image

আজ, মঙ্গলবার, ১৫ জুন ২০২১ ইং

ঢাকার উত্তপ্ত রাজপথ, নানা জল্পনা-কল্পনা ও রাজনৈতিক ধোঁয়াশায় কাটে ৬ই মার্চ

মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান    |    ১৩:১১, মার্চ ৬, ২০২১

image

অন্যান্য দিনের মত ৬ই মার্চও ঢাকাসহ সারাদেশ উত্তাল ছিল। ঢাকার রাজপথে ছাত্রলীগ ও অন্যান্য পেশাজীবী সংগঠন সভা, মিছিল ইত্যাদির মাধ্যমে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। এ সময় বিভিন্ন দিক থেকে বঙ্গবন্ধুর উপর চাপ প্রয়োগ করতে দেখা যায়। বিশেষত এই সঙ্কটকালে বঙ্গবন্ধু কোন বৃহৎ শক্তির দ্বারস্থ হবেন কিনা। কিন্তু বঙ্গবন্ধু জনগণের শক্তির উপরই ভরসা করেন। এদিন প্রেসিডেন্টের অবস্থান নিয়েও এক বিরাট ধোঁয়াশা সৃষ্টি হয়। অন্যদিকে শাসনতান্ত্রিক সঙ্কট নিয়েও রাজনীতিবিদদের মধ্যে প্রতিক্রিয়া দেখা যায়। মূলত ওই সময়ে জনাব ভ‚ট্টো একেবারেই কোনঠাসা হয়ে পড়েন। ওই দিন ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ রেডিওতে রীলে করার জন্য মিছিল-মিটিং করতে দেখা যায়।

কল্পনার ফানুস-শেখ মুজিব
আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমান গতকাল (শুক্রবার) রাত্রে বাংলা দেশে নির্যাতন-নিপীড়ন বন্ধের জন্য আমেরিকা বা অন্য কোন বিদেশী রাষ্ট্রের প্রতি পাকিস্তান সরকারের উপর চাপ সৃষ্টির অনুরোধ জানানোর কথা সরাসরি অস্বীকার করেন। 
একটি বিদেশী সংবাদ সংস্থার বরাত দিয়া আকাশবাণী প্রচারিত এক সংবাদ সম্পর্কে তাঁহাকে মন্তব্য করিতে বলা হইয়াছিল। শেখ সাহেব জনাব ভূট্টোর সঙ্গে ক্ষমতা ভাগ-বাটোয়ারা করিতে রাজী আছেনবলিয়া আকাশবাণী যে সংবাদ প্রচার করিয়াছে, তিনি উহাও অস্বীকার করেন। আওয়ামী লীগ প্রধান আকাশবাণীর খবরকে অসদুদ্দেশ্যমূলক ও ‘কল্পনার ফানুস’ বলিয়া আখ্যায়িত করেন।

শেখ মুজিব সকাশে আসগর খান
অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল গতকাল (শুক্রবার) রাত্রে আওয়ামী লীগ প্রধান শেখ মুজিবুর রহমানের সঙ্গে শেষোক্তের ধানমন্ডিস্থ বাসভবনে সাক্ষাৎ করেন। তিনি শেখ মুজিবের সঙ্গে প্রায় ৪৫ মিনিট আলোচনা করেন। অপেক্ষমান সাংবাদিকদেরকে তিনি শেখ সাহেবের সঙ্গে তাঁর আলোচনা সম্পর্কে কিছু বলেন নাই। তিনি জানান যে, তিনি আজ (শনিবার) প্রেসিডেন্টের বেতার ভাষণের পর পুনরায় শেখ সাহেবের সঙ্গে বিকালে সাক্ষাৎ করিবেন। জনাব আসগর খান জানান যে, পশ্চিম পাকিস্তান রওয়ানা হওয়ার পূর্বে তিনি সাংবাদিকদের সঙ্গে মিলিত হবেন। 

