image

আজ, বুধবার, ২২ মে ২০১৯ ইং

যানজটে বিশ্বে প্রথম স্থান অর্জন করল ঢাকা

ডেস্ক    |    ০০:১৯, ফেব্রুয়ারী ১৯, ২০১৯

image

ফাইল ছবি

যানজটের শহর হিসেবে বিশ্বে প্রথম স্থান অর্জন করেছে ঢাকা শহর। শুধু তাই নয়, সময় অপচয় ও ট্রাফিক অদক্ষতা সূচকেও শীর্ষে রয়েছে ঢাকা।

বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘নামবিও’র প্রকাশিত ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯তে এ তথ্য উঠে এসেছে। শনিবার নামবিওর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

এর আগে ২০১৮ এবং ২০১৭ সালে যানজটে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। ২০১৬ সালে ঢাকার অবস্থান ছিল তৃতীয় এবং ২০১৫ সালে ছিল অষ্টম।

নামবিওর তালিকায় দেখা যায়, যানজটের দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে ভারতের কলকাতা। আর তৃতীয় অবস্থানে রয়েছে নয়াদিল্লী। চতুর্থ স্থানে রয়েছে কেনিয়ার রাজধানী নাইরোবি। পঞ্চমে আছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা, ষষ্ঠ শ্রীলঙ্কার কলম্বো, সাতে আছে মুম্বাই শহর। ফিলিপাইনের ম্যানিলা আছে ৮তমে। আর ৯ নম্বরে আছে আরব আমিরাতের সারজা এবং ১০ম অবস্থানে আছে ইরানের তেহরান।

যানজটের জন্য ঢাকার স্কোর হচ্ছে ২৯৭ দশমিক ৭৬। কলকাতার স্কোর ২৮৩ দশমিক ৬৮। ভারতের রাজধানী দিল্লিকে দেওয়া হয়েছে ২৭৭ দশমিক ৮১ স্কোর। নাইরোবির স্কোর ২৭৭ দশমিক ৬৬। আর জাকার্তার স্কোর হচ্ছে ২৭৪ দশমিক ৩৯।

এদিকে ২০১৯ সালেও বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহরের মধ্যে গতবারের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এরপর রয়েছে চেক রিপাবলিকের শহর বিয়ারনো, ডেনমার্কের কোপেনহেগেন, সুইডেনের গোথেনবার্গ ও জার্মানির ফ্রাঙ্কফুর্ট।

বিভিন্ন দেশের রাজধানী ও গুরুত্বপূর্ণ ২০৭টি শহরকে বিবেচনায় নিয়ে এ তালিকা প্রণয়ন করেছে নামবিও। তালিকা প্রণয়নে কয়েকটি উপসূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছে সময় উপসূচক, সময় অপচয় উপসূচক, অদক্ষতা উপসূচক ও কার্বন-নিঃসরণ সূচক।

এর মধ্যে সময়, সময় অপচয় ও অদক্ষতা সূচকে ঢাকার অবস্থান রয়েছে শীর্ষে। আর কার্বন নিঃসরণ সূচকে ঢাকার অবস্থান ১০৯তম, কোলকাতা আছে ১১০-এ।

যানজটে বিশ্বে প্রথম স্থান অর্জন করল ঢাকা

যানজটের শহরের তালিকা। ছবি: নামবিওর ওয়েবসাইট

সময় সূচকের ক্ষেত্রে কোনো গন্তব্যে পৌঁছানোকে বোঝানো হয়েছে। এক্ষেত্রে কর্মস্থল বা স্কুলে যাতায়াত সময়কে বিবেচনায় নেওয়া হয়েছে। আর সময় অপচয় উপসূচকে অসন্তোষের বিষয়টি উঠে এসেছে। অদক্ষতার সূচক মূলত ট্রাফিক ব্যবস্থাপনায় অদক্ষতা নির্দেশ করে। আর যানজটে সময় অপচয়ের কারণে নিঃসরিত অতিরিক্ত কার্বন ডাইঅক্সাইডের মাত্রা নির্দেশ করে কার্বন নিঃসরণ সূচক।

প্রতিষ্ঠানটি বলছে, মানুষ সময় বাঁচাতে গণপরিবহন বাদ দিয়ে ব্যক্তিগত গাড়ি ব্যবহার করছে। এতে করে রাস্তায় গাড়ির সংখ্যা বেড়ে গেছে।

অনলাইনভিত্তিক জরিপ প্রতিষ্ঠান ‘নামবিও’ প্রকাশিত তথ্য বিবিসি, ফোর্বস, দ্য নিউইয়র্ক টাইমস, বিজনেস ইনসাইডার, টাইম, দ্য ইকোনমিস্ট, চায়না ডেইলি, দ্য গার্ডিয়ান, দ্য ওয়াশিংটন পোস্ট এবং দ্য টেলিগ্রাফসহ বিশ্বের খ্যাতনামা সংবাদপত্র ব্যবহার করে থাকে।

খবর : ইত্তেফাক



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:৪৪, মে ১৯, ২০১৯

কোটবাজার মসজিদের সামনে ময়লার স্তুপ ও নালার পানি : দুর্ভোগে মুসল্লিরা


Los Angeles

০২:৫০, মে ১৮, ২০১৯

বান্দরবানের আলীকদমে পানীয় জলের তীব্র সংকট


Los Angeles

২২:৪৩, মে ১৫, ২০১৯

দোহাজারী পৌরসভায় ষ্টেশন রোডে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতাঃ ময়লা-আবর্জনায় ভরাট ড্রেন


Los Angeles

১৬:০৫, মে ১৪, ২০১৯

দোহাজারী পৌর এলাকা ময়লার ভাগাড়ঃ দূষিত হচ্ছে শঙ্খ নদী ও পরিবেশ


Los Angeles

২৩:০৪, মে ১৩, ২০১৯

কর্ণফুলীতে খাবার পানির তীব্র সংকট ! 


Los Angeles

০০:২৬, মে ১৩, ২০১৯

কর্ণফুলীতে অবৈধ ব্যাটারী চালিত রিক্সা ও অটোরিক্সার যেন বৈধ রাজত্ব


Los Angeles

০১:০৮, মে ১২, ২০১৯

টেকনাফ পৌরসভার মধ্যম জালিয়া পাড়ার পরিত্যক্ত স্কুল ভবনেই চলছে পাঠদান


Los Angeles

১৭:১৪, মে ১১, ২০১৯

আনোয়ারা-রুস্তমহাট সড়কের করুণ দশায় যাত্রীদের ভোগান্তি


Los Angeles

১৬:২১, মে ১১, ২০১৯

রমজানেও পল্লী বিদ্যুতের ভেল্কিবাজি: বাঁশখালীর জনজীবনে চরম দূর্ভোগ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

০১:২৫, মে ২২, ২০১৯

লোহাগাড়ায় নববধুর আত্মহত্যা


Los Angeles

০১:১৪, মে ২২, ২০১৯

একজন সফল নারী নেত্রী রিজিয়া রেজা চৌধুরী