image

আজ, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

চুয়েটে তিনদিনব্যাপী পুরকৌশল খাতের অগ্রগতি বিষয়ক ৫ম আন্তর্জাতিক কনফারেন্স শুরু বৃহস্পতিবার

প্রেস বিজ্ঞপ্তি    |    ১৭:৪৭, মার্চ ২, ২০২১

image

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পুরকৌশল অনুষদের আয়োজনে আগামী ০৪-০৬ মার্চ, তিনদিনব্যাপী পুরকৌশল খাতের অগ্রগতি বিষয়ক ৫ম বারের মত Ò5th International Conference On Advances in Civil Engineering (ICACE-2020)Ó শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হতে যাচ্ছে।

উক্ত কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য মন্ত্রী ড. হাছান মাহমুদ, এম.পি.। এতে বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এম.পি. চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ও পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলম।

কনফারেন্সে সভাপতিত্ব করবেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল।

তিনদিনব্যাপী এই ভার্চুয়াল কনফারেন্সে ৮টি প্লেনারী লেকচারসহ সর্বমোট ২৪টি টেকনিক্যাল সেশন রয়েছে। যেখানে Structural Environmental, Water Resources, Geotechnical, Transportation  Sustainable Engineering Management সংশ্লিষ্ট গবেষণাসমূহ উপস্থাপন করা হবে। এবারের কনফারেন্সে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সর্বমোট ৪৯১টি অ্যাবস্ট্র্যাক্ট পাওয়া সাপেক্ষে ৪৪৮টি গৃহীত হয়। পরবর্তীতে সর্বমোট ২৬৫টি পূর্ণাঙ্গ প্রকাশনা প্রস্তাব থেকে রিভিউপূর্বক ১৯০টি প্রকাশনা কনফারেন্সে উপস্থাপনের জন্য নির্বাচিত করা হয়। এছাড়াও কনফারেন্সে উপস্থাপিত প্রকাশনাসমূহের মধ্য থেকে আনুমানিক ৫০-৬০টি প্রকাশনা আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রকাশনা প্রতিষ্ঠান Springer Publisher থেকে  Proceedings of ICACE-2020   প্রকাশিত হবে। উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে এবার প্রথমবারের মত কনফারেন্সটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে।

এবারের কনফারেন্সের সভাপতি হিসেবে পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল এবং কনফারেন্স সচিব হিসেবে অধ্যাপক ড. বিপুল চন্দ্র মন্ডল দায়িত্ব পালন করছেন। এছাড়া টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহ্মুদ ওমর ইমাম এবং সদস্য-সচিব হিসেবে সহযোগী অধ্যাপক ড. মো. আফতাবুর রহমান পালন করছেন। কনফারেন্স আয়োজনে সার্বিক সহায়তায় থাকছে রয়্যাল সিমেন্ট লিমিটেড, বিএসআরএম এবং ইউজিসি, বাংলাদেশ। কনফারেন্স সংক্রান্ত সকল তথ্যাদি কনফারেন্স ওয়েবসাইট  (https://icacecuet.org)- এ পাওয়া যাবে।

এদিকে আগামী ০৬ মার্চ (শনিবার), উক্ত কনফারেন্সের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। এতে বিশেষ অতিথি থাকবেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলম। কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কনফারেন্সের টেকনিক্যাল কমিটির সভাপতি অধ্যাপক ড. মাহ্মুদ ওমর ইমাম। কনফারেন্সে উপস্থাপিত গবেষণা প্রবন্ধসমূহ থেকে প্রাপ্ত তথ্য এবং সমাধানসমূহ পুরকৌশল সংশ্লিষ্ট বিভিন্ন উন্নয়ন ও ব্যবস্থাপনা বিষয়াদির সমস্যা সমাধানে ভূমিকা রাখবে বলে কনফারেন্স আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১৩:৫৪, মে ২৪, ২০২২

চিটাগাং সিটি লায়ন্স ক্লাবের নতুন কমিটি গঠিত


Los Angeles

০০:৫০, অক্টোবর ৬, ২০২১

চকবাজার মতি কমপ্লেক্সে নূর ফ্যাশন হাউজ শোরুম উদ্বোধন


image
image