন একটি ডেন্টাল মেশিন স্থাপণের জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করা হয়েছে বলে জানান এই চিকিৎসা কর্মকর্তা।

এব্যাপারে মুঠোফোনে যোগাযোগ করা হলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডাঃ সেখ ফজলে রাব্বি বলেন, ''চন্দনাইশের দোহাজারী হাসপাতালসহ অন্য দুটি উপজেলার জন্য ডেন্টাল মেশিনের চাহিদা দেয়া হয়েছে। সিবিএইচসি'র ষ্টকে বর্তমানে ডেন্টাল মেশিন নেই। ডেন্টাল মেশিন আসলে দোহাজারী হাসপাতালে যাতে বরাদ্দ দেয়া হয় সেজন্য তদবির করবো।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৬:৫৬, জানুয়ারী ১৯, ২০২১

মিয়ানমার সীমান্তের দৌছড়ি ইউনিয়নে এখনও বিদ্যুৎ ও নেটওয়ার্কের ছোঁয়া লাগেনি


Los Angeles

০১:০৭, জানুয়ারী ১৭, ২০২১

বাঁশখালীর কালীপুরের কুমার পাড়ার মৃৎশিল্প এখনও জীবিত সগৌরবে


Los Angeles

১৭:১১, জানুয়ারী ১০, ২০২১

হৃদরোগে আক্রান্ত শিশু আরমানের চিকিৎসায় সাহায্যের আবেদন


Los Angeles

১৮:৩০, জানুয়ারী ৫, ২০২১

লোহাগাড়ার ইটভাটার কর্মহীন ৩হাজার শ্রমিকের কপালে চিন্তার ভাঁজ


Los Angeles

১৩:০১, জানুয়ারী ৪, ২০২১

কোয়েল পাখির খামারে স্বাবলম্বী লোহাগাড়ার হেলাল


Los Angeles

১৬:৫৫, জানুয়ারী ৩, ২০২১

দোহাজারী হাসপাতাল : দন্ত চিকিৎসক আছে,মেশিন নষ্ট ৫বছর ধরে


Los Angeles

০১:৪০, জানুয়ারী ১, ২০২১

উখিয়ায় চাউল সিন্ডিকেটের কারসাজিতে ভোক্তার ভোগান্তি


Los Angeles

১৩:১৫, ডিসেম্বর ২৯, ২০২০

বঙ্গবন্ধু টানেল প্রকল্পের সার্ভিস কোয়ার্টার এলাকাজুড়ে বিষমুক্ত তরমুজের সমাহার


Los Angeles

১২:৫২, ডিসেম্বর ২৯, ২০২০

আনোয়ারার হাসেম মনছুরী ৪৯ বছরেও পাননি মুক্তিযোদ্ধার স্বীকৃতি


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:২২, জানুয়ারী ২২, ২০২১

গুলশান আরা সেলিম ফাউন্ডেশনঃ সামাজিক উন্নয়নে পথচলা শুরু


Los Angeles

০১:০৭, জানুয়ারী ২২, ২০২১

চসিক নির্বাচন : ৩দিন যান চলাচলে নিষেধাজ্ঞা


Los Angeles

০০:০১, জানুয়ারী ২২, ২০২১

বাঁশখালী পৌরসদরে ভাড়া বাসায় কিশোরের ঝুলন্ত লাশ উদ্ধার