‘জনগণ গোলটেবিল সম্পর্কে মোটেই আগ্রহী নহে’
কাউন্সিল মুসলিম লীগ নেতা এয়ার মার্শাল (অবসরপ্রাপ্ত) নূর খান অবিলম্বে ও বিনাশর্তে জাতীয় পরিষদের অধিবেশন আহবানের নয়া তারিখ ঘোষণার আহবান জানান এবং বলেন, আগামী ২ শে মার্চের মধ্যেই অধিবেশন অনুষ্ঠিত হওয়া উচিত।.....। এয়ার মার্শাল (অবসরপ্রাপ্ত) নূর খান বলেন, জনগণ তাহাদের প্রতিনিধিদের নির্বাচিত করিয়াছে এবং তাহাদের বক্তব্য শুনিতে চায়। তাহারা রুদ্ধদ্বার অধিবেশন বা গোলটেবিল বৈঠক সম্পর্কে আর মোটেই আগ্রহী নহে।

করাচীর প্রতিক্রিয়া
প্রেসিডেন্ট ইয়াহিয়া খান জাতীয় পরিষদের প্রথম অধিবেশন স্থগিত ঘোষণা করায় করাচীর রাজনৈতিক মহলকে বিস্মিত করিয়াছে। জুলফিকার আলী ভ‚ট্টোর কান্ডজ্ঞানহীন দাবীর পরিপ্রেক্ষিতেপ্রেসিডেন্ট শাসনতন্ত্র প্রণয়নের সময়সীমা বর্ধিত অথবা বাতিলের মাধ্যমে আইনগত কাঠামোর নির্দেশ সংশোধন করিতে পারেন বলিয়া অনুমান করা হইতেছে।

বাংলার বুকে এ গণহত্যা বন্ধ কর!
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব তাজউদ্দিন আহমেদ গতকাল (শুক্রবার) বলেন যে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর, সিলেট এবং বাংলাদেশের অন্যান্য স্থানে মিলিটারীর বুলেটে নিরীহ-নিরস্ত্র মানুষ-শ্রমিক, কৃষক ও ছাত্রদের ধরাশায়ী করা হইতেছে। অবিলম্বে এই নরহত্যা বন্ধ করিতে হইবে। যাহারা এই ঘটনার জন্য দায়ী তাহাদের জানা উচিত যে, নির্বিচারে নিরীহ-নিরস্ত্র মানুষকে এভাবে হত্যা করা মানবতার বিরুদ্ধে অপরাধ ছাড়া আর কিছুই নয়।

শেখ মুজিবের ভাষণ রিলে করিতে হইবে
ঢাকা বেতার কেন্দ্রের প্রতি তোফায়েল আহমদ

এগার দফা আন্দোলনের অগ্রনায়ক এবং তরুন আওয়ামী লীগ নেতা জনাব তোফায়েল আহমদ এম. এন. এ. আগামীকাল (রবিবার) রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ভাষণ দান করিবেন উহা সরাসরি রিলে করিবার জন্য ঢাকা বেতার কেন্দ্রের প্রতি আহবান হানাইয়াছেন। গতকাল (শুক্রবার) এক বিবৃতিতে বলেন যে, এই সঙ্কট মুহুর্তে স্বাধিকারকামী বাংলার গণমানুষ তাদের মুক্তি আন্দোলনের অবিসংবাদী মহানায়কের নির্দেশের জন্য অধীর আগ্রহে প্রতীক্ষা করিতেছে। শেখ সাহেব রেসকোর্সে কি বলেন, তাঁর প্রতিটি কথা বাংলার মানুষ দূর-দূরান্তে বসিয়াই শুনতে চায়। তিনি বলেন, ঢাকা বেতার কেন্দ্র বাংলার জনগণেরই প্রতিষ্ঠান। তাই যেমন করিয়াই হউক, ঢাকা বেতার কেন্দ্রকে শেখ সাহেবের রেসকোর্সের ভাষণ রিলে করিতে হইবে।

