image

আজ, শনিবার, ১০ এপ্রিল ২০২১ ইং

অধ্যাপক প্রকৌশলী মোজাম্মেল হক সাদার্ন ইউনিভার্সিটির নতুন উপাচার্য

প্রেস বিজ্ঞপ্তি    |    ১২:১৭, এপ্রিল ৪, ২০২১

image

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের প্রধান বিশিষ্ট প্রকৌশলী অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক।  

বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ চার বছরের জন্য তাঁকে এই পদে নিয়োগ দিয়েছেন৷

১৬ মার্চ, ২০২১ ইং তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে৷

বিদায়ী উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা গত ১ এপ্রিল দুপুরে অধ্যাপক ইঞ্জিনিয়ার মোজাম্মেল হকের কাছে উপাচার্য পদের দায়িত্বভার হস্তান্তর করেন।  

সাদার্ন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান বলেন, শিক্ষামন্ত্রণালয় থেকে প্রেরিত এ সংক্রান্ত একটি বার্তা  বিশ্ববিদ্যালয়ে পৌঁছায়।  সেই বার্তায় জানানো হয়, ‘‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রফেসর মোহাম্মদ মোজাম্মেল হক কে  উপাচার্য পদে ৪ (চার) বছর মেয়াদের জন্য নিয়োগ প্রদান করেন। এরপর অধ্যাপক মোজাম্মেল হক উপাচার্য পদের দায়িত্বভার গ্রহণ করেন। দায়িত্ব গ্রহণের পরপরই তাকে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেন সাদার্ন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান খলিলুর রহমানসহ পুরো সাদার্ন পরিবার। এসময় তাঁর সার্বিক সাফল্য ও মঙ্গল কামনা করা হয়।  

প্রফেসর মোহাম্মদ মোজাম্মেল হক চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(চুয়েট) প্রথম উপাচার্য ছিলেন। প্রফেসর মোজাম্মেল  চট্টগ্রামের রাঙ্গুনিয়ার উপজেলার এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে বাংলাদেশ প্রকৌশল বিভাগ থেকে স্নাতক এবং ১৯৭৮ সালে স্নাতকোত্তর করেন। ১৯৭৩ সালে চুয়েটে যোগদানের মধ্য দিয়ে শিক্ষকতা  শুরু করেন। ২০০৬—২০০৭ সালে বিভাগীয় প্রধানের দায়িত্ব সফলভাবে শেষ করে ইঞ্জিনিয়ারিং ফ্যাকাল্টির ডিন হিসেবে দায়িত্ব নেন। এছাড়াও চুয়েটের দীর্ঘ শিক্ষকতা জীবনে তিনি ইনস্টিটিউটের পরিচালক ও সিনেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ইঞ্জিনিয়ারিং বিষয়ক অনেক সেমিনারে অংশগ্রহণ করেন তিনি। ইঞ্জিনিয়ারিং সেক্টরে তাঁর গবেষণা কর্ম জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অবদান রেখে যাচ্ছে। প্রফেসর মোজাম্মেল  সামাজিক ও সাংস্কৃতিক বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডে জড়িত।  ব্যক্তিগত জীবনে তিনি এক পুত্র সন্তানের পিতা। স্ত্রী স্বনামধন্য চিকিৎসক এবং ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।  

প্রফেশনাল জীবনে অনেক অভিজ্ঞতা সম্পন্ন প্রফেসর মোজাম্মেল চুয়েটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে এক্সপার্ট মেম্মার হিসেবে কাজ করছেন। তিনি  আমিরিকান কনক্রিট ইনস্টিিটিউট ও বাংলাদেশ আর্থকুয়েক সো্সাইটির সদস্য এবং  আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ও বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য।

২০০৬ সালে সাদার্ন ইউনিভার্সিটির বিভাগীয় প্রধানের দায়িত্ব নিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠা করেন। তার নেতৃত্বে চট্টগ্রামে প্রথম ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) কর্তৃক অ্যাক্রেডিটেশন অর্জন করে সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ । এছাড়াও দীর্ঘদিন ধরে সাদার্ন ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৬:৪১, এপ্রিল ৬, ২০২১

চুয়েট একাডেমিক কাউন্সিলের ১২৯তম সভা অনুষ্ঠিত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৬:০২, এপ্রিল ১০, ২০২১

সীতাকুণ্ডে ইফতার সামগ্রী বিতরণে স্বেচ্ছাসেবী সংগঠন আহার


Los Angeles

১৫:৫৫, এপ্রিল ১০, ২০২১

উখিয়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের মাঝে নগদ টাকা ও টিন বিতরণ