image

আজ, সোমবার, ৩ অক্টোবর ২০২২ ইং

সিআরবি বাঁচানো যেখানে ইচ্ছে, বৃষ্টি সেখানে তুচ্ছ (ভিডিও)

এসএম ওয়াহিদ রনি    |    ২১:৫৩, জুলাই ১৬, ২০২১

image

চট্টগ্রাম নগরীর প্রাকৃতিক অক্সিজেন প্রজনন কেন্দ্র সিআরবিতে হাসপাতাল প্রতিষ্ঠার নামে দখল প্রক্রিয়া ঠেকাতে চট্টগ্রামের সর্বস্তরের মানুষ এককাতারে এসে দাড়িয়েছে। দলমত নির্বিশেষে সামাজিক সাংস্কৃতিক সংগঠনসমূহ সোচ্চার হয়েছে এ আন্দোলনে।

শুক্রবার (১৬ জুলাই) প্রবল ‍বৃষ্টি ‍উপেক্ষা শতাধিক সংগঠনের ব্যানারে হাজার হাজার মানুষ মানববন্ধনে অংশ নিয়ে সিআরবিতে হাসপাতাল প্রতিষ্ঠার বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেন।

পৌনে এক কোটি মানুষের মহানগরী চট্টগ্রামের ফুসফুস হিসেবে পরিচিত ছায়া-সুনিবিড় শান্তিদানকারি শতবর্ষী বিভিন্ন প্রজাতির সবুজ বৃক্ষরাজি ও হরেক পাখ-পাখালির বিচরণ ক্ষেত্র প্রকৃতির এক দারুণ মায়াজাল সিআরবি সুরক্ষার দাবিতে সর্বমহলে তীব্র প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত আছে। এইটি গণদাবিতে পরিণত হয়েছে চট্টগ্রামের সর্বস্তরের মানুষ ও সকল স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের।

পরিবেশ, ইতিহাস, শতাধিক বছরের ঐতিহ্য-সম্পদ এবং প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা সবুজ ছায়া সুনিবিড় নগরীর কেন্দ্রস্থলে অবস্থিত বিশাল সিআরবি এলাকা। সেখানে হাসপাতাল ও মেডিকেল কলেজ স্থাপনের মত পরিবেশ-প্রকৃতি বিধ্বংসী কর্মকাণ্ড বন্ধের আহ্বান জানিয়েছে বিভিন্ন সংগঠন।

সিআরবি এলাকায় প্রতিবাদী অবস্থান, প্রতিবাদ সমাবেশ, মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করেছে চট্টগ্রামের শতাধিক সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন। বিগত কয়েকদিন ধরে সিআরবি এলাকা প্রতিদিনই বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল। চট্টগ্রাম নগরের ফুসফুসখ্যাত সিআরবিতে বেসরকারি হাসপাতাল নির্মাণের কাজ বন্ধের দাবিতে বিক্ষোভ কর্মসূচিতে অবস্থান করছেন তারা।

গত বুধবার দুপুরের পর থেকে সাত রাস্তার মোড়ে সেই শতবর্ষী গাছের নিচেই পরিবেশবিদসহ বিভিন্ন সংগঠনের ব্যানারে মানববন্ধন শুরু করে। এতে চট্টগ্রামের নাগরিক সমাজ ও বিশিষ্টজনসহ শত শত পরিবেশ রক্ষাকারী, সংস্কৃতিপ্রেমী, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন অংশ নেন।

মানববন্ধনে সবার একটাই দাবি ছিল, সিআরবিতে হাসপাতাল না করে অন্য কোথাও করা হোক।

মানববন্ধনে বক্তারা বলেন, ছায়া সু-নিবিড় এক টুকরো সবুজের উচ্ছ্বাসমুখর সিআরবি এলাকায় হাসপাতাল বানিয়ে পুরো এলাকাকে অবরুদ্ধ করে ফেলতে দেওয়া হবে না। ছায়া ঘেরা এই মায়া মুছে নয়, শহরের অন্য কোথাও হোক হাসপাতাল। এটা হটকারি সিন্ধান্ত। হাসপাতাল প্রতিষ্ঠার আড়ালে একটি চক্র সিআরবিকে দখলে নিতে চায়।

চট্টগ্রামের মানুষ কখনও এখানে হাসপাতাল হতে দিবে না বলে মানববন্ধনে বক্তারা দাবি করেন।



image
image

রিলেটেড নিউজ

Los Angeles

১২:৪১, মে ১৩, ২০২২

এক হাজার অটোরিক্সা ডাম্পিং করলো চট্টগ্রাম বিআরটিএ


image
image