image

আজ, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ইং

মিরসরাইয়ে সড়কে সেফটিবার, ফায়ার সার্ভিসের গলার কাঁটা

এম আনোয়ার হোসেন, মিরসরাই    |    ১৩:৪৫, জুলাই ১০, ২০২১

image

পিচঢালা গ্রামীণ সড়কে ভারী যানবাহন চলাচল বন্ধ রাখতে এবং সড়ককে সুরক্ষিত রাখতে মিরসরাই উপজেলার সড়কগুলোর মুখে স্থাপন করা হয়েছে রোড় সেফটিবার। যখন উপজেলার কোথায় অগ্নিকান্ডের ঘটনা ঘটে খবর পেয়ে ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপনের গাড়িগুলো আগুন নেভাতে ছুটে যায় ঠিক তখনই আটকা পড়ে রোড় সেফটিবারের কারণে। বর্তমানে এসব রোড় সেফটিবারগুলো গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের, এতে করে বাড়ছে অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমাণও।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, মিরসরাই উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনে ডিম্যাক্স বড় ১ টি ও ডিম্যাক্স বক্স ১ টি অগ্নিনির্বাপন গাড়ি ও ১টি এ্যাম্বুলেন্স রয়েছে। অগ্নিনির্বাপন গাড়িগুলোর আকার বড় হওয়াতে রোড় সেফটিবারের ভেতর দিয়ে যেতে পারে না। উপজেলার ১৬ টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় প্রায় সময় অগ্নিকান্ডের ঘটনা ঘটে। বিশেষ করে মহাসড়ক থেকে দুরবর্তী গ্রামগুলোতে অগ্নিকান্ডের ঘটনা ঘটলে দ্রæত সময়ে যাওয়া সম্ভব হয় না ফায়ার সার্ভিস কর্মীদের। তারা যাওয়ার আগেই আগুনে সব পুড়ে ছাই হয়ে যায়। বিগত ২ বছরে উপজেলায় প্রায় শতাধিক অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে কোটি টাকার বেশী ক্ষয়ক্ষতি হয়েছে।

মিরসরাই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন কর্মকর্তা ইমাম হোসেন পাটোয়ারি বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে আমরা দ্রæত সময়ে ঘটনাস্থলের উদ্দেশ্যে রওয়ানা হলেও সড়কের মুখে থাকা রোড় সেফটিবারের কারণে সঠিক সময়ে পৌঁছানো সম্ভব হয়ে উঠে না। লোহার পাইপে তৈরী রোড় সেফটিবারগুলো কেটে সামনের দিকে অগ্রসর হতে হয়। এতে করে অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি বেড়ে যায় ।

তিনি আরো বলেন, ঢাকা-চট্টগ্রামসহ বিভিন্ন নগরীর ফায়ার সার্ভিস স্টেশনগুলোতে সম্প্রতি মিনি পিকআপ সাইজের মিসুডিসি গাড়ি সরবরাহ করা হয়েছে সরকারীভাবে। যেগুলো নগরীর ছোট ছোট রাস্তা দিয়ে দ্রæত ঘটনাস্থলে যেতে পারে। মিসুডিসির গাড়িগুলো যদি মিরসরাই ফায়ার স্টেশনে সংযোজন করা হয় তাহলে সড়কের প্রবেশ মুখে স্থাপিত রোড় সেফটিবার থাকলেও সেগুলোর নিচ দিয়ে অগ্নিনির্বাপন গাড়িগুলো ঘটনাস্থলে যেতে সক্ষম হবে।

মিরসরাই উপজেলা প্রকৌশলী কামরুজ্জামান বলেন, উপজেলার গ্রামীণ সড়কগুলোতে বড় ট্রাক, বাসসহ ভারী গাড়ী চলাচল করার কারণে অল্প সময়ের মধ্যে সড়কের কার্পেটিং নষ্ট হয়ে যায়। দীর্ঘ সময়ে সড়কের স্থায়িত্ব রক্ষা করার জন্য রোড় সেফটিবার ব্যবস্থা করা হয়েছে। ফায়ার সার্ভিসের গাড়ি যাওয়ার জন্য রোড় সেফটিবারের উপরের অংশ যাতে খোলা যায় সেজন্য তালা লাগানোর ব্যবস্থা করা হচ্ছে।

মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, রোড় সেফটিবারের উপরের অংশ যাতে তাৎক্ষনিক খোলা যায় সেজন্য সেখানে তালা লাগানোর ব্যবস্থা করা হবে। যে সমস্ত রোড় সেফটিবার স্থায়ীভাবে লাগানো সেগুলো দ্রæত সময়ের মধ্যে খোলা-বাঁধার ব্যবস্থা করা হবে।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০১:১৭, মে ১৪, ২০২২

বাঁশখালী ইউপি নির্বাচনে নৌকায় শেষ হাসি যাঁদের


Los Angeles

০০:৩০, মে ১৪, ২০২২

কক্সবাজার-টেকনাফ সড়ক ঘেষে রোহিঙ্গা ক্যাম্পে কাঁটাতারের বেড়া


Los Angeles

১৬:২৬, অক্টোবর ১৬, ২০২১

বীর নিবাস পাচ্ছেন বাঁশখালীর ১০ মুক্তিযোদ্ধা


Los Angeles

২০:৩৩, অক্টোবর ১৩, ২০২১

তিন প্রতিবন্ধী সন্তান নিয়ে বিপাকে বাঁশখালীর এক দরিদ্র পরিবার


Los Angeles

১১:২৪, অক্টোবর ১০, ২০২১

সীতাকুন্ড ইউপি নির্বাচন : নৌকা দাবি ৪৩জনের


Los Angeles

২০:১৯, অক্টোবর ৮, ২০২১

আবিষ্কারের বিস্ময় বালক বাঁশখালীর আশির, প্রয়োজন পৃষ্ঠপোষকতা


Los Angeles

২১:৩৮, অক্টোবর ৭, ২০২১

করোনাকালে বাল্যবিয়ে : পড়ালেখায় ইতি টেনে অনেক কিশোরী এখন পুরোদস্তুর সংসারী


image
image