image

আজ, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

এসি আকরামের জবানবন্দি : উদ্ধার হলো জিল্লুর রহমানের মেয়ের জামাতার ল্যাপটপ

ইকবাল কবির, ঢাকা ব্যুরো চীফ    |    ০১:২১, আগস্ট ২০, ২০২১

image

হাসপাতালে প্রতিবেদকের সাথে আলাপচারিতায় এসি আকরাম

দিন তারিখটি মনে নেই তবে ঘটনাটির বিবরণ দিচ্ছিলেন এসি আকরাম এভাবেই। ১৯৯৬ সাল ২১ বছর পর জাতির জনকের কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতায় এসেছে আওয়ামীলীগ। দলের সাধারণ সম্পাদক ও স্হানীয় সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রী"র দায়িত্ব পেয়েছেন বর্ষীয়ান নেতা জিল্লুর রহমান। বিকেলে ফোন বেজে উঠলো। মন্ত্রী জিল্লুর রহমানের ব্যাক্তিগত সহকারী পরিচয় দিয়ে জানালেন স্যারের সঙ্গে কথা বলুন। ফোন ধরেই মন্ত্রী জিল্লুর রহমান আকরাম সাহেব সন্মোধন করে বললেন, আপনাকে ছাড়া আমার কোন গতি নাই। খুব জরুরি দেখা করুন। রাতেই আমি তার বাসায় দেখা করি। তিনি নিজে এগিয়ে এসে আমাকে পরম স্নেহের সঙ্গে বেড রুমে নিয়ে বসালেন। এরপর বললেন, আমার মান-সম্মানের বিষয় কাউকে বলিনি। মেয়ের জামাইয়ের একটি ল্যাপটপ আজ ফকিরেরপুল পানির ট্যাংকি এলাকায় গাড়ি থেকে চুরি হয়ে গেছে। ল্যাপটপটিতে তার বিদেশি অফিসের গুরুত্বপূর্ণ তথ্য আছে। ল্যাপটপটিতে ছাড়া আর কোথাও নেই। সাধারণত জামাই ল্যাপটপটি নিয়ে বাহিরে বের হন না। কিন্তু আজ ফকিরেরপুলে গাড়িতে রেখেই ১০/১৫ মিনিটের জন্য একটি অফিসে গিয়েছিলো। এসেই দেখে গাড়ির গ্লাস খুলে ল্যাপটপটি চোরে নিয়ে গেছে।এ সপ্তাহেই বিদেশি ডেলিগেট আসবে। মেয়ের জামাই হোটেল সোনারগায়ে ডেলিগেটদের সঙ্গে কনফারেন্স নিয়ে টেনশনে আছেন। বিষয়টি নিয়ে জামাই খুবই চিন্তিত। অফিসের যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য ওই ল্যাপটপে। মন্ত্রী বললেন আপনি ছাড়া আর কারো উপর ভরসা ও আস্থা রাখতে পাচ্ছি না। আপনি ছাড়া এখন আমার কোন উপায় নেই। আমার দৃঢ় বিশ্বাস আপনিই পারবেন ল্যাপটপটি উদ্ধার করতে।

