image

আজ, শনিবার, ৪ মে ২০২৪ ইং

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক : জুনেই শুরু হচ্ছে ছয় লেনে চলাচল

মো.কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ প্রতিনিধি    |    ১২:৪৩, ডিসেম্বর ২৮, ২০২০

image

চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় সাঙ্গু নদীর ওপর সাঙ্গু সেতুসহ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ছয় লেন বিশিষ্ট চারটি নতুন সেতু নির্মাণকাজ খুব দ্রুতগতিতে এগিয়ে চলছে। ক্রমান্বয়ে দৃশ্যমান হচ্ছে সেতুগুলো। প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ছয় লেন বিশিষ্ট সেতু হলেও যানচলাচলের সুবিধার্থে সাঙ্গু, মাতামুহুরি ও ইন্দ্রপুল সেতু প্রথমে তিন লেনের কাজ সম্পন্ন করে আগামী জুন মাসের মধ্যে যানচলাচলের জন্য উম্মুক্ত করে দেয়া হবে। পরে বিদ্যমান পুরনো সেতুগুলো ভেঙে বাকি তিন লেনের কাজ করা হবে। আগামী ডিসেম্বরের মাসের মধ্যে ওই তিনটি সেতুর বাকি তিন লেনের কাজও সম্পন্ন হবে বলে জানা গেছে। তবে চন্দনাইশ উপজেলার বরুমতি খালের উপর মাজার পয়েন্ট সেতুর ছয়লেন একেবারে সম্পন্ন করে আগামী জুলাই মাসের মধ্যে যান চলাচলের জন্য উম্মুক্ত করে দেয়া হবে।  চারটি সেতুর নির্মাণকাজ বাস্তবায়ন করছে স্প্রেক্টা ইঞ্জিনিয়ারিং লিমিটেড নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকতের জন্য বিখ্যাত পর্যটন নগরী কক্সবাজার ঘিরে অনেক মেগাপ্রকল্প অত্যন্ত দ্রুততার সঙ্গে বাস্তবায়ন করছে আওয়ামীলীগ সরকার। এসব প্রকল্প ঘিরে দেশি-বিদেশিদের আসা-যাওয়া বেড়েছে। তাদের যোগাযোগের প্রধান মাধ্যম চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। পর্যটন খাতের ব্যবসার প্রায় পুরোটাই নির্ভরশীল এই সড়ক পথ। 

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) বেশির ভাগ আর্থিক সহায়তায় চট্টগ্রাম-কক্সবাজার মহসড়কে ছয় লেনের চারটি নতুন সেতু নির্মাণকাজ বেশ ভালোভাবেই এগিয়ে চলছে। সরকার ও জাইকার যৌথ অর্থায়নে ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের অধীনে নির্মাণাধীন চারটি ছয় লেনের সেতু হচ্ছে মহাসড়কের পটিয়া ইন্দ্রোপোল সেতু ৬০ মিটার লম্বা ও পাশে ৩১.২০ মিটার, চন্দনাইশের বরুমতি খালের ওপর মাজার পয়েন্ট সেতু ৬০.১৫ মিটার লম্বা ও পাশে ৩১.২০ মিটার, একই উপজেলার দোহাজারীতে শঙ্খ নদীর ওপর সাঙ্গু সেতু ২৩৮ মিটার লম্বা ও পাশে ৩১.২০ মিটার, এবং কক্সবাজার জেলার চকরিয়ায় মাতামুহুরী নদীর ওপর মাতামুহুরী সেতু, যা লম্বায় ৩২১ মিটার ও পাশে ৩১.২০ মিটার। অত্যাধুনিক প্রযুক্তিতে নির্মিত এসব সেতু ও কালভার্টের দুই পাশে হালকা যানবাহন চলাচলের জন্য বিশেষ সুবিধা রাখা হয়েছে বলে জানা গেছে।

কাজের অগ্রগতি সম্পর্কে জানতে রবিবার (২৭ ডিসেম্বর) ক্রস বর্ডার রোড নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ জাহেদ হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, "চট্টগ্রামের চন্দনাইশ উপজেলায় সাঙ্গু নদীর উপর সাঙ্গু সেতুর সাতটি পিলারের মধ্যে পাঁচটির নির্মাণ কাজ শেষ হয়েছে। পাঁচটি পিলারের উপর গার্ডার বসানো শেষে এখন চলছে স্লাব বসানোর কাজ। বাকি থাকা দুটি পিলার আগামী এক সপ্তাহের মধ্যে নির্মাণ সম্পন্ন হবে। একই উপজেলায় বরুমতি খালের ওপর মাজার পয়েন্ট সেতুর পিলার নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। পুরোদমে চলছে গার্ডার ও স্লাব বসানো এবং এপ্রোচ সড়কের কাজ। অপরদিকে পটিয়া উপজেলার ইন্দ্রপুল সেতুর তিন লেনের পাইলের কাজ শেষে এখন চলছে পিলার নির্মাণের কাজ। কক্সবাজার জেলার চকরিয়া মাতামুহুরি নদীর ওপর মাতামুহুরি সেতুর আটটি পিলারের মধ্যে সাতটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এখন চলছে গার্ডার ও স্লাব বসানোর কাজ। আগামী সপ্তাহে বাকি থাকা পিলারটির নির্মাণ কাজও সম্পন্ন হবে। আগামী জুন মাসের মধ্যে সাঙ্গু, মাতামুহুরি ও ইন্দ্রপুল সেতুর তিন লেন যানচলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে। পরে বিদ্যমান পুরনো সেতুগুলো ভেঙে বাকি তিন লেনের কাজ শেষে আগামী ডিসেম্বরের মধ্যে তিন সেতুর ছয়লেন দিয়েই যানচলাচল করতে পারবে। অপরদিকে চন্দনাইশ উপজেলার মাজার পয়েন্ট সেতুর ছয় লেনের কাজ একেবারে সম্পন্ন করে আগামী জুলাই মাসের মধ্যে যানচলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:১৭, মে ১৪, ২০২২

বাঁশখালী ইউপি নির্বাচনে নৌকায় শেষ হাসি যাঁদের


Los Angeles

০০:৩০, মে ১৪, ২০২২

কক্সবাজার-টেকনাফ সড়ক ঘেষে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া


Los Angeles

১৬:২৬, অক্টোবর ১৬, ২০২১

বীর নিবাস পাচ্ছেন বাঁশখালীর ১০ মুক্তিযোদ্ধা


Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১১:২৪, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ড ইউপি নির্বাচন : নৌকা দাবি ৪৩জনের


Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


image
image