image

বাঁশখালীতে দ্বিতীয় ধাপে ১৪ গৃহহীন পরিবারের ঠাঁই নতুন ঘরে

image

গৃহহীনদের স্বপ্নের মাথা গুঁজাবার ভরসাস্থল হয়ে দাঁড়িয়েছে মুজিববর্ষের উপহার গৃহহীনে গৃহ প্রদান। দেশের ইতিহাসে যুগান্তকারী এ সিদ্ধান্তে সারাদেশে মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ভূমিহীন-গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় চট্টগ্রামের বাঁশখালীতে প্রথম ধাপে ৫১টি গৃহ হস্তান্তরের পর দ্বিতীয় ধাপে ১৪ গৃহহীন পাচ্ছে নতুন ঘর। তৎমধ্যে ১ম পর্যায়ে বরাদ্দকৃত জলদী পৌরসভায় সম্প্রতি ২৫ পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ১ম পর্যায়ের অবশিষ্ট ২৬ পরিবারের গৃহের সম্পূর্ণ কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে যা শীঘ্রই শুভ উদ্বোধন করা হবে। দ্বিতীয় পর্যায়ে ১৪টি ঘরের নির্মাণ কাজ চলছে। আগামী ৩০ এপ্রিল দ্বিতীয় ধাপে ১৪ গৃহহীন পরিবারকে এই গৃহ গুলো হস্তান্তর করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয় সূত্রে জানা যায়, ১ম পর্যায়ের নির্মিত ২৬টি ঘরের মধ্যে ২২টি সরকারি অর্থায়নে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়ন করা হয়েছে। অবশিষ্ট ৪টি ঘর যথাক্রমে উপজেলা বিসিএস এডমিনিস্ট্রেটিভ এসোসিয়েশন ১টি, উপজেলা কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ১টি, মাধ্যমিক, দাখিল ও কামিল মাদ্রাসার শিক্ষকবৃন্দ ১টি, সরকারি প্রাথকি বিদ্যালয়ের শিক্ষক/শিক্ষিকাবৃন্দ ১টি কর্তৃক নির্মাণ করা হয়।

এদিকে গত বৃহস্পতিবার (২২ এপ্রিল) দুপুরে উপজেলার পুকুরিয়া ইউনিয়নের নাটমুড়া পাহাড়ি এলাকায় নিমির্তব্য এ গৃহ গুলোর কাজ পরিদর্শনে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম মিয়াজী, ঠিকাদার মো. হেলাল উদ্দিন চৌধুরী।

এসময় গৃহ নির্মাণের ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম মিয়াজী বলেন, ‘মুজিব বর্ষে গৃহহীনদেরকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বাঁশখালীতে দ্বিতীয় ধাপে ১৪টি ঘর নির্মাণ করা হচ্ছে। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ রয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা করে। প্রতিটি গৃহে ইটের দেওয়াল, কংক্রিটের মেঝে এবং রঙ্গিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুটি করে শয়ন কক্ষসহ একটি রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে।’

গৃহ নির্মাণ কাজ পরিদর্শনকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রীর অঙ্গিকার এই দেশে কোন মানুষ গৃহহীন থাকবে না। সেই লক্ষে বাঁশখালীতে ইতিমধ্যে প্রথমে পর্যায়ে ৫১টি গৃহ হস্তান্তরের পর আগামী ৩০ এপ্রিল দ্বিতীয় ধাপে আরও ১৪ গৃহহীন পরিবারকে নিমির্তব্য এ গৃহ গুলো হস্তান্তর করা হবে।’