image

আজ, মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২ ইং

মাদ্রাসা শিক্ষা প্রসারে সরকারের সিন্ধান্ত যুগান্তকারী : তথ্য ও সম্প্রাচর মন্ত্রী

রাঙ্গুনিয়া প্রতিনিধি    |    ২৩:৪৫, জুন ৪, ২০২২

image

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি বলেন, আলেম সমাজের একশত বছরের পুরুনো দাবি ছিলো বাংলাদেশে একটি ইসলামী আরবি বিশ^বিদ্যালয় করার। বৃটিশ ভেঙে পাকিস্তান হল। পরে বাংলাদেশ হল কিন্তু আরবি বিশ্ববিদ্যালয় হয়নি। জামাত ইসলামকে সাথে নিয়ে বিএনপি সরকার গঠন করলো, এরশাদ সাহেব মাওলানা মান্নান সাহেবকে ধর্মমন্ত্রী বানালেন কিন্তু ইসলামী আরবি বিশ^বিদ্যালয় হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন এবং চট্টগ্রামের একজন সন্তানকে ভাইস চ্যান্সেলর বানিয়েছেন। আলেম সমাজের কেউ আমার কাছে গেলে আমি কোন দিন ফিরিয়ে দেয়নি। সব কাজ আমি করতে না পারলেও সমাধান করার চেষ্টা করি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আলেম ওলামাদের এবং ইসলামের জন্য যা করেছে অতীতে কোন সরকার তা করেনি।

আজ রাঙ্গুনিয়ার বিভিন্ন মাদ্রাসার শিক্ষক ও আলেমদের সাথে মতবিনিময় সভায় ড. হাছান মাহমুদ এমপি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, আমাকে আপনারা এমপি নির্বাচিত করার পর, আমি আমার সর্বোচ্চ নিষ্ঠা এবং প্রচেষ্টা দিয়ে চেষ্টা করেছি আলেম-ওলামাদের খেদমত করার জন্য তথা ইসলামের খেদমত করার জন্য। আমার এই উপজেলায় ব্যক্তিগত উদ্যোগে আল্লামা ফজলে ফাউন্ডেশন এবং আমাদের পারিবারিক প্রতিষ্ঠান এন. এন. কে ফাউন্ডেশনের মাধ্যেমে ২০ টির বেশি নতুন মসজিদ ভবন তৈরি করা হয়েছে। প্রতি কোরবানীর আগে আমি বিভিন্ন জায়গা থেকে অর্থ সংগ্রহ করে কোরবানীর গরু জবাই করে বিভিন্ন এতিমখানা এবং মাদ্রাসায় বিতরণ করি। সৌদি দূতাবাস ও আরব আমিরাত দূতাবাস থেকে উপহার হিসেবে পাওয়া খেজুর এখানে বিতরণ করি। প্রতি বছর দুই-এক জন মানুষকে হজে পাঠানোর চেষ্টা করি। তারই অংশ হিসেবে এই বছরও আমি দুই জন মানুষকে হজে পাঠানোর চেষ্টা করছি।

মন্ত্রী বলেন, আপনার জানেন সারা বাংলাদেশে প্রায় ১ লক্ষ মসজিদভিত্তিক মক্তব প্রতিষ্ঠা করা হয়েছে। রাঙ্গুনিয়াতেও সম্ভবত ২ শতাধিক মক্তব প্রতিষ্ঠা করা হয়েছে। প্রতিটি মসজিদ ভিত্তিক মক্তবের আলেম ৫ হাজার ২ শত টাকা করে ভাতা পাচ্ছে এবং দারুল আরকাম মাদ্রাসার প্রতিটি মাদ্রাসায় ২ জন করে ভাতা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সেখানে প্রত্যেকে ১২ হাজার টাকা করে ভাতা পাবেন। এখন আমাদের দেশের হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় হচ্ছে। এর ফলে হজযাত্রীদের সেখানে গিয়ে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে না। এটি আলেম সমাজ কখনো ভাবে নাই।

মন্ত্রী আরো বলেন, কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি সেটা বহু বছরের পুরানো দাবি। বিএনপি যখন ক্ষমতায় ছিল তখনও এ দাবি ছিল। বেগম খালেদা জিয়া আলেম-ওলামাদের নিয়ে ভাত খাইয়েছেন কিন্তু দাবি পূরণ করেনি। আমাদের এই এলাকার কৃতিসন্তান মরহুম মাওলানা আহমদ সফী সাহেব অন্যান্য কওমী মাদ্রাসার আলেমদের নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে দেখা করে সনদের স্বীকৃতি চেয়ে দাবি উত্থাপন করলেন। প্রধানমন্ত্রী তাদের প্রতিশ্রুতি দিলেন। তখন অনেকে ভেবেছিলেন খালেদা, জিয়াও প্রতিশ্রুতি দিয়েছিল, এরশাদ সাহেবও দিয়েছিল আর এখন প্রধানমন্ত্রী প্রতিশ্রুতি দিলেন কিন্তু এ দাবি পূরণ হবে না। কিন্তু বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলের ভাবনাকে মিথ্যা প্রমানিত করে কওমি মাদ্রাসার স্বীকৃতি দিয়েছেন। আবার অনেকে বললেন স্বীকৃতি দিয়েছে ঠিক কিন্তু চাকরি হবে না। কিন্তু প্রধানমন্ত্রী স্বীকৃতি দেওয়ার পাশাপাশি সরকারি চাকরিও দিয়েছেন।

ড. হাছান মাহমুদ বলেন, সারাদেশে আওয়ামী লীগ সরকারের নেতৃত্বে প্রতিটি উপজেলায় এবং জেলায় ৫ শাত ৬০ টি মসজিদ নির্মাণ হয়েছে যা আগে কেউ কখনো ভাবেনি। ১৯৪৭ সালে দেশ বিভক্ত হয়েছিল হিন্দু এবং মুসলমানদের কথা চিন্তা করে। মুসলমাদের জন্য দেশ বিভক্ত করে নাম দিয়েছিল পাকিস্তান কিন্তু তখনও সরকারিভাবে জেলায় জেলায় কোন মসজিদ বানানো হয়নি। শুধুমাত্র আওয়ামী লীগ সরকার প্রতিটি জেলায় একটি করে মসজিদ বানিয়ে দিয়েছে।

এসময় রাঙ্গুনিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বজন কুমার তালুকদার, শাহজাহান সিকদার, ইঞ্জিনিয়ার শামসুল আলম তালুকদার, মাদ্রাসার শিক্ষক ও আলেম ওলামাসহ অসংখ্য দলীয় নেতা কর্মী উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা শেষে দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাতে অংশ নেন ড. হাছান মাহমুদ এমপি।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

২৩:৫৭, জুন ১৪, ২০২২

মিরসরাইয়ে ট্রাক চাপায় রিকশা নিহত ২, আহত ২ 


Los Angeles

২০:০৫, জুন ১৩, ২০২২

চন্দনাইশে ইয়াবা ও চোলাই মদসহ আটক ২


Los Angeles

২৩:৩৩, জুন ১১, ২০২২

ইয়াবা পাচারকালে চন্দনাইশে আটক ১


image
image