image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

১১৪জন ডাক্তারের বদলী করোনায় চিকিৎসায় সংকট তৈরী করবে : ক্যাব

প্রেস বিজ্ঞপ্তি    |    ২০:৩৪, জুলাই ৬, ২০২১

image

করোনা মহামারীর কঠোর বিধি নিষেধ বা লকডডাউন চলাকালীন সময়ে চট্টগ্রাম মেডিকেল কলেজের ১১৪জন চিকিৎসককে বদলীর ঘটনায় উদ্বেগ প্রকাশ করে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম নগর ও বিভাগীয় নেতৃবৃন্দ। চট্টগ্রাম মেডিকেল কলেজ শুধুমাত্র চট্টগ্রাম জেলা নয়, এতদাঞ্চলের প্রায় ৫ কোটি মানুষের সেবা প্রদানের একটি জরুরি প্রতিষ্ঠান। তাই চট্টগ্রাম মেডিকেল কলেজে রিপ্লেসমেন্ট ছাড়া এই জরুরি অবস্থায় হটাৎ বদলী করোনা আক্রান্ত ও সাধারণ রোগীদের মাঝে জরুরি সেবা প্রদানে কিছুট হলেও সংকট তৈরী করবে বলে মত প্রকাশ করে অবিলম্বে এই জরুরি সময়ে এ ধরণের হটকারী সিদ্ধান্ত পরিবর্তনের আহবান জানিয়েছেন।

মঙ্গলবার গণমাধ্যমে প্রেরিত বিবৃতিতে স্বাক্ষর করেছেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ন সম্পাদক তৌহিদুল ইসলাম ও ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আলহাজ্ব আবদুল মান্নান প্রমুখ।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, করোনা মহামারীর বিরুদ্ধে চলমান যুদ্ধে নেতৃত্ব প্রদান করছেন চিকিৎসক ও এর সাথে জড়িত নার্স, স্বাস্থ্য কর্মী, টেকনেশিয়ানসহ অন্যরা। যেহেতু লকড ডাউন চলমান, সাধারণ জনগনের চলাচল নিয়ন্ত্রিত আর এই সময়ে বদলীকৃত চিকিৎসকদের বদলীকৃত স্থানে স্থানান্তর ও যোগদান স্বাভাবিক সময়ের চেয়ে কঠিন হবে। আর এই সময়ে এই সমস্ত চিকিৎসকদের সেবা গ্রহীতা সাধারন ও কভিড রোগীরা তাদের কাংখিত সেবা প্রাপ্তিতে বিঢম্বনার শিকার হতে হবে। ফলশ্রæতিতে জরুরি চিকিৎসা সেবায় সংকট তৈরী করবে। এর বাইরে বদলীকৃতদের রিপ্লেসমেন্ট দেয়া হয়নি এবং দেয়া হলেও নতুনদের দায়িত্বগ্রহন করে চিকিৎসা সেবা অব্যাহত রাখা অনেক স্থানে প্রতিবন্ধকতা তৈরী করবে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন চিকিৎসা সেবা একটি মহান মানবিক পেশা। মানুষের জীবন বাঁচানোই এই পেশার মূল কাজ। আর করোনা যেহেতু স্বাস্থ্য সংকট, সেকারনে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী এখানে মূখ্য। অথচ যুদ্ধের ময়দানেও চিকিৎসকরা আহত সৈনিকের চিকিৎসা সেবা দিয়ে জীবন বাঁচান। বাংলাদেশের করোনা মহামারী সংকটে অনেক চিকিৎসকের সাহসী ভ‚মিকায় জাতি গর্বিত।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন চিকিৎসকদের বদলী নিয়ে স্বাস্থ্য মন্ত্রনালয়ে নানা অনিয়মের খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। জনগনের স্বাস্থ্য সুবিধা নিশ্চিতে চিকিৎসা সেবার সাথে জড়িত চিকিৎসকদের বদলীই স্বাস্থ্য খাতে শৃংখলা ও সুশাসন প্রতিষ্ঠা সম্ভব হবে না। এর সাথে অন্যান্য আনুসাংগিক লজিস্টিক সুবিধাদি, অবকাঠামোগত সমস্যাগুলিও দ্রæত সমাধান ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন। একই সাথে জবাবদিহিতা নিশ্চিতে সেবাগ্রহীতা ও ভোক্তাদের অংশগ্রহনও নিশ্চিত জরুরি। স্বাস্থ্য মন্ত্রনালয় একযোগে দেশব্যাপী চিকিৎসকদের বদলীর ঘটনা সময়যোপযোগী হলেও বদলীর জন্য এখন উপযুক্ত সময় এখন নয় বলে মন্তব্য করে করোনা মহামারীর প্রকোপ কমলে এ ধরনের উদ্যোগ নেয়া যেতে পারে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৩:৫৪, মে ২৪, ২০২২

চিটাগাং সিটি লায়ন্স ক্লাবের নতুন কমিটি গঠিত


Los Angeles

০০:৫০, অক্টোবর ৬, ২০২১

চকবাজার মতি কমপ্লেক্সে নূর ফ্যাশন হাউজ শোরুম উদ্বোধন


image
image