image

আজ, মঙ্গলবার, ১৫ জুন ২০২১ ইং

রংপুরে বর্ষসেরার সম্মাননা পেলো আলহাজ্ব আমজাদ হোসেন জ্ঞানদ্বীপ পাঠাগার

প্রেস বিজ্ঞপ্তি    |    ১৬:১৪, ফেব্রুয়ারী ৭, ২০২১

image

"মুজিববর্ষের অঙ্গীকার, ঘরে ঘরে গ্রন্থাগার" স্লোগানকে সামনে রেখে, ৫-ই ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস-২০২১ উপলক্ষে বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ রংপুর জেলা শাখার উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করা হয়। কর্মসূচীর মধ্যে ছিলো নগরীর মূল মূল সড়কে বর্ণাঢ্য র‌্যালী, দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা ও রংপুর সরকারি গণগ্রন্থাগার থেকে নিবন্ধনকৃত ৫০ টি গ্রন্থাগারের মধ্য থেকে সেরা তিনটি গ্রন্থাগারকে নির্বাচন করে সম্মাননা প্রদান করা হয়। বর্ষসেরা এই তিন গ্রন্থাগারের মধ্যে রয়েছে আলহাজ্ব আমজাদ হোসেন জ্ঞানদ্বীপ পাঠাগার। নানাবিধ সামাজিক কার্যক্রম এবং করোনাকালীন সময়ে বই পড়া কর্মসূচি চলমান রাখবার জন্য বর্ষসেরা পাঠাগারের তালিকায় উঠে আসে এই পাঠাগারের নাম। বাকী দুটি পাঠাগার হল বেগম রোকেয়া স্মৃতি পাঠাগার এবং সরোজিনী সাধারণ পাঠাগার। 

রংপুর প্রেসক্লাব চত্ত্বর থেকে শুরু হওয়া বর্ণাঢ্য র‌্যালী শেষে প্রেসক্লাব রোডস্থ সুমি কমিউনিটি সেন্টারে আলোচনা সভা ও সম্মাননা প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান জনাব এডভোকেট সাফিয়া খানম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ এর কেন্দ্রীয় পরিষদের মহাসচিব জনাব নাসিম আহমেদ। মহাসচিব তার বক্তব্যে এই পাঠাগারকে উদ্দেশ্য করে বলেন, প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত এই পাঠাগার, গ্রামীণ নানান রকম চড়াই-উৎরাই পার করে এই পাঠাগারের স্বপ্নদ্রষ্টা শ্যামলী বিনতে আমজাদ দুই বছর ধরে চালাচ্ছেন এই পাঠাগার। পাঠাগারের অধিকাংশ বই তার টিউশনির টাকায় কেনা। করোনাকালে টিউশনি বন্ধ হয়ে গেলে তিনি অনলাইনে একটি পেজ খুলে পাঞ্জাবিতে হাতের কাজ করে বিক্রি করেন।  আর সেই অর্থ দিয়েই পাঠাগারের কার্যক্রম চলমান রেখেছেন। আমরা এমন উদ্যোক্তাই চাই, যারা সমাজের জন্য কাজ করে চলছে নিবিড়ভাবে। 

বাংলাদেশ বেসরকারি গণগ্রন্থাগার পরিষদ রংপুর জেলা শাখার সভাপতি রেজাউল ইসলাম রেজার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাজমুল করিম ডলার এর সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য উপস্থাপন করেন রংপুর মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি মহিউদ্দিন মহি, বেগম রোকেয়া পাঠাগারের সভাপতি দুলাল মিয়া, দর্শনা পাঠাগারের সভাপতি খলিল বাবু, চাঁদের আলো পাঠাগারের সভাপতি কেয়া এবং অনেকেই।

আলোচনা শেষে তিনটি পাঠাগারকে বর্ষসেরা হিসেবে সম্মাননা প্রদান করেন জেলা পরিষদ চেয়ারম্যানসহ অতিথি বৃন্দ। উক্ত অনুষ্ঠানে রংপুর জেলার ৫০টি নিবন্ধিত গ্রন্থাগারের সভাপতি-সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৪:৩৭, মে ২৬, ২০২১

সীতাকুণ্ড পাহাড় নিধন: জরিমানা গুনল কেএসআরএম


Los Angeles

২০:৫২, অক্টোবর ৮, ২০২০

নরসিংদীতে নার্স খুন : স্বামী আটক 


Los Angeles

২০:০১, অক্টোবর ৮, ২০২০

ধর্ষণ মামলায় আওয়ামী লীগ নেতা গ্রেফতার


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৩:৫৫, জুন ১৫, ২০২১

দোহাজারীতে ৫০ হাজার ইয়াবাসহ আটক-৩, কাভার্ডভ্যান জব্দ


Los Angeles

১৩:৪৭, জুন ১৫, ২০২১

আউশে আশাবাদী আনোয়ারার চাষীরা


Los Angeles

১৬:২৫, জুন ১৪, ২০২১

রাউজানে মাদকসহ আটক-১