image

আজ, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

জাতীয় তথ্য বাতায়নে নেই দোহাজারী পৌরসভা : ডিজিটাল বাংলাদেশের সুফল বঞ্চিত পৌরবাসী

মো: কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ প্রতিনিধি    |    ১৯:০৭, জুন ১, ২০২১

image

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে জাতীয় তথ্য বাতায়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জাতীয় তথ্য বাতায়নে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার ওয়েব পোর্টাল না থাকায় প্রত্যাশা অনুযায়ী সঠিক তথ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে পৌরবাসী।

ইউনিয়ন থেকে পৌরসভায় উন্নীত হওয়ার পর ৩ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত 'গ' শ্রেণিভুক্ত দোহাজারী পৌরসভার তথ্য সম্বলিত ওয়েব পোর্টাল তৈরি করা হয়নি। এতে করে ডিজিটাল বাংলাদেশের সুফল থেকে বঞ্চিত হচ্ছেন পৌরবাসী।

জানা যায়, দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় রূপান্তরের জন্য ইউনিয়নবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে স্থানীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ নজরুল ইসলাম চৌধুরীর আন্তরিক প্রচেষ্টায় দোহাজারী ইউনিয়নের নয়টি ও পার্শ্ববর্তী সাতবাড়িয়া ইউনিয়নের দুইটি ওয়ার্ড নিয়ে ২০১৭ সালে গঠিত হয় দোহাজারী পৌরসভা। ওই বছরের ১১মে দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করে সরকারী গেজেট বা পরিপত্র জারি করা হয়। উপজেলা নির্বাহী অফিসার পদাধিকার বলে এই পৌরসভার প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করছেন। ইতিপূর্বে তিনজন প্রশাসক বিভিন্ন মেয়াদে দায়িত্ব পালন করলেও পৌরসভার ওয়েব পোর্টাল তৈরি হয়নি।

‘তথ্য অধিকার আইন, ২০০৯’ এর ৪ ধারা অনুযায়ী তথ্য পাওয়া নাগরিকদের অধিকার উল্লেখ করে বলা হয়, আইনের ৬ ধারায় তথ্য প্রকাশের নির্দেশনা দেওয়া হয়েছে এবং তথ্য কমিশনের ‘স্বপ্রণোদিত তথ্য প্রকাশ নির্দেশিকা, ২০১৪’ তে নিজ নিজ ওয়েবসাইটে প্রকাশযোগ্য সব হালনাগাদ তথ্য দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

সাবেক দোহাজারী ইউনিয়ন পরিষদের নামে একটি ওয়েব পোর্টাল থাকলেও সেই ওয়েব পোর্টালে দেয়া হয় না পৌরসভার কোনো নোটিশ বা কার্যক্রমের বিবরণ। এটি মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার অন্তরায়। দ্রুততম সময়ে দোহাজারী পৌরসভার ওয়েব পোর্টাল তৈরির দাবি করছেন স্থানীয় সচেতন মহল।

দোহাজারী পৌরসভার ওয়েবসাইট না থাকা বিষয়ে জানতে উপজেলা সহকারী প্রোগ্রামার (অ.দা.) খালেদ মোশাররফের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, "দোহাজারী পৌরসভার ওয়েবসাইট তৈরী করে তথ্য হালনাগাদ করার জন্য দোহাজারী পৌরসভার সাবেক প্রশাসক আ.ন.ম বদরুদ্দোজার নির্দেশনা পেয়ে আইসিটি ডিভিশনের সাথে যোগাযোগ করি। তখন আইসিটি ডিভিশনের পক্ষ থেকে বলা হয় পৌরসভার প্রজ্ঞাপনসহ পৌরসভার প্যাডে লিখিত আবেদন করে পোর্টাল টিমের সাথে যোগাযোগ করতে হবে। এরপর প্রশাসক হিসেবে যোগদান করা ইমতিয়াজ হোসেনও বিষয়টি নিয়ে আইসিটি ডিভিশনে যোগাযোগ করেছিলেন। গত সোমবার (৩১মে) উপজেলা পরিষদ অডিটরিয়ামে এক অনুষ্ঠানে উপজেলার সকল ইউনিয়ন ও পৌরসভার পোর্টাল হালনাগাদ করার জন্য সংশ্লিষ্ট উদ্যোক্তাদের নির্দেশনা দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার জনাব সাদিয়া ইসলাম। এব্যাপারে একটা কমিটিও গঠন করে দিয়েছেন তিনি। আইসিটি ডিভিশনের নির্দেশনা আছে আগামী ১৫ জুনের মধ্যে প্রত্যেকটা ইউনিয়ন ও পৌরসভার পোর্টালে তথ্য আপডেট করতে হবে। যেহেতু প্রত্যেকটা ইউনিয়ন ও পৌরসভার পোর্টালের মালিক সংশ্লিষ্ট ইউনিয়ন ও পৌরসভা সেহেতু তথ্য হালনাগাদ করতে ব্যর্থ হলে তারাই জবাবদিহি করবেন।"

এবিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আ.স.ম. জামশেদ খোন্দকার দৈনিক অধিকারকে বলেন, "দোহাজারী পৌরসভার ওয়েব পোর্টাল না থাকার বিষয়টি আমাকে আগে কেউ অবহিত করেনি। ওই উপজেলার সহকারী প্রোগ্রামার  জেলা প্রোগ্রামার বরাবরে একটি চিঠি দিলে সেই চিঠির আলোকে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।"

তিনি আরো বলেন, ''বিভিন্ন উপজেলায় নিজ নিজ অফিসসহ অধীন সংযুক্ত অফিসের ওয়েবসাইট হালনাগাদ রাখার নির্দেশনা সম্বলিত একটি চিঠি আজ (১ জুন) ইস্যু করা হয়েছে। আগামী ১৫ জুনের মধ্যে স্ব স্ব ওয়েব পোর্টালে তথ্য হালনাগাদ করার নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে। নির্ধারিত সময়ের মধ্যে তথ্য হালনাগাদ করতে ব্যর্থ হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।"



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:১৭, মে ১৪, ২০২২

বাঁশখালী ইউপি নির্বাচনে নৌকায় শেষ হাসি যাঁদের


Los Angeles

০০:৩০, মে ১৪, ২০২২

কক্সবাজার-টেকনাফ সড়ক ঘেষে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া


Los Angeles

১৬:২৬, অক্টোবর ১৬, ২০২১

বীর নিবাস পাচ্ছেন বাঁশখালীর ১০ মুক্তিযোদ্ধা


Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১১:২৪, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ড ইউপি নির্বাচন : নৌকা দাবি ৪৩জনের


Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


image
image