image

আজ, বুধবার, ২৭ অক্টোবর ২০২১ ইং

বোয়ালখালীতে খাল ভাঙছে, এলাকাবাসী কাঁদছে

এস এম শাহেদ হোসেন ছোটন, বোয়ালখালী প্রতিনিধি    |    ১৭:৩৪, আগস্ট ২১, ২০২১

image

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার ১০ নম্বর আহলা করলডেঙ্গা ইউনিয়নের প্রধান গুরুত্বপূর্ণ বৈদ্যানী সড়কটি বৈদ্যানী খালের ভাঙনে বিলীন হতে বসেছে। পুরনো এ সড়কটি সংস্কার ও পুননির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো উদ্যোগ নেই বলে অভিযোগ পাওয়া গেছে। সড়কের অবস্থা বেহালের কারণে আহলা করলডেঙ্গা ইউনিয়নের সাধারণ মানুষ, স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ পথচারীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

শুক্রবার (২০ আগস্ট) বিকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, ১০ নম্বর আহলা করলডেঙ্গা ইউনিয়নের বৈদ্যানী সড়ক দিয়ে বোয়ালখালীর ঐতিহ্যবাহী হযরত শাহ বু- আলী কালন্দর (র:) এর মাজার ও মেধস মুনির আশ্রম হিন্দুদের তীর্থভূমিতে যাতায়াত করে হাজার হাজার পুণ্যার্থী এবং দর্শনার্থীরা।

প্রায় ৫ কিলোমিটার সড়কটির ১ কিলোমিটার কার্পেটিং ও বাকি ৪ কিলোমিটার ইটের। ৩ বছর ধরে সড়কটি সংস্কার না হওয়ায় সৃষ্টি হয়েছে বড় গর্ত। বৈদ্যানী খালের পানির স্রোতের টানে সড়কটির বেশির ভাগ অংশ ভেঙে পড়েছে। সড়কটি দিয়ে কোনো যানবাহন চলাচল করতে পারছে না। এভাবে বৈদ্যানী খালের ভাঙন অব্যাহত থাকলে অচিরেই সড়কটি বিলীন হয়ে যাবে।

স্থানীয়রা জানান, আমাদের আহলা করলডেঙ্গা ইউনিয়নের হাজার হাজার মানুষের জেলা ও উপজেলা সদরে যাতায়াতের একমাত্র পথ এ সড়কটি। ৩ বছর ধরে সড়কটি খালের ভাঙন ও বেহালের কারণে আমাদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভাঙনরোধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে চরম দুর্ভোগের শিকার হতে হবে আমাদের।

এখনই গাইড ওয়াল নির্মাণ করে ভাঙন থেকে সড়কটিকে রক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছে এলাকাবাসী।

আহল্লাহ করলডেঙ্গা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য সাইফুল ইসলাম বলেন,গত তিন বছর ধরে বৈদ্যানী সড়কটি খালের ভাঙনের কবলে আছে। সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) এর অধীনে না থাকার ফলে ইউনিয়ন পরিষদ থেকে কিছু করা যাচ্ছে না। বৈদ্যানী সড়কটি একমাত্র ভাঙনরোধ ও সংস্কার করতে পারবে রোড অন হাইওয়ে। সড়কটি রোড অন হাইওয়ের অধীনে। কিছুদিন আগে আমরা স্থানীয় জনসাধারণ ও গাউছিয়া কমিটির উদ্যেগে বালির বস্তা দিয়ে সড়কটি কিছুটা ভাঙনরোধ করতে চেষ্টা করেছি কিন্তু এতে কোন কাজ হয়নি।

১০ নম্বর আহলা করলডেঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হামিদুল হক মান্নান বলেন, খালের অব্যাহত ভাঙনের ফলে সড়কটি এখন ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। বৈদ্যানী সড়কের খালের ভাঙনরোধ ও সংস্কার করার জন্য চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য আলহাজ্ব মোসলেম উদ্দিন আহমদকে এমপি মহোদয়কে জানানো হয়েছে । আমি চেষ্টা করছি দ্রুত একটা পদক্ষেপ নেওয়ার জন্য। আশা করছি দ্রুত সমাধান করতে পারব।

বোয়ালখালী উপজেলা প্রকৌশলী, এলজিইডি কর্মকর্তা রেজাউল করিম বলেন বৈদ্যানী সড়কটি বর্তমানে রোড অন হাইওয়ে এর অধীনে। আজ থেকে ৫ বছর আগে রোড অন হাইওয়ে সড়কটি আমাদের কাজ থেকে নিয়ে যায়। সড়কটির একমাত্র কাজ করতে পারবে রোড অন হাইওয়ে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১৯:২৫, অক্টোবর ১২, ২০২১

বৈদ্যুতিক খুঁটিতে ধ্বসে গেলো হাসপাতালের সীমানা প্রাচীর


Los Angeles

১২:১৮, অক্টোবর ১০, ২০২১

কে বলে রে জমি নাই, জমি আছে দোহাজারী পৌরসভার জামিজুরী-আদর্শগ্রাম রাস্তায় !


Los Angeles

১১:৪৮, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ডে নলকূপে ঢালায়ের অভিযোগ : সুপেয় পানির সংকটে এলাকাবাসী


Los Angeles

০২:৩৬, অক্টোবর ১০, ২০২১

বিটুমিন নয়, সড়কে যেনো ভিটামিনের অভাব !


Los Angeles

১৮:২৭, অক্টোবর ৪, ২০২১

কালভার্ট ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন বাঁশখালীর ইকোপার্ক


Los Angeles

১৮:৪৪, অক্টোবর ৩, ২০২১

নাইক্ষ্যংছড়িতে করোনাক্রান্ত শিক্ষিকা, বন্ধ হলো স্কুল


Los Angeles

১৬:১৯, অক্টোবর ৩, ২০২১

সীতাকুন্ডে সরকারি ভাতার বই উধাও, বিপাকে উপকারভোগীরা


Los Angeles

১৩:১৬, অক্টোবর ২, ২০২১

মিরসরাই জোরারগঞ্জ : দেখে এমন ব্রীজ, যে কেউ হবেন ফ্রিজ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৪:৩২, অক্টোবর ১৮, ২০২১

লোডশেডিংয়ে বাঁশখালী অন্ধকার, থামছেনা মানুষের হাহাকার


Los Angeles

১৪:২৭, অক্টোবর ১৮, ২০২১

আওয়ামীলীগ দলীয়-বিদ্রোহী’র জমজমাট লড়াইয়ের প্রতিক্ষায় নাইক্ষ্যংছড়িবাসী


Los Angeles

১৪:১২, অক্টোবর ১৮, ২০২১

শেখ রাসেল দিবসে আনোয়ারায় প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি