image

আজ, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ইং

মেজর সিনহা হত্যা মামলা বাতিল চেয়ে করা রিভিশনের ফের শুনানী ১০ নভেম্বর ধার্য 

কক্সবাজার ব্যুরো    |    ১৪:৩৩, অক্টোবর ২০, ২০২০

image

মেজর (অবঃ) সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে দায়ের করা রিভিশন আবেদনটি গ্রহনযোগ্যতা নিয়ে শুধুমাত্র লিয়াকত আলী’র পক্ষে শুনানী হয়েছে। তবে আগামী ১০ নভেম্বর শুনানীর জন্য আদেশ দিয়েছেন আদালত। 

রিভিশন আবেদনটির শুনানীতে রাষ্ট্র পক্ষে পিপি এডভোকেট ফরিদুল আলম ঘোর বিরোধিতা করেন। 

অপরপক্ষে, সিনহা মোঃ রাশেদ হত্যা মামলার বাদী শারমিন শাহরিয়া ফেরদৌস এর প্রধান আইনজীবী এডভোকেট মোহাম্মদ মোস্তফা রিভিশন আবেদনটি শুনানীর জন্য বাদীনির পক্ষে সময় প্রার্থনা করায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সময়ের আবেদন মঞ্জুর করে আবেদনটি পরবর্তী ধার্য দিন আগামী ১০ নভেম্বর শুনানীর জন্য আদেশ দেন। একইদিন রাষ্ট্রপক্ষও বিস্তারিত শুনানী করবেন। কক্সবাজার জেলা ও দায়রা জজ পিপি এডভোকেট ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। 

সিনহা মোঃ রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে মামলার প্রধান আসামী বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের সাবেক ইনচার্জ লিয়াকত আলী’র পক্ষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নবীন সদস্য এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর গত ৪ অক্টোবর কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন আবেদনটি দায়ের করেছিলেন। ওকালত নামায় কক্সবাজারের আরেক নবীন আইনজীবী মাহমুদুল হক (মাহমুদ) এর স্বাক্ষর রয়েছে।

মঙ্গলবার ২০ অক্টোবর রিভিশন আবেদনটি ত্রিপক্ষীয় শুনানীর মাধ্যমে আদেশের দিন ধার্য করেছিলেন। এডভোকেট মোঃ ফারহান শাহরিয়ার বিন নুর রিভিশন আবেদনটি লিয়াকত আলী’র পক্ষে আদালতে দায়ের করলেও কুমিল্লা আইনজীবী সমিতির সদস্য এডভোকেট মাসুদ সালাহ উদ্দিন ও কুমিল্লার এডভোকেট এমএম হাসান আদনান এটি গত ৪ অক্টোবর ও আজ ২০ অক্টোবর মঙ্গলবার শুনানী করেন।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের টেকনাফের বাহারছড়া শামলাপুর এপিবিএন চেক পোস্টে পুলিশের গুলিতে নিহত হন মেজর (অবঃ) সিনহা মোঃ রাশেদ খান। পরে গত ৫ আগস্ট সিনহা’র বড়বোন শারমিন শাহরিয়া ফেরদৌস (৪২) বাদী হয়ে চাকুরী থেকে বরখাস্ত হওয়া ইন্সপেক্টর লিয়াকত আলী, সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, এসআই নন্দলাল রক্ষিত, সাফানুর করিম, কনস্টেবল কামাল হোসেন, কনস্টেবল আবদুল্লাহ আল মামুন ও এএসআই লিটন মিয়া সহ ৯ জনকে আসামী করে টেকনাফ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হত্যা মামলাটি দায়ের করেন। যার টেকনাফ থানার মামলা নাম্বার : ৯/২০২০, জিআর নাম্বার : ৭০৩/২০২০ ইংরেজি (টেকনাফ)। 

এ মামলায় পদ্ধতিগত আইনী ত্রুটি আছে দাবি করে মামলাটি বাতিল চেয়ে ক্রিমিনাল প্রসিডিওর এর ৪৩৫/৪৩৯ ধারায় প্রধান আসামী লিয়াকতের পক্ষে গত ৪ অক্টোবর কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এর আদালতে রিভিশন আবেদনটি ফাইল করা হয়েছিল। 

পরবর্তী ধার্যদিন রাষ্ট্রপক্ষ ও বাদীনী শারমিন শাহরিয়ার ফেরদৌস পক্ষে শুনানীর পর আদালতের আদেশ উপর নির্ভর করবে- রিভিশন আবেদনটির ভবিষ্যত কি হবে, জানান কক্সবাজার জেলা ও দায়রা জজ পিপি এডভোকেট ফরিদুল আলম ।

এ ঘটনায় গত ৫ অগাস্ট সিনহার বোন শাহরিয়ার শারমিন ফেরদৌস টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ পুলিশ সদস্যকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। পরদিন ওসি প্রদীপসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করে। এঘটনায় এবিপিএন এর ৩ সদস্য, পুলিশের ৩ জন স্বাক্ষী, কনস্টেবল রুবেলসহ ১৪ জন কারাগারে আছেন। এ মামলায় ১২ জন আসামী বিভিন্ন মেয়াদে রিমান্ডে আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দি দিয়েছেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৩, জুন ১৪, ২০২২

রোহিঙ্গা মাঝি আজিম হত্যাকান্ডের মাস্টারমাইন্ড আনাস গ্রেফতার


Los Angeles

২৩:১৯, জুন ১১, ২০২২

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবকের মরদেহ উদ্ধার


Los Angeles

১৩:৫২, মে ৩১, ২০২২

উখিয়ায় অপহৃত রোহিঙ্গা যুবক উদ্ধার


Los Angeles

২৩:৪৯, মে ২৯, ২০২২

উখিয়ায় তিন হাসপাতাল ক্লিনিকের কপাট হলো বন্ধ, প্রশাসন থাকবেনা আর অন্ধ


Los Angeles

০০:৪২, মে ১৫, ২০২২

উখিয়ায় জাল নোট তৈরির সরঞ্জামসহ রোহিঙ্গা গ্রেফতার


Los Angeles

১৫:৪৩, মে ১৪, ২০২২

ভারত থেকে পালিয়ে আসা ৬ রোহিঙ্গা আটক


Los Angeles

১৪:০৩, মে ১৪, ২০২২

রোহিঙ্গা ক্যাম্পে পন্য মজুদের অভিযোগ গ্রেফতার-২


Los Angeles

০০:৩৭, মে ১৪, ২০২২

ঘুমধুমে ৯০ হাজার ইয়াবাসহ আটক ২


image
image