image

আজ, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

দোহাজারীতে শীতকালীন সবজি’র জমজমাট বেচা-কেনা

মোঃ কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ সংবাদদাতা    |    ১৯:১৪, জানুয়ারী ৭, ২০২০

image

দক্ষিণ চট্টগ্রামের সর্ববৃহৎ পাইকারি সবজি বাজার দোহাজারী রেলওয়ে ষ্টেশন মাঠ সংলগ্ন বাজারে শীতকালীন সবজির জমজমাট বেচা-কেনা হচ্ছে। চন্দনাইশ-সাতকানিয়া উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত খরস্রোতা শঙ্খনদীর তীরবর্তী চরে উৎপাদিত শাক-সবজি সরাসরি এই বাজারে বিক্রি করেন কৃষকেরা।

কনকনে শীত উপেক্ষা করে ভোর রাত থেকেই কৃষকদের ব্যস্ততা শুরু হয়ে যায়। ক্ষেত থেকে সবজি সংগ্রহ করে নৌকা ও ইঞ্জিনচালিত বোটের পাশাপাশি, সিএনজি, মোটর চালিত রিক্সা ও ভ্যানে করে হরেক রকমের শীতকালীন শাক-সবজি এই বাজারে আনেন কৃষকেরা। আর পাইকারেরা এসব দরদাম করে কিনে পাঠিয়ে দেন চট্টগ্রামসহ দেশের বিভিন্ন বাজারগুলোতে।

ক্রেতা-বিক্রেতাদের ভিড়ে কাকডাকা ভোর থেকে সকাল প্রায় দশটা-এগারোটা পর্যন্ত পুরো বাজার এলাকা থাকে সরগরম। শঙ্খচরে উৎপাদিত বিষমুক্ত বেগুনের পাশাপাশি শিম, ফুলকপি, বাঁধাকপি, মিষ্টি কুমড়া, লাউ, মুলা, বরবটি, চালকুমড়া, চিচিঙ্গা, টমেটো, করলা, ঢেঁড়শ, পেপেসহ বেশ কয়েক ধরণের তাজা সবজি মেলে এই বাজারে।

এ ছাড়া লালশাক, পুঁইশাক, সরিষার শাক, পালংশাক, লাউশাকসহ নানা জাতের শাকও পাওয়া যাচ্ছে এখানে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে দোহাজারী রেলওয়ে ষ্টেশন সংলগ্ন মাঠের পাইকারি সবজি বাজারে গিয়ে দেখা যায়, শীতকালীন শাক-সবজিতে ভরে আছে বাজার। ফুলকপি, বাঁধাকপি, বেগুন, শিমসহ বিভিন্ন ধরনের শাক-সবজি সাজিয়ে রেখেছেন কৃষকেরা। পাইকারি ব্যবসায়ীরা দরদাম করে কিনে ট্রাকে ভরছেন এসব শাক-সবজি।  জানা গেছে, চন্দনাইশ উপজেলার দোহাজারী, ধোপাছড়ি, বৈলতলী, সাতবাড়িয়া, বরকল, বরমা এবং সাতকানিয়া উপজেলার কালিয়াইশ, ধর্মপুর, পুরানগড়, খাগরিয়া, আমিলাইশ এলাকায় ব্যাপকহারে সবজি চাষ হয়। এসব এলাকার কৃষকেরা সবজি উৎপাদন করে লাভবান হওয়ায় দিন দিন শাক-সবজির আবাদ বাড়ছে। চলতি শীত মৌসুমে ফসলের মাঠজুড়ে শীতকালীন শাক-সবজি। কৃষকরা ক্ষেত থেকে শাক সবজি সংগ্রহ করে দোহাজারী রেলওয়ে মাঠ সংলগ্ন বাজারে আনেন বিক্রির জন্য। স্থানীয় কৃষকদের উৎপাদিত টাটকা শাকসবজিতে সারা বছরই জমজমাট থাকে দোহাজারী রেলওয়ে মাঠ সংলগ্ন পাইকারি সবজির বাজার।

কৃষকদের সাথে আলাপকালে জানা গেছে, প্রতি ভার (৫০-৬০ কেজি) ফুলকপি বর্তমানে বিক্রি হচ্ছে এক হাজার টাকা থেকে বারো'শ টাকা, বাঁধাকপি আট'শ থেকে এক হাজার টাকা, বেগুন পাঁচ'শ থেকে সাত'শ টাকা, প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ২২ টাকা থেকে ২৫ টাকা, মুলা বিক্রি হচ্ছে প্রতি ভার (৮০ কেজি) চার'শ টাকা থেকে ছয়'শ টাকা, এছাড়া বিভিন্ন প্রকারের শাক প্রতি ভার (৬০-৮০ আঁটি) চার'শ থেকে পাঁচ'শ টাকায় বিক্রি হচ্ছে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:১৭, মে ১৪, ২০২২

বাঁশখালী ইউপি নির্বাচনে নৌকায় শেষ হাসি যাঁদের


Los Angeles

০০:৩০, মে ১৪, ২০২২

কক্সবাজার-টেকনাফ সড়ক ঘেষে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া


Los Angeles

১৬:২৬, অক্টোবর ১৬, ২০২১

বীর নিবাস পাচ্ছেন বাঁশখালীর ১০ মুক্তিযোদ্ধা


Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১১:২৪, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ড ইউপি নির্বাচন : নৌকা দাবি ৪৩জনের


Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


image
image