image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

ভাঙছে নাইক্ষ্যংছড়ি ফারিখাল বেড়িবাঁধ, অর্ধশত ঘর ভেঙে হচ্ছে বরবাদ

মুফিজুর রহমান, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি    |    ১৯:০৫, আগস্ট ১০, ২০২১

image

বান্দরবানের নাইক্ষংছড়ি উপজেলার বাইশারীতে ফারিখালের উপর নির্মাণাধীন রাবার ড্যাম প্রকল্পের বেড়িবাঁধ ভেংগে রাস্তা ঘাট সহ অর্ধশতাধিক বসতবাড়ি এখন হুমকির মুখে। খালের পাড়ের বাড়ী ঘর পানির ¯্রােতে ভেসে ও ভেংগে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ও হুমকির মুখে রয়েছে শত শত লোকজন। 

সরজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বাইশারী ইউনিয়নের পুর্ব বাইশারী এলাকায় রাজঘাট নামক স্থানে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন কোটি টাকা ব্যয়ে রাবার ড্যাম প্রকল্পের কাজ করেছেন। কাজের সিডিউল অনুযায়ী রাবার ড্যাম সংলগ্ন খালের উভয় পার্শ্বে বেড়িবাধ নির্মাণ করে দেওয়ার কথা থাকলেও পাথরের বøক না দিয়ে দায়সারা ভাবে স্কেবেটার দিয়ে খালের বালি দিয়ে তা নির্মাণ করে দিয়ে কাজ সম্পন্ন করে তারা চলে যায়। সম্প্রতি ভয়াবহ বন্যায় ও পাহাড়ী ঢলে বেড়িবাঁধ ভেংগে পায়ে চলার পথ সহ নদী গর্ভে চলে যায়। এতে এখন অর্ধ শতাধিক বসতবাড়ি হুমকির মুখে রয়েছে। আবারও বন্যা হলে বসত বাড়ী বিলীন হয়ে যাবে। 

স্থানীয় বাসিন্দা ওসমান গনি জানান, তিনি বৃটিশ আমল থেকে ঐ জায়গায় বসবাস করে আসছেন। কিন্তু এ ধরনের ভয়াবহ পানি আর দেখেননি। রাবার ড্যাম প্রকল্পের বেড়িবাঁধ এলাকায় এই ভয়াবহ পানির ¯্রােতে আমাদের সর্বনাশ করে দিল। আমরা এলাকাবাসী দ্রæত ভাবে বেড়ীবাঁধ নির্মানের দাবী জানাচ্ছি। 

স্থানীয় ইউপি সদস্য আবু তাহের জানান, রাবার ড্যাম প্রকল্পের দায়সারা কাজে আমার ওয়ার্ডের সাবেক মেম্বার মোঃ শফি, ডাঃ হাসেম সরওয়ার, মাওলানা রিদওয়ান, হাজী নুরুন্নবী, ওসমান গনি মনু, পুতুইয়া সহ অনেকের বসতবাড়ি এখন হুমকির মুখে। তাছাড়া রাস্তা। ঘাট ভেংগে যাওয়ায় চলাচল করতে জনসাধারণের ভীষন কষ্ট হচ্ছে। তিনি দ্রæত সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আলম কোম্পানি বলেন, তিনি বিষয়টি সরেজমিনে পরিদর্শন করেছেন। পাহাড়ি ঢল ও বন্যায় ভেঙে যাওয় রাস্তাঘাট দ্রæত মেরামতের জন্য উর্ধতন কর্মকর্তাকে অবহিত করেছেন।

এ বিষয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বি এডিসি)  রাবার ড্যাম প্রকল্পের কনসালট্যান্ট রৌদ্র বাবুর নিকট মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, সরজমিনে পরিদর্শন করে দ্রæত মেরামতের ব্যবস্থা নিবেন। তাছাড়া পরিদর্শন করে আলাদা ভাবে প্রকল্পের মাধ্যমে বরাদ্দ দিয়ে বেড়িবাঁধ নির্মাণের ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১৯:২৫, অক্টোবর ১২, ২০২১

বৈদ্যুতিক খুঁটিতে ধ্বসে গেলো হাসপাতালের সীমানা প্রাচীর


Los Angeles

১২:১৮, অক্টোবর ১০, ২০২১

কে বলে রে জমি নাই, জমি আছে দোহাজারী পৌরসভার জামিজুরী-আদর্শগ্রাম রাস্তায় !


Los Angeles

১১:৪৮, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ডে নলকূপে ঢালায়ের অভিযোগ : সুপেয় পানির সংকটে এলাকাবাসী


Los Angeles

০২:৩৬, অক্টোবর ১০, ২০২১

বিটুমিন নয়, সড়কে যেনো ভিটামিনের অভাব !


Los Angeles

১৮:২৭, অক্টোবর ৪, ২০২১

কালভার্ট ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন বাঁশখালীর ইকোপার্ক


Los Angeles

১৮:৪৪, অক্টোবর ৩, ২০২১

নাইক্ষ্যংছড়িতে করোনাক্রান্ত শিক্ষিকা, বন্ধ হলো স্কুল


Los Angeles

১৬:১৯, অক্টোবর ৩, ২০২১

সীতাকুন্ডে সরকারি ভাতার বই উধাও, বিপাকে উপকারভোগীরা


Los Angeles

১৩:১৬, অক্টোবর ২, ২০২১

মিরসরাই জোরারগঞ্জ : দেখে এমন ব্রীজ, যে কেউ হবেন ফ্রিজ


image
image