image

রাউজানে পুকুরে বিষ ঢেলে মাছ মেরে ফেলার অভিযোগ

image

রাউজানে আড়াই কানি আয়তনের একটি পুকুরে বিষ প্রয়োগ করে প্রায় ৪টন মাছ মেরে ফেলেছে দৃর্বৃত্তরা।

সোমবার (১৯ এপ্রিল) দুপুর ২টায় ক্ষতিগ্রস্ত মৎস্য ব্যবসায়ী ও ইউপি সদস্য প্রদীপ দাশ অভিযোগ করে বলেন, ‘আমার পুকুরে রাতের অন্ধকারে কে বা কারা বিষ প্রয়োগ করে প্রায় ৪টন মাছ মেরে ফেলেছে। এই ঘটনায় আমি রাউজান থানায় অভিযোগ দিয়েছি। আমি আরও ৩টি পুকুরে মাছ চাষ করেছি। সেগুলো নিয়ে দুঃচিন্তায় আছি।

তিনি আরও বলেন, মাছের খাদ্যের দোকানে ৩লক্ষ টাকা বকেয়া। এছাড়া ঋণও রয়েছে। এই ক্ষতি কিভাবে পূরণ হবে কিছুই বুঝতে পারছি না। পঁচে যাওয়া মাছগুলো মাটি চাপা দিয়েছি।’

ক্ষতিগ্রস্ত মৎস্য চাষী প্রদীপ দাশ রাউজান উপজেলার চিকদাইর ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য এবং ভজন কৃষ্ণ দাশের ছেলে।

অভিযোগ সূত্রে জানা গেছে, তার নির্বাচনী এলাকায় বাড়ির পাশে ৫বছরের জন্য ইজারা নিয়ে বিগত ৪বছর যাবত তিনি মৎস্য চাষ করছেন। রাতে কে বা করা কীটনাশক বা বিষ ঢেলে আনুমানিক ৫লক্ষ টাকার মাছ মেরে ফেলেছে। সকালে পুকুরে ভাসমান অবস্থায় দেখে স্থানীয় চেয়ারম্যানকে বিষয়টি অবহিত করে থানায় অভিযোগ দিয়েছেন তিনি। 

অভিযোগ পেয়ে সোমবার (১৯ শে এপ্রিল) দুপুর দুইটার দিকে রাউজান থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এই প্রসঙ্গে রাউজান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল হারুন বলেন, ‘ বিষ প্রয়োগ করে এক পুকুর মাছ মেরে ফেলার অভিযোগ পেয়েছি। অভিযোগে কারো নাম উল্লেখ নেই।  চিকদাইর পুলিশ ফাঁড়ির ইনচার্জ (আইসি) আবদুল হককে তদন্তের দায়িত্ব দিয়েছি। তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে দেখছি। কেউ জড়িত থাকার প্রমাণ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।