চট্টগ্রামে ১৩৮ জন নিহত
গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে আনীত আহত ব্যক্তিদের মধ্যে আরও ১৪ জনের মৃত্যু ঘটিয়াছে এবং গতরাত্রে পোর্ট ট্রাস্ট নর্থ কলোনীতে গুলিবর্ষণে তিনজন নিহত হইয়াছেন। ইহা লইয়া এখন পর্যন্ত নিহতের সংখ্যা ১৩৮ জনে উন্নীত হইল।

হরতাল
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে হরতালের চতুর্থ দিবসে গতকাল (শুক্রবার) রাজধানী ঢাকার আইন শৃঙ্খলা পরিস্থিতির সন্তোষজনক উন্নতি হওয়ায় এবং বৃহস্পতিবার সকালে সান্ধ্য আইন প্রত্যাহারের পর আইন-শৃঙ্খলা বিরোধী কোন ঘটনা না ঘটায় সেনাবাহিনীকে ব্যারাকে ফিরাইয়া নেওয়া হইয়াছে বলিয়া গতকাল সরকারীভাবে ঘোষণা করা হয়।

‘ম্যারাথন আলোচনা’
গভীর রাত্রে প্রাপ্ত খবরে জানা গিয়াছে যে, পিপল্স পার্টির চেয়ারম্যান জনাব জুলফিকার আলী ভ‚ট্টো গতকাল (শুক্রবার) সকালে রাওয়ালপিন্ডিস্থ প্রেসিডেন্ট ভবনে প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সহিত ৫ ঘন্টারও অধিককাল ধরিয়া আলাপ-আলোচনা করেন।

পি. পি. পি. বলে কি!
“জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত রাখার প্রেক্ষিতে আওয়ামী লীগের প্রতিক্রিয়া যেখানেই বিচার করা হউক না কেন, ‘অত্যন্ত অবাি ত’। উহা আদৌ যুক্তিযুক্ত নয়।” পাকিস্তান পিপল্স পার্টির মুখপাত্র জনাব আব্দুল হাফিজ পীরজাদা গতকাল (শুক্রবার) রাওয়ালপিন্ডিতে এই মন্তব্য করেন। পীরজাদা বলেন, যেসব ঘটনা ঘটিয়াছে, সে জন্য পিপল্স পার্টিকে দায়ী করা সঙ্গত নয়। প্রেসিডেন্ট ইয়াহিয়া-ভ‚ট্টো বৈঠকের পর তিনি সাংবাদিকদের সঙ্গে আলোচনা করিতেছিলেন। 
পি. পি. পি. মুখপাত্র আরও বলেন যে, তাহার দল পাকিস্তানের অখন্ডতা রক্ষার জন্য সংগ্রাম চালাইয়া যাইবে। তিনি আরও বলেন : “যাহারা শোষণ ব্যবস্থা বজায় রাখিতে চাহে তাহাদের উপরই বিপরীতমুখী ঘটনাপ্রবাহের দায়িত্ব বর্তাইবে।”
আজ প্রেসিডেন্টের সংগে জনাব ভ‚ট্টোর বৈঠককালে পিপল্স পার্টির সাধারণ সম্পাদক জনাব জে. এ. করিম, জনাব আবদুল হাফিজ পীরজাদাও উপস্থিত ছিলেন। পীরজাদা বলেন যে, দেশের ২৩ বৎসরের ইতিহাসে আজিকার মত এত ‘চরম সংকট’ কখনও দেখা যায় নাই। এই পরিপ্রেক্ষিতে তাহারা প্রেসিডেন্টের সংগে “বিস্তারিত ও পুংখানুপুংখ” আলোচনা করেন।.......।