মন্ত্রী’র বাসা থেকে বের হয়েই ডিবি অফিসে এসে তার টিমের সদস্যদের বললেন, আমাদের যেকোন মূল্যে ল্যাপটপটি উদ্ধার করতে হবে। মন্ত্রী মহোদয়ের সম্মানের ব্যাপার। আমাদেরও পেশাগত মর্যাদার ব্যাপার। রাত তখন ১০/১১টা হবে। রাতেই ঘটনাস্থল ফকিরাপুল চলে এলেন। সহকর্মীদের নিয়ে অলিগলি পর্যবেক্ষণ করে ধারণা নেয়ার চেষ্টা করছিলেন কারা চুরি করতে পারে। একটি দীর্ঘশ্বাস নিয়ে বললেন, মহান আল্লাহ আমাকে সর্বত্রই সহযোগিতা করেছেন। হঠাৎ এক ছেলে এসে সালাম দিলো। আপনি এসি আকরাম স্যার না। এতো রাতে এখানে স্যার? তখন তাকে বললাম আসার কারণ। যারা গাড়ি থেকে মাল চুরি করে এদের টানা পার্টি বলা হয়।সে আসামী ধরায় আমাদের একটি গুরুত্বপূর্ণ তথ্য দিলো। যে স্হানে গাড়ি থেকে ল্যাপটপ চুরি হয় এই জায়গায় সে টানা পার্টির কয়েকজনকে ঘুরাঘুরি করতে দেখেছে। তাদের ঠিকানা বলতে পারে না। তবে কোন বস্তিতে থাকে তা চিনে। সঙ্গে সঙ্গে তাকে গাড়িতে উঠিয়ে রওনা দিলেন। ডেমরার একটি বিশাল বস্তিতে নিয়ে গেলো সে। কয়েকটি ঘরে খোঁজার পরই কাংখিত সেই টানা পার্টির সদস্যকে ছেলেটি সনাক্ত করলো। নাম দুলাল। এরা নেশাখোর। মাদকাসক্ত হেরোইন সেবন করে। এদের মারপিট করে তথ্য আদায় সম্ভব নয়।তাই কৌশলে তিনি বললেন, আজ দুপুরে যে ল্যাপটপটি চুরি করেছো এটা এখন কোথায়? প্রথমে চুপ কোন কথা বলছিলো না। নেশার ভাব কাটেনি। মাল খাওয়ার টোপ দেওয়ায় পরই গরগর করে বলে দিলো আমার কাছে নেই। ওইটা কেরানীগঞ্জে মালেকের কাছে আছে।মালেকের বাড়ি সে চিনে। তাকে সঙ্গে নিয়েই কেরানীগঞ্জে রওনা দিলেন। কেরানীগঞ্জ থানায়ও অনেকদিন চাকরি ও নানা অভিযানে আসায় এসি আকরাম এই এলাকার পথঘাট চেনা। তাই আসামীদের ধরতে খুব বেশী কষ্ট করতে হয়নি। দুলাল যে এলাকায় নিয়ে গেলেন সেটাও বস্তি। জায়গার নাম শ্যুভাঢ্যা। এখান থেকে মালেক নামে একজনকে আটক করা হলো। রাত তখন গভীর। সুনশান নিরবতা ভেঙ্গে প্রধান সড়কের গাড়ির শব্দ বেধ করে কুকুরের ঘেউ ঘেউ ছিলো বিরক্তির কারণ। দুলাল আর মালেককে মুখোমুখি করানোর পরই মালেক শিকার করলো ল্যাপটপটি তার কাছেই আছে। ঘর থেকে ল্যাপটপটি বের করে দিলো। সে জানালো সকালেই এক পার্টি ল্যাপটপটি নিয়ে যাওয়ার কথা ছিলো।

এসি আকরাম বললেন, ল্যাপটপটি চেক করে দেখলাম সব ঠিক আছে। আগেই বলেছিলাম, মহান আল্লাহ আমাকে সব কাজেই সহযোগিতা করেন। না হয় এতো রাতে ফকিরেরপুলে ওই ছেলেটি আমাকে দেখে এগিয়ে আসবে কেন? সে এই তথ্যটি না দিলে হয়তো আমাদের কাজটা কঠিন হয়ে যেতো। রাত গড়িয়ে ভোরের সূর্যে আলোকিত দিনটি আমাদের মনেও আনন্দের ঢেউ বইয়েদিলো।

