image

আজ, শনিবার, ১০ এপ্রিল ২০২১ ইং

চট্টগ্রামে মিটার রিডার-ম্যাসেঞ্জারদের চাকরী স্থায়ীকরণের দাবীতে সংবাদ সম্মেলন

প্রেস বিজ্ঞপ্তি    |    ১৮:৩৮, ফেব্রুয়ারী ২৫, ২০২১

image

চট্টগ্রামে ১ হাজার মিটার রিডার ও ম্যাসেঞ্জার চাকরি হারিয়ে বেকার হয়ে পড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির মিটার রিডার ও ম্যাসেঞ্জার ঐক্য পরিষদ। নতুন নিয়োগ দপ্তরাদেশের কারণে প্রশাসন বাণিজ্যিকিকরণ নীতি অবলম্বন করায় তারা এ আশঙ্কা করছেন। তারা চুক্তিভিত্তিব নিয়োগ পাওয়াদের মেয়াদ নবায়ন করে  চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়েছেন।

২৫ ফেব্রুয়ারি চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি উৎপল কুমার দে এ দাবি জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, দেশে চুক্তিভিত্তিক প্রায় ২০ হাজার মিটার রিডার ও মেসেঞ্জার রয়েছে। চট্টগ্রামে রয়েছে প্রায় আড়াই হাজার। ‘বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন-২০১৩’ আইনের ৪ ধারায় যুক্ত ১১ নং উপ-ধারায় বলা হয়েছে, কোনো প্রতিষ্ঠানে স্থায়ী কাজের জন্য অস্থায়ী অর্থাৎ সাময়িক, দৈনিক ভিত্তিক ও চুক্তিভিত্তিক শ্রমিক নিয়োগ করা যাবে না। আরো বলা হয়েছে, কোনো শ্রমিকের শিক্ষানবিসকাল শেষে বা তিনমাস মেয়াদ বৃদ্ধি শেষে কনফারমেশন লেটার না দেয়া হলেও তিনি স্থায়ী বলে গণ্য হবেন। কিন্তু আমরা যুগযুগ ধরে পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডে চাকরি করলেও আমাদের চাকরি স্থায়ীকরণ করা হয়নি। 

সংবাদ সম্মেলনে বলা হয়, ২০১৩ সালের এক প্রজ্ঞাপণের মাধ্যমে অস্থায়ী নিয়োগপ্রাপ্তদের ৫৫ বছর পর্যন্ত চাকরি করতে পারবে বলে বিধান রেখেছে। ৯ বছরের চুক্তির মাধ্যমে একই সমিতির আওতায় তারা কাজ করবে। কিন্তু সামপ্রতিকালে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর তাদের চাকরি নতুনভাবে নবায়ন না করে নতুন করে অনভিজ্ঞ লোক নিয়োগের জন্য বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতি প্রজ্ঞাপন জারি করেছে। এতে আগামী মার্চ মাসে চট্টগ্রামে অস্থায়ীভাবে নিয়োগপ্রাপ্ত প্রায় ১হাজার জন মিটার রিডার ও ম্যাসেঞ্জার চাকরি চুক্তির মেয়াদ শেষে চাকরি হারানোর আশঙ্কায় রয়েছেন। 

সংবাদ বলা হয়, আমরা বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির মিটার রিডার ও ম্যাসেঞ্জার পদে দীর্ঘদিন যাবৎ চুক্তি ভিত্তিক ভাবে অর্পিত দায়িত্বসহ অনেক অতিরিক্ত দায়িত্ব পালন করে আসছি। বর্তমান প্রেক্ষাপটে আমাদের যে বেতন দেওয়া হয় আমাদের পরিবার-পরিজন নিয়ে জীবন-যাপন করা খুবই কষ্টের। এর উপর চাকরির মেয়াদ নবায়ন না করলে মধ্য বয়সে চাকরি হারিয়ে মানবেতর জীবন যাপন করতে হবে। অতএব প্রধানমন্ত্রী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী, শ্রমমন্ত্রী ও পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডের কাছে তাদের চাকরি স্থায়ীকরণের দাবি করছি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৬:৪১, এপ্রিল ৬, ২০২১

চুয়েট একাডেমিক কাউন্সিলের ১২৯তম সভা অনুষ্ঠিত


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৬:০২, এপ্রিল ১০, ২০২১

সীতাকুণ্ডে ইফতার সামগ্রী বিতরণে স্বেচ্ছাসেবী সংগঠন আহার


Los Angeles

১৫:৫৫, এপ্রিল ১০, ২০২১

উখিয়ায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের মাঝে নগদ টাকা ও টিন বিতরণ