লাহোরে বিশেষ প্রার্থনা
জাতীয় ইতিহাসের এই মহা সঙ্কটময় মুহুর্তে পাকিস্তানের সংহতির জন্য লাহোরের প্রধান প্রধান মসজিদে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। দেশের পূর্বা লে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে যাঁহারা শহীদ হইয়াছেন তাঁহাদের আত্মার মাগফেরাত কামনা এবং সাম্প্রতিক আন্দোলনের শহীদদের গায়েবানা জানাজাও অনুষ্ঠিত হয়।
পরিষদের অধিবেশন স্থগিত ঘোষণা করায় পিপল্স পার্টির অস্তিত্ব রক্ষা পাইয়াছে: বেজেঞ্জো
বেলুচিস্তান হইতে নির্বাচিত ওয়ালী ন্যাপের এম. এন. এ. জনাব গাউস বক্স বেজেঞ্জো গত বুধবার এখানে এক সাংবাদিক সম্মেলনে বলেন, ১লা মার্চ আকস্মিকভাবে জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষণা পিপল্স পার্টিকে সম্পূর্ণরূপে বিচ্ছিন্ন হওয়ার হাত হইতে অলৌকিকভাবে রক্ষা করিয়াছে।
জনাব বেজেঞ্জো পরিষদের অধিবেশনে যোগদানের জন্য ঢাকা গমণ এবং প্রেসিডেন্ট কর্তৃক অধিবেশন স্থগিত ঘোষণা করার পর তিনি করাচী প্রত্যাবর্তন করিয়া বলেন, বিভিন্ন দলের ২৫/২৬ জন জাতীয় পরিষদ সদস্য অধিবেশনে যোগদানের জন্য ইতিমধ্যে ঢাকা পৌছেন এবং জনাব ভ‚ট্টোর হুমকির মুখেও পিপল্স পার্টির বিশেষ করিয়া সিন্ধুর উল্লেখযোগ্য সংখক সদস্য ঢাকা গমনে দ্বিধা করিতেন না।....

প্রেসিডেন্ট কি ঢাকায়?
প্রেসিডেন্ট ইয়াহিয়া কোথায়? তবে তিনি কি ঢাকায়? ৬ই মার্চ তিনি ঢাকা আসিতেছেন বলিয়া ইতিপূর্বে জানা গেলেও গতকল্য কানাকানি শোনা যায় যে, বৃহস্পতিবার গভীর রাত্রে তিনি ঢাকা আসিয়া আবার ফিরয়িাও গিয়াছেন। খবরটির কিন্তু সত্যতা পাওয়া সম্ভব হয় না। তবে গতরাত্রে (শুক্রবার) ঢাকাস্থ প্রেসিডেন্টভবন আলো ঝলমল করিতে দেখিয়া অনেকেই মনে করিতেছেন যে, প্রেসিডেন্ট এখন ঢাকাতেই আছেন। সত্যিই কি তাই!

এই উত্তাল জোয়ারে-
বি ত বাংলার নিপীড়িত ৭ কোটি মানুষের স্বাধিকার অর্জনের দাবীতে বাংলার নগর, শহর, বন্দর ও গ্রামের দলমত নির্বিশেষে সকল শ্রেণীল মানুষের মধ্যে স্বতঃস্ফুর্ত গণ-জাগরণের যে অভ‚তপূর্ব জোয়ার সৃষ্টি হইয়াছে, প্রত্যহই উহার সহিত সকল স্তরের মানুষের স্রোত’ আসিয়া মিলিত হইয়া স্বাধিকার আন্দোলনের দৃপ্ত শপথে বলীয়ান মানুষের কণ্ঠের সহিত কণ্ঠ মিলাইয়া এই দাবীকে আরও বলিষ্ঠ করিয়া তুলিয়াছে।
ঢাকায় গতকাল (শুক্রবার) নবীন-প্রবীণ, কবি-সাহিত্যিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ মিছিল করিয়া রাজপথে নামিয়া আসেন এবং কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হইয়া এদেশের আপামর মানুষের সহিত একাত্ম হইয়া স্বাধিকার সংগ্রামের পথে অগ্রসর হওয়ার জন্য শপথ গ্রহণ করেন। গতকাল লেখক সংঘের পক্ষ হইতে ঢাকায় এই মিঠিল বাহির করা হয়। মিছিলকারিগণ বেলা সাড়ে ৪টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে পৌছিয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ড: আহমদ শরীফের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠান করেন।

ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্র সংসদ
বেলা দুইটায় কেন্দ্রীয় ছাত্রলীগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র-সংসদের উদ্যোগে বায়তুল মোকাররম প্রাঙ্গন হইতে এক মিছিল বাহির করা হয়। মিছিলকারিদের প্রত্যেকের হাতেই লাঠি ছিল। জাতীয় পরিষদ সদস্যা মিস্ রাফিয়া ইখতার ডলি’র নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী এবং শহরের মহিলাগণও এই মিছিলে লাঠিসহ অংশগ্রহণ করেন। ....।

মতিয়া ছাত্র ইউনিয়ন
গতকাল সকালে পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (মতিয়া গ্রæপ) উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনারে এক ছাত্র-গণজমায়েত এর আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষি।ঠত এই ঝাত্র-গণসমাবেশে বাংলার স্বাধিকার আন্দোলনকে অগ্রসর করিয়া লইয়া যাওয়ার শপথ গ্রহণ করা হয়। 

লেখক : মোহাম্মদ ওমর ফারুক দেওয়ান,  পরিচালক, প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ।


দেশে যদি বিপ্লবের প্রয়োজন দেখা দেয়, তবে সে বিপ্লবের ডাক আমিই দিব, আমিও কম বিপ্লবী নই: বঙ্গবন্ধু

দানবের সঙ্গে সংগ্রামের জন্য যেকোন পরিণতিকে মাথা পাতিয়া বরণের জন্য আমরা প্রস্তুত : বঙ্গবন্ধু

৩ হইতে ৬ মার্চ প্রতিদিন সকাল ৬টা হইতে দুপুর ২টা পর্যন্ত সমগ্র প্রদেশে হরতাল পালন করুন : বঙ্গবন্ধু

২ মার্চ বঙ্গবন্ধুর সাংবাদিক সম্মেলন

আসুন, পরিষদেই সমাধান খোঁজা হইবে : বঙ্গবন্ধু

প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও মর্যাদা : প্রয়োজন সমন্বিত উদ্যোগ

ঘুরে আসুন সাজেক, খেয়াল রাখবেন কিছু বিষয়ে

নারী ও শিশু নির্যাতন: সভ্য সমাজের বর্বর বার্তা


image
image

রিলেটেড নিউজ

Los Angeles

০০:২৭, মে ১, ২০২১

Knowledge rich বনাম Knowledge poor 


Los Angeles

০০:১৭, এপ্রিল ১৭, ২০২১

১৯৭১ সালের ১৭ই এপ্রিল ও মুজিব নগর সরকার- একটি সাক্ষাৎকার


Los Angeles

২৩:০২, এপ্রিল ১৩, ২০২১

পবিত্র রমযান হোক করোনা থেকে পরিত্রাণের মাস


Los Angeles

২৩:৩৯, মার্চ ৩০, ২০২১

১৯৭১ সালের মার্চ মাসের পরিস্থিতি নিয়ে বিদেশি গণমাধ্যম-২


Los Angeles

০০:৩৫, মার্চ ৩০, ২০২১

১৯৭১ সালের মার্চ মাসের পরিস্থিতি নিয়ে বিদেশি গণমাধ্যম


Los Angeles

০০:২৪, মার্চ ৩০, ২০২১

বঙ্গবন্ধুর অহিংস-অসহযোগ আন্দোলন


Los Angeles

১৪:৩২, মার্চ ২৭, ২০২১

ঢাকার প্রতিরোধঃ রাজারবাগ


image
image
image

আরও পড়ুন

Los Angeles

১৩:৫৫, জুন ১৫, ২০২১

দোহাজারীতে ৫০ হাজার ইয়াবাসহ আটক-৩, কাভার্ডভ্যান জব্দ


Los Angeles

১৩:৪৭, জুন ১৫, ২০২১

আউশে আশাবাদী আনোয়ারার চাষীরা


Los Angeles

১৬:২৫, জুন ১৪, ২০২১

রাউজানে মাদকসহ আটক-১