অভিযান সাকসেসফুল।কেরানীগঞ্জ থেকে ভোরে মতিঝিল থানায় এসে পৌছালাম আমরা। আসামীদের থানায় রেখে মাননীয় মন্ত্রীকে ফোনেই জানালাম ল্যাপটপটি উদ্ধার হয়েছে। মাননীয় মন্ত্রী বাড়িতে যেতে বললেন। সকালেই ল্যাপটপটি নিয়ে মন্ত্রী"র হাতে তুলে দিলাম। এইটিই কিনা দেখার জন্য। হ্যাঁ এইটি । মন্ত্রী খুবই খুশি হলেন এবং বললেন, আমার দৃঢ় বিশ্বাস ছিলো আপনিই পারবেন। এরপর মাননীয় মন্ত্রী জিল্লুর রহমান এসি আকরামের টিমের সবাইকে তার বাসায় ডিনার করার অনুরোধ করলেন। এসি আকরাম জানালেন, রাতে আমার টিমের ১৪/১৫ জনকে নিয়ে মন্ত্রীর বাড়িতে গেলাম। মাননীয় মন্ত্রী নিজে এগিয়ে আমাদের বসালেন এবং জানালেন, আমার স্ত্রী আইভি রহমান নিজে আপনাদের জন্য রান্না করেছে। মন্ত্রী মহোদয় নিজ হাতে আমাদের সবার প্লেটে খাবার তুলে দিয়েছেন। একটি সরকারি দলের সাধারণ সম্পাদক এবং গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েও তার মধ্যে কোন অহংকারবোধ ছিলো না।তিনি একজন সাদা মনের মাটির মানুষ ছিলেন।

এসি আকরামের এই সাফল্য মন্ত্রী বলেছিলেন, আকরাম সাহেব আপনি আমার কাছে কি চান বলেন? আপনি যা চান আমি তাই দিবো।জবাবে এসি আকরাম বলেছিলেন, স্যার আমার কাজের মূল্যায়নেই আমি ও আমার টিমের সবাই খুশি। আবেগাপ্লুত  মন্ত্রী বললেন, কিছু একটা চান। এসময় এসি আকরাম বললেন, স্যার আমার নিজের চাওয়ার কিছু নেই। তবে একটি ব্রীজ না থাকায় আমার গ্রামের মানুষকে অনেক কষ্ট করতে হয়। টাঙ্গাইলের হুগড়া ইউনিয়নের হুগড়া গ্রামের ধলেশ্বরী নদীর শ্যামার ঘাটে আপনি যদি একটি ব্রীজ নির্মাণ করে দেন তবে গ্রামবাসীর অনেক উপকার হবে। এরপরই জিল্লুর রহমান টাঙ্গাইলের হুগরা ইউনিয়নের ধলেশ্বরী নদীতে একটি ব্রীজ তৈরীর নির্দেশ দিয়েছিলেন। এসি আকরাম জিল্লুর রহমান ও আইভি রহমানের সেই আতিথেয়তার কথা স্মরণ করছিলেন বার বার। গ্রামবাসী আজ কৃতজ্ঞ জিল্লুর রহমান ও এসি আকরামের  প্রতি।


এসি আকরাম হোসাইনের জবানবন্দিঃ একটানা ১৭দিনের অভিযানে পুরান ঢাকার শিশু রাজু উদ্ধার 

এসি আকরামের জবানবন্দিঃ ৯৬ঘন্টার রুদ্ধশ্বাস অভিযানে টাকাসহ ব্যাংক ডাকাত গ্রেপ্তার

গোয়েন্দা পুলিশের এক মুকুটহীন সম্রাটের নাম এসি আকরাম

চোখ রাখুন সিটিজি সংবাদ ডট কম এক্সক্লুসিভেঃ এসি আকরামের জবানবন্দি


image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২২:৪১, সেপ্টেম্বর ১৩, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ কয়েক ঘন্টার মধ্যেই তাপস খুনের আসামী গ্রেপ্তার


Los Angeles

১৭:৩৬, সেপ্টেম্বর ১২, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ ইমদু গ্রেপ্তারে বেরিয়ে আসলো অপরাধ জগতের লোমহর্ষক ঘটনা


Los Angeles

২০:২৯, সেপ্টেম্বর ১০, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ শেষ সময়ে ভয়ংকর ইমদু অসহায় হয়ে পড়েছিলেন


Los Angeles

১৬:২৫, সেপ্টেম্বর ৯, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ ২২ খুনের মামলার আসামি ছিলেন কুখ্যাত ইমদু


Los Angeles

২০:০৫, সেপ্টেম্বর ৮, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ ইমদু এক ভয়ংকর খুনীর নাম


Los Angeles

১৮:৩৭, সেপ্টেম্বর ৫, ২০২১

এসি আকরামের জবানবন্দিঃ পুরান ঢাকার এক মূর্তিমান আতংকের নাম গালকাটা কামাল